নিজস্ব প্রতিবেদক

  ২০ জুলাই, ২০১৮

পাসে মেয়েরা, জিপিএ-৫ এ ছেলেরা এগিয়ে

এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের দিক থেকে ছাত্রদের থেকে ছাত্রীরা এগিয়ে আছে। আর বেশি জিপিএ-৫ পেয়েছে ছাত্ররা। উচ্চমাধ্যমিকে এবার ৬ লাখ ৮০ হাজার ৮৪৮ জন ছাত্র এবং ৬ লাখ ৭ হাজার ৯০৯ জন ছাত্রী পরীক্ষায় বসেন। এর মধ্যে ৪ লাখ ৩৪ হাজার ৯৫৮ জন ছাত্র এবং ৪ লাখ ২৩ হাজার ৮৪৩ জন ছাত্রী পাস করেছেন। ছাত্রীদের পাসের হার ৬৯ দশমিক ৭২ শতাংশ এবং ছাত্রদের পাসের হার ৬৩ দশমিক ৮৮ শতাংশ। এবার ছাত্রদের থেকে ছাত্রীদের পাসের হার ৫ দশমিক ৮৪ শতাংশ পয়েন্ট বেশি।

অন্যদিকে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ১৫ হাজার ৫৮১ জন ছাত্র এবং ১৩ হাজার ৬৮১ জন ছাত্রী। এবার ছাত্রীদের থেকে ১ হাজার ৯০০ জন বেশি ছাত্র পূর্ণাঙ্গ জিপিএ পেয়েছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবারে মেয়েদের ওপর ভর করে পাসের হার ও জিপিএ-৫ দুটিই বেড়েছে। এবার পাসের হার ৬২ দশমিক ৭৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬১৩ জন। গতবার পাসের হার ছিল ৬১ দশমিক ৯ শতাংশ ও জিপিএ-৫ পাওয়ার হার ছিল ১ হাজার ৩৯১ জন। ফলে এবারও পাসের হারে ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা। এবার ছাত্রদের পাসের হার ৫৯ দশমিক ৪৭ শতাংশ হলেও মেয়েদের পাসের হার ৬৫ দশমিক ৮৭ শতাংশ। চট্টগ্রাম বোর্ডে গতবার বিজ্ঞান বিভাগে পাসের হার ৭৭ দশমিক ৩৪ শতাংশ হলেও এবার তা কমে দাঁড়িয়েছে ৭৩ দশমিক ১১ শতাংশে। এবার তিন পার্বত্য জেলার মধ্যে সর্বনিম্ন পাসের হার খাগড়াছড়িতে। গতবার এখানে পাসের হার যেখানে ৪৪ দশমিক ৬৩ শতাংশ ছিল সেখানে এবার পাসের হার নেমে এসেছে ৩৬ দশমিক ৫১ শতাংশে। বাকি দুই পার্বত্য জেলায়ও পাসের হার তেমন বাড়েনি। এবার রাঙ্গামাটিতে পাসের হার ৪৯ দশমিক ৮৯ শতাংশ ও বান্দরবানে পাসের হার ৬২ দশমিক ৩১ শতাংশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist