আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ জুলাই, ২০১৮

ভারতের পশ্চিমবঙ্গের নাম বদলে ‘বাংলা’ বিধানসভায় পাস

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নাম বদলে ‘বাংলা’ রাখার বিল সর্বসম্মতিক্রমে পাস হয়ে গেছে রাজ্যের বিধানসভায়। এরপর এটি পাঠানো হবে কেন্দ্রীয় সংসদ বা লোকসভায়। সেখানে পাস হয়ে গেলেই পশ্চিমবঙ্গ পরিচিত হবে ‘বাংলা’ নামে। গতকাল বৃহস্পতিবার রাজ্যের বিধানসভায় এ বিল পাস হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। ভারতের যুক্তরাষ্ট্রীয় কাঠামোতে কোনো রাজ্যের নাম বদলাতে হলে তাতে লোকসভার অনুমোদন প্রয়োজন। এখন কেন্দ্রীয় সংসদের দিকেই তাকিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সরকার। মমতা ২০১১ সালে মুখ্যমন্ত্রী পদে দায়িত্ব নেওয়ার পর রাজ্যটির নাম পরিবর্তনের উদ্যোগ কয়েকবার দেখা যায়। কিন্তু কখনোই তা শেষ পর্যন্ত বাস্তবায়ন হয়নি। দুই বছর আগে ২০১৬ সালের আগস্টে এ সংক্রান্ত একটি প্রস্তাবনা পাস হয় বিধানসভায়। ওই প্রস্তাবনায় তিনটি পৃথক ভাষা বাংলা, হিন্দি ও ইংরেজিতে রাজ্যের নাম ‘বেঙ্গল’ (ইবহমধষ) করার সুপারিশ করা হয়। তখন প্রস্তাবনাটি কেন্দ্রে প্রত্যাখ্যান হয়। এরপর নতুন করে বিল পাস করল মমতার সরকার। এই বিলে তিন ভাষায়ই রাজ্যের নাম ‘বাংলা’ (ইধহমষধ) করার প্রস্তাব করা হয়েছে।

অনেক ঐতিহাসিকের অভিমত, পশ্চিমবঙ্গ নামের মধ্যে ‘পশ্চিম’ শব্দটি দেশভাগের ইতিহাসের দুঃসহ স্মৃতি বহন করে বিধায় সেটা মুছে ফেলার মানে হয় না। কিন্তু রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ভাষার ওপর রাজ্যের নাম রাখায় যেমন আগ্রহী, তেমনি রাজ্যের ইংরেজি নাম ‘ওয়েস্ট বেঙ্গল’ (ডবংঃ ইবহমধষ) নিয়ে বেশ বিরক্তি প্রকাশ করেছেন বিভিন্ন সময়ে।

তার কর্মকর্তাদের ভাষ্যে, ইংরেজিতে ওয়েস্ট বেঙ্গল হওয়ার কারণে দিল্লিতে যখন সব রাজ্যকে নিয়ে কোনো সম্মেলন হয় তখন ইংরেজি বর্ণানুক্রমে রাজ্যগুলোকে ডাকা হয় বলে ডব্লিউ দিয়ে শুরু ওয়েস্ট বেঙ্গলের নাম আসে সবার শেষে। সেজন্য পশ্চিমবঙ্গকে কেন্দ্রে অনেক অসুবিধায় পড়তে হয় বলে মনে করে মমতার সরকার। বাংলা রাখা হলে ইংরেজি বর্ণানুক্রমে বি দিয়ে শুরু হলে তখন বেশ আগেই ডাক পড়বে মমতার সরকারের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist