ক্লাসে ফেরার ঘোষণা ৪২১ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের ৯ দফা দাবি বাস্তবায়নে সরকারের গৃহীত পদক্ষেপে সন্তোষ প্রকাশ করে রাজপথ ছেড়ে ক্লাসে ফেরার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। তাদের এ ঘোষণা স্বাগত জানিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বলেছেন, তোমরা ক্লাসে ফিরে যাও, তোমাদের যৌক্তিক দাবি বাস্তবায়নে আমাদের যতটুকু করণীয় সেটা করব। গতকাল সোমবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন আয়োজিত ‘নিরাপদ সড়ক ও আমাদের করণীয়’ শীর্ষক মুক্ত আলোচনায় ঢাকার শীর্ষস্থানীয় সব স্কুল-কলেজসহ ৪২১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এতে অংশ নেন। সেখান থেকে এ ঘোষণা আসে।

এসময় উপস্থিত ছিলেন ঢাকা মহানগর আওয়ামী লীগের (দক্ষিণ) সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা। ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে আজিমপুর বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী ঐশান্তি দাস ঐশী বলেন, আমাদের আন্দোলন কীসের জন্য? আমরা একটি নিরাপদ সড়ক চাই। কিন্তু সেই দাবি আদায়ের আন্দোলন করতে গিয়ে দেখেছি পুলিশ তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করে না। তারা এটা না করলে কীভাবে নিরাপদ সড়ক হবে? তিনি বলেন, আমাদের স্কুলের পক্ষ থেকে বলতে চাই আমাদের দাবি সরকার মেনে নিয়েছে। আমরা আর রাজপথে থাকব না। ক্লাসে ফিরে যাব। বিশ্ববিদ্যালয়গুলোতে নিরাপদ সড়কবিষয়ক আলাদা বিভাগ খোলার প্রস্তাব করছি। তাছাড়া নিরাপদ সড়কের জন্য আমাদের ব্যবহার করা যেতে পারে।

ক্লাসে ফেরার আহ্বান ক্ষুদে শিক্ষার্থীর : আজিমপুর বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী মাইশা বলেন, আমাদের প্রত্যেক শিক্ষার্থীর দাবি ছিল নিরাপদ সড়ক। সরকার আমাদের সেই দাবি মেনে নিয়েছে। সে জন্য আমরা সবাই ক্লাসে ফিরে যাব। রাইফেলস পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী রুম্মন বলেন, সরকার আমাদের দাবি মেনে নিয়েছে আমরা ক্লাসে ফিরে যেতে চাই। তাছাড়া প্রত্যেক স্কুলের সামনে ট্রাফিক পুলিশের ব্যবস্থা করার জন্য মেয়রের কাছে অনুরোধ জানাই।

অভিভাবকদের পক্ষ থেকে কামরুন নাহার বলেন, আমাদের সন্তান তোমরা যারা ৯ দফা দাবিতে আন্দোলন করেছ, তোমরা সফল। কেননা সরকার তোমাদের দাবি মেনে নিয়েছে। তাই তোমরা ক্লাসে ফিরে যাও।

"