গাজী শাহনেওয়াজ

  ২৮ জুলাই, ২০১৮

আজ মধ্যরাত থেকে বন্ধ হচ্ছে প্রচার

আজ শনিবার মধ্যরাত থেকে বন্ধ হচ্ছে রাজশাহী, বরিশাল ও সিলেট সিটির প্রচারণা। শেষ মুহূর্তের প্রচারে গতকাল রোদ-বৃষ্টি উপেক্ষা করে ব্যস্ত সময় কাটিয়েছেন প্রার্থীরা। প্রতিটি পাড়া-মহল্লা চষে বেড়িয়েছেন তারা। নিরাপত্তার স্বার্থে গতকাল শুক্রবার মধ্যরাতের আগেই এলাকা ছেড়েছেন বহিরাগতরা।

আগামীকাল সকাল থেকেই সব সিটির ভোটকেন্দ্রের সামগ্রী সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার অস্থায়ী কার্যালয় থেকে বণ্টন শুরু হবে। পুলিশ পাহারায় কেন্দ্রের সামগ্রী বুঝে নেবেন ভোট কর্মকর্তারা। সেখান থেকে নিজ নিজ ভোটকেন্দ্রে চলে যাবেন তারা। সোমবার সকাল ৮টায় শুরু হয়ে টানা বিকেল ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। ওইদিন নির্বাচনী এলাকায় এক দিনের সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

গতকাল শুক্রবার থেকে কেন্দ্র পাহারায় পাঁচ দিনের জন্য মাঠে রয়েছেন অঙ্গীভূত আনসার ও ভিডিপির সদস্যরা। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) আজ সকাল থেকে মাঠে নামবেন। নিরাপত্তার প্রধান দায়িত্বে থাকবেন আধা-সামরিক বাহিনীর সদস্য ও বিশেষ ফোর্স র‌্যাব। তবে সিলেটসহ অন্যান্য সিটির রিটার্নিং কর্মকর্তার অনুরোধে শুক্রবারও র‌্যাব-বিজিবি শহর এলাকায় টহল দিয়েছে।

তারা জানান, নির্বাচনের উপযোগী পরিবেশ বিরাজ করছে। শান্তিপূর্ণভাবে ভোট অনুষ্ঠিত হবে। নির্বিঘেœ ভোট দিয়ে বাসায় ফিরতে পারবেন ভোটাররাÑ এমন পরিবেশ বজায় রয়েছে সিটি এলাকাগুলোয়। তবে সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলররা থাকায় নির্বাচনে বাড়তি উত্তেজনা থাকে। স্থানীয় পর্যায়ে ব্যক্তি ও গোষ্ঠী দ্বন্দ্বের প্রভাবে সংঘাতে আশঙ্কা থাকতে পারে, এ কারণে সতর্ক থাকতে হচ্ছে নির্বাচন কমিশনকে।

এ ছাড়া এই তিন সিটির নির্বাচনের পর জাতীয় নির্বাচন হবে। কারণ ৩০ অক্টোবর থেকে নতুন বছরের ২৮ জানুয়ারি এ সময়কার মধ্যে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। এ কারণে কমিশন চাইছে, জাতীয় নির্বাচনের আগে তিন সিটিকে বিতর্কমুক্ত নির্বাচন করতে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান, সিটি এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে। সব প্রার্থীর জন্য প্রচারে রয়েছে সমান সুযোগ। মামলা দিয়ে বিএনপির ভোটার ও কর্মীদের এলাকা ছাড়া করা হচেছÑ এমন অভিযোগের বিষয়ে সচিব বলেন, অভিযোগ করার জন্য অভিযোগ না দিয়ে সুনির্দিষ্ট প্রমাণ দিলে কমিশন তাৎক্ষণিক ব্যবস্থা নেবে।

ইসি কর্মকর্তারা জানান, তিন সিটির নির্বাচনী এলাকায় শনিবার দিনগত রাত ১২টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত মোটরসাইকেল এবং রোববার দিনগত রাত ১২টা থেকে মঙ্গলবার পর্যন্ত অ্যাম্বুলেন্স, ডাক বিভাগ, ফায়ার সার্ভিস ও সিটি করপোরেশনের ময়লাবাহী গাড়িগুলো ছাড়া অন্য সব যানবাহন বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। তারা জানান, এসব নির্দেশনার লঙ্ঘন হলে ৬ মাস থেকে ৭ বছর পর্যন্ত কারাদন্ডের বিধান রয়েছে।

রাজশাহীর রিটার্নিং কর্মকর্তা সৈয়দ আমিরুল ইসলাম বলেন, তার সিটিতে ৩০ ওয়ার্ডের ১৩৮ ভোটকেন্দ্রে কক্ষের সংখ্যা ১০২৬টি। এসব ভোটকেন্দ্রে ১৩৮ জন প্রিসাইডিং অফিসার, ১০২৬ কক্ষে সমসংখ্যক সহকারী প্রিসাইডিং অফিসার এবং কক্ষে দুইজন করে ২০৫২ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

এখানে সাধারণ ওয়ার্ডে পুলিশের নেতৃত্বে আনসারসহ ২২ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২৪ জন সাধারণ নিরাপত্তারক্ষী দায়িত্ব পালন করবেন। আর পুলিশ, আর্মস পুলিশ ব্যাটালিয়ন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে মোবাইল ফোর্স ৩০ জন ও স্ট্রাইকিং ফোর্স ১০ জন, প্রতিটি ওয়ার্ডে র‌্যাবের একটি করে (৩০) টিম এবং প্রতি দুই ওয়ার্ডে বিজিবির ১ প্লাটুন অর্থাৎ ১৫ প্লাটুন সদস্য মোতায়েন থাকবে। এ সিটিতে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ১৮ হাজার ১৩৮ জন; যার মধ্যে পুরুষ ১ লাখ ৫৬ হাজার ৮৫ জন ও নারী ১ লাখ ৬২ হাজার ৫৩ জন। তবে পুরুষের চেয়ে এখানে নারী ভোটার বেশি।

বরিশালের রিটার্নিং কর্মকর্তা মো. মুজিবুর রহমান বলেন, এ সিটির ৩০ ওয়ার্ডে ১২৩ ভোটকেন্দ্রে কক্ষের সংখ্যা ৭৫০টি। এসব ভোটকেন্দ্রে ১২৩ জন প্রিসাইডিং অফিসার, ৭৫০ কক্ষে সমসংখ্যক সহকারী প্রিসাইডিং অফিসার এবং কক্ষে দুইজন করে ১৫০০ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

সাধারণ ওয়ার্ডে পুলিশের নেতৃত্বে আনসারসহ ২২ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২৪ জন সাধারণ নিরাপত্তারক্ষী দায়িত্ব পালন করবেন। আর পুলিশ, আর্মস পুলিশ ব্যাটালিয়ন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে মোবাইল ফোর্স ৩০ জন ও স্ট্রাইকিং ফোর্স ১০ জন, প্রতিটি ওয়ার্ডে র‌্যাবের একটি করে (৩০) টিম এবং প্রতি দুই ওয়ার্ডে বিজিবির ১ প্লাটুন অর্থাৎ ১৫ প্লাটুন সদস্য মোতায়েন থাকবে। এ সিটিতে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৪২ হাজার ১৬৬ জন; যার মধ্যে পুরুষ ১ লাখ ২১ হাজার ৪৩৬ জন ও নারী ১ লাখ ২০ হাজার ৭৩০ জন। তবে এ সিটিতে পুরুষ ভোটার বেশি।

সিলেটের রিটার্নিং কর্মকর্তা মো. আলীমুজ্জামান বলেন, এ সিটির ২৭ ওয়ার্ডে ১৩৪ ভোটকেন্দ্রে কক্ষের সংখ্যা ৯২৬টি। এসব ভোটকেন্দ্রে ১৩৪ জন প্রিসাইডিং অফিসার, ৯২৬ কক্ষে সমসংখ্যক সহকারী প্রিসাইডিং অফিসার এবং কক্ষে দুইজন করে ১৮৫৪ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

সাধারণ ওয়ার্ডে পুলিশের নেতৃত্বে আনসারসহ ২২ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২৪ জন সাধারণ নিরাপত্তারক্ষী দায়িত্ব পালন করবেন। আর পুলিশ, আর্মস পুলিশ ব্যাটালিয়ন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে মোবাইল ফোর্স ২৭ জন ও স্ট্রাইকিং ফোর্স ১০ জন, প্রতিটি ওয়ার্ডে র‌্যাবের একটি করে (২৭) টিম এবং প্রতি দুই ওয়ার্ডে বিজিবির ১ প্লাটুন অর্থাৎ ১৪ প্লাটুন সদস্য মোতায়েন থাকবে। এ সিটিতে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ২১ হাজার ৭৩২ জন; যার মধ্যে পুরুষ ১ লাখ ৭১ হাজার ৪৪৪ জন ও নারী ১ লাখ ৫০ হাজার ২৮৮ জন। তবে এ সিটিতে পুরুষ ভোটার বেশি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist