কূটনৈতিক প্রতিবেদক

  ২৮ জুলাই, ২০১৮

ঢাকা থেকে বিদায় নিচ্ছেন চার রাষ্ট্রদূত

প্রভাবশালী চার দেশের রাষ্ট্রদূত ঢাকা থেকে বিদায় নিতে চলেছেন। এদের মধ্যে দুটি দেশের পরবর্তী রাষ্ট্রদূত নিয়োগের ঘোষণাও দেওয়া হয়েছে। এ ছাড়া বেশ কয়েকটি দেশের নতুন রাষ্ট্রদূতও ঢাকায় যোগ দিয়েছেন।

সূত্র জানায়, মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি, নেদারল্যান্ডস ও বেলজিয়ামের দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রদূত ঢাকা থেকে বিদায় নিচ্ছেন। মার্কিন যুক্তরাষ্ট্র ও জার্মানির পরবর্তী বাংলাদেশের রাষ্ট্রদূতের নামও ঘোষণা দিয়েছে। আর মিসর ও আফগানিস্তানের নতুন রাষ্ট্রদূত ঢাকায় যোগ দিয়েছেন। বাংলাদেশে তিন বছর দায়িত্ব পালন শেষে ঢাকা থেকে খুব শিগগিরই বিদায় নিচ্ছেন মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। ইতোমধ্যেই বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেবে আর্ল রবার্ট মিলারকে নিয়োগের ঘোষণা দিয়েছে ট্রাম্প প্রশাসন। আগস্টেই তিনি ঢাকায় যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

আগামী জাতীয় নির্বাচনের আগেই ঢাকা থেকে বিদায় নিচ্ছেন মার্শা বার্নিকাট। তবে ঢাকা থেকে বিদায় নেওয়ার আগ মুহূর্তে মার্শা বার্নিকাট অবশ্য বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হওয়ার জন্য সরকারের প্রতি জোরালো আহ্বান জানিয়ে আসছেন। হোয়াইট হাউস ইতোমধ্যেই বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে আর্ল রবার্ট মিলারের নাম ঘোষণা দিয়েছে। মিলার বর্তমানে আফ্রিকার বতসোয়ানায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। মার্কিন কংগ্রেসের চূড়ান্ত অনুমোদন পেলেই তিনি ঢাকায় নতুন রাষ্ট্রদূত হিসেবে যোগ দেবেন।

এদিকে, ঢাকায় তিন বছরেরও বেশি সময় দায়িত্ব পালন শেষে বিদায় নিচ্ছেন জার্মান রাষ্ট্রদূত থমাস প্রিন্জ। ২০১৫ সালে মার্চ মাসে ঢাকার জার্মান দূতাবাসে যোগ দিয়েছিলেন তিনি। চলতি মাসের মধ্যেই ঢাকা থেকে বিদায় নিচ্ছেন প্রিন্জ। তার সময়েই বাংলাদেশ ই-পাসপোর্টের যুগে প্রবেশ করেছে। সম্প্রতি বাংলাদেশ ও জার্মানি ই-পাসপোর্ট তৈরির জন্য এক যুগান্তকারী চুক্তি সই করেছে। ঢাকায় নতুন জার্মান রাষ্ট্রদূত হিসেবে আসছেন পিটার ফাহরেনহোল্জ। পিটার বর্তমানে কানাডার টরোন্টোর জার্মান মিশনের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন। আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে তিনি ঢাকা আসবেন। তিন বছর দায়িত্ব পালন শেষে ঢাকা থেকে বিদায় নিচ্ছেন নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত লিয়নি কিউলিনিয়া। বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী হিসেবে কাজ করছে নেদারল্যান্ডস। তবে বাংলাদেশে নেদারল্যান্ডসের পরবর্তী রাষ্ট্রদূতের নাম এখনো ঘোষণা দেওয়া হয়নি।

বাংলাদেশে নিযুক্ত বেলজিয়ামের অনাবাসী রাষ্ট্রদূত জন লুয়েক্সও বিদায় নিচ্ছেন। জন লুয়েক্স এখন ঢাকায় অবস্থান করছেন। তিনি পর্যায়ক্রমে শীর্ষ সরকারি কর্মকর্তাদের সঙ্গে বিদায়ী বৈঠক করে চলেছেন। গত বৃহস্পতিবার তিনি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বিদায়ী বৈঠক করেছেন। সে সময় বেলজিয়াম সরকারের কাছে ঢাকায় পুনরায় দেশটির দূতাবাস খোলার অনুরোধও জানানো হয়। এদিকে বাংলাদেশে নতুন রাষ্ট্রদূত হিসেবে সদ্য যোগ দিয়েছেন আফগানিস্তানের রাষ্ট্রদূত আবদুল কাইয়ুম মালিকজাদ। মিসরের রাষ্ট্রদূত ওয়ালিদ আহমেদ শামসেলদিনও ঢাকায় যোগ দিয়েছেন। তারা দুজনই নিজ নিজ দেশের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে জোর দেবেন বলে ইতোমধ্যেই ঘোষণা দিয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist