বরিশাল প্রতিনিধি

  ১৮ জুলাই, ২০১৮

সব প্রার্থীর আগ্রহ তরুণ ভোটার

বরিশাল সিটি নির্বাচনের প্রার্থীদের এখন ঘুম হারাম। রাত-দিন সমানতালে প্রচারণায় ব্যস্ত তারা। ঝড়বৃষ্টি কোনো কিছুই তাদের দমাতে পারছে না। নগরীর গলি থেকে রাজপথÑ প্রতিটি ঘরে ঘরে চষে বেড়াচ্ছেন প্রার্থীরা। ভেজা কাপড় পরে ভোটারদের দরজায় কড়া নাড়ছেন প্রার্থীরা। ‘দোয়া করবেন আর বরিশালের উন্নয়নে আমাকে একটা ভোট দেবেন!’ প্রার্থীদের কাছে এমন কথা শুনতে অভ্যস্থ হয়েছেন ভোটাররা। এবারের নির্বাচনে প্রার্থীদের কাছে বাড়তি আকর্ষণ হলো তরুণদের ভোট। সেজন্য তৎপর রয়েছেন প্রার্থীরা। এ বছর ুপ্রার্থীদের প্রধান টার্গেট তরুণ ও নতুন ভোটার। সে হিসেবে তারুণ্যের উৎসব বইছে সেখানে। তরুণদের নানা স্বপ্ন দেখাচ্ছেন ও প্রতিশ্রুতি দিচ্ছেন প্রার্থীরা। এবার ভোটার বেড়েছে ৩০ হাজার ৯০৯ জন। এরা সবাই তরুণ। এ ছাড়া অন্যান্য ভোটারের মধ্যে ৩০ বছর বয়সীর সংখ্যা ৩৬ ভাগ। সে হিসেবে প্রায় আরো এক লাখ অর্থাৎ অর্ধেকের বেশি ভোটারই ১৮-৩০ বছরের বয়সী। তাই প্রার্থীদের আগ্রহের কেন্দ্রবিন্দুও এই তরুণ ভোটার। এরইমধ্যে তরুণদের নিয়ে নানান পরিকল্পনার কথা বলছেন প্রার্থীরা।

আওয়ামী লীগের মেয়রপ্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ তরুণদের নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘নতুন এবং তরুণ ভোটারদের জন্য ইতোমধ্যে আমি মেসেজ দিয়ে বেশ সাড়া পেয়েছি। আমি বলেছি তরুণদের কর্মসংস্থান ও মাদক থেকে সরিয়ে আনার জন্য যা কিছু করার প্রয়োজন আমি করব।’ নতুন ও তরুণ ভোটারদের বিষয়ে বিএনপির মেয়রপ্রার্থী মজিবর রহমান সরওয়ার বলেন, তরুণ ও নতুন ভোটাররা কী চাচ্ছে, সে বিষয়ে খেয়াল রাখছি। সাধারণ নগরবাসীর পাশাপাশি তরুণ প্রজন্মের স্বার্থে কর্মসংস্থানের ব্যবস্থা করব। পাশাপাশি মাদক ও সন্ত্রাসমুক্ত যুগোপযোগী আধুনিক নগরী গড়ে তোলা হবে। তিনি তরুণদের ক্রীড়ার উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতিও দেন।

একমাত্র নারী মেয়রপ্রার্থী বাসদের ডা. মনীষা চক্রবর্তী বলেন, ‘বয়সে আমি নিজেও তরুণ এবং তরুণরা আমাদের সঙ্গে রয়েছে। আমরা গরিব ও মেহনতি মানুষের পাশাপাশি তরুণদের মতামতকেও গুরুত্ব দিচ্ছি। তরুণদের কর্মসংস্থানের উদ্যোগ নেওয়া হবে। যুব সমাজকে মাদক ও সন্ত্রাসমুক্ত করতে পাড়ায় পাড়ায় পাঠশালা গড়ে তোলা হবে।’ জাতীয় পার্টির মেয়রপ্রার্থী ইকবাল হোসেন তাপস বলেন, নতুন ও তরুণ ভোটারদের মানসিক বিকাশের জন্য আধুনিক নগরী হবে বরিশাল। যুবসমাজের জন্য একটি কাউন্সিলিং সেন্টার তৈরির পাশাপাশি বেকারদের চাকরির ব্যবস্থা করা হবে। যুবকদের আইটিতে অভিজ্ঞ করে তোলার ইচ্ছেও আমার রয়েছে।

এদিকে, শ্রাবণের ধারা বাধ সাধতে পারেনি প্রচারণায়। উল্টো বৃষ্টি মেয়র প্রার্থীদের জন্য আশীর্বাদ বয়ে এনেছে। কেননা বরিশালের জলাবদ্ধতা দীর্ঘ দিনের সমস্যা। প্রার্থীরা জলাবদ্ধ স্থানে প্রচারণায় আগের দায়িত্বপ্রাপ্তরা কাজ করেননি বলে দুষছেন। নিজে মেয়র নির্বাচিত হলে জলাবদ্ধতা দূর করবেন বলে প্রতিশ্রুতি দিচ্ছেন। এ ছাড়া রাস্তা, পুল নির্মাণসহ নানা প্রতিশ্রুতির কথা বলছেন তারা।

বরিশাল সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে গতকাল সকাল থেকে গণসংযোগ শুরু করেন বিএনপি মনোনীত মেয়রপ্রার্থী অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার। নগরীর বাংলাবাজার, আলেকান্দা, এলাকায় গণসংযোগ করেন। গণসংযোগে ব্যস্ত সময় পার করেছেন আওয়ামী লীগের প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। নগরীর সদররোডস্থ কাটপট্টি এলাকায় গণসংযোগ করেছেন জাতীয় পার্টির (এরশাদ) মনোনীত প্রার্থী ইকবাল হোসেন তাপস। নগরীর বিভিন্ন এলাকায় গণসংযোগ করেছেন বাসদের মনোনীত মনিষা চক্রবর্তী, ইসলামী আন্দোলন বাংলাদেশের মনোনীত মেয়রপ্রার্থী ওবায়দুর রহমান মহবুব, জাতীয় পার্টির (বিদ্রোহী) বশির আহমেদ ঝুনু এবং কমিউনিস্ট পার্টির এ কে আজাদ।

আওয়ামী লীগের পাতা ফাঁদে পা দিবেন না- নজরুল ইসলাম খান

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, ‘আসন্ন বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ ঝামেলা করতে পারে কিন্তু তাদের কোনো প্রচার চক্রান্তে পা বাড়াবেন না। সুষ্ঠু শান্তিপূর্ণভাবে সাধারণ মানুষের পাশে থেকে নির্বাচনী মাঠে থাকবেন। একটি ভুল সিদ্ধান্তের মাসুল আপনাকে গুনতে হবে পাঁচ বছর। ভয়কে জয় করে নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থীকে জয়যুক্ত করবেন।’

তিনি বলেন, ‘খুলনা ও গাজীপুর নির্বাচনে জনগণের ভোটের অধিকার কড়ে নেওয়া হয়েছে। বরিশালে এর পুনরাবৃত্তি হোক তা জনগণ চায় না। তাই বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আগে থেকেই ভোটকেন্দ্রে পাহারা বসাতে হবে। যাতে ক্ষমতাসীন দল ব্যালোট পেপারে সিল মারা ও ব্যালোট বাক্স চুরি করতে না পারে। গতকাল বরিশাল প্রেস ক্লাবে আয়োজিত আসন্ন বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ২০ দলীয় জোট মনোনীত মেয়রপ্রার্থী অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার এর সমর্থনে লেবার পার্টির মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist