নিজস্ব প্রতিবেদক

  ২০ জুলাই, ২০১৮

শ্রাবণে চৈত্রের খরতাপ অতিষ্ঠ জনজীবন

ভরা বর্ষা মৌসুমে চৈত্রের তাপপ্রবাহ প্রত্যক্ষ করল রাজধানীবাসী। আবহাওয়া অফিস গতকাল বৃহস্পতিবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, ‘আজ (বৃহস্পতিবার) বছরের সবচেয়ে গরম দিন গেল ঢাকায়। বৃষ্টিহীন দিনে বাতাসে আর্দ্রতা বেশি থাকায় গরম অনুভূত হয়েছে তাপমাত্রার চেয়েও বেশি।’ তবে দু-একদিনের মধ্যেই এ অবস্থার পরিবর্তন হবে বলে জানিয়েছেন তিনি।

আগের দিন বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

২৪ ঘণ্টার ব্যবধানে ঢাকার তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাওয়ায় অতিষ্ঠ হয়ে ওঠে নাগরিক জীবন। শ্রাবণের শুরুতে বৃষ্টি না থাকায় এমন আবহাওয়া অস্বাভাবিক নয় বলে মনে করছেন আবহাওয়াবিদ নাজমুল।

২০১৪ সালের ২২ এপ্রিল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা পাঁচ দশকের সর্বোচ্চ।

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, দেশের বিস্তীর্ণ অঞ্চলে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সেই সঙ্গে বৃষ্টি না থাকায় অস্বস্তিকর গরম অনুভূত হচ্ছে বেশি।

গতকাল বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কুড়িগ্রামের রাজাহারহাটে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এবারের গরমের মৌসুমে গত ১৫ জুন রাজশাহীতে সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠেছিল।

রশিদ বলেন, কুমিল্লা, নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর ও খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি মাত্রার যে তাপপ্রবাহ চলছে, শুক্রবারও তা অব্যাহত থাকতে পারে। শুক্রবার দেশের কোথাও কোথাও মিলতে পারে বৃষ্টির দেখা।

থার্মোমিটারের পারদ চড়তে চড়তে যদি ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে ওঠে, আবহাওয়াবিদরা তাকে মৃদু তাপপ্রবাহ বলেন। উষ্ণতা বেড়ে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদফতর বলছে, মৌসুমি বায়ু এখন বাংলাদেশের ওপর কম সক্রিয়। উত্তর বঙ্গোপসাগরে মৌসুমি বায়ুর সক্রিয়তা মাঝারি ধরনের। তাপমাত্রা যেভাবে বেড়েছে তাতে পরবর্তী ৩৬ ঘণ্টায় উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

আবহাওয়ার শুক্রবারের পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। বজলুর রশিদ বলেন, ‘আজ শুক্রবার থেকে তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। মৌসুমি বায়ু সক্রিয় হলে শনিবার বৃষ্টি বাড়বে।’

বিভাগীয় শহরগুলোর মধ্যে সিলেটে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ৩, খুলনায় ৩৬ দশমিক ৫, রাজশাহীতে ৩৬ দশমিক ৮, রংপুরে ৩৭ দশমিক ২, ময়মনসিংহে ৩৭ দশমিক ৮, বরিশালে ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist