ক্রীড়া ডেস্ক

  ১৫ জুলাই, ২০১৮

অল ইউরোপিয়ান আট ফাইনাল

ইউরোপিয়ানদের একচ্ছত্র আধিপত্যে শেষ হতে চলেছে আরো একটি বিশ্বকাপ। ভুতুড়ে রাশিয়া বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালের মধ্যেই ছিটকে দিয়েছে অন্য মহাদেশের সব ফুটবল দলকে। সোনালি ট্রফিটা যে ইউরোপে থেকে যাচ্ছে সেটাও নিশ্চিত হয়ে গেছে আগেই। এখন রোমাঞ্চ হচ্ছে একবিংশতম আসরের ট্রফিটা কোনো দেশে যাচ্ছে ক্রোয়েশিয়া নাকি ফ্রান্সে। অল ইউরোপিয়ান ফাইনাল অবশ্য এবারই প্রথম নয়। এর আগে ইউরোপের দুই দলের বিশ্বকাপ ফাইনাল দেখেছিল ফুটবল দুনিয়া। এক নজরে দেখে নেওয়া যাক সেসব ফাইনাল :

২০১০ ফাইনাল : স্পেন বনাম হল্যান্ড

স্পেনের সোনালি প্রজন্ম সেবার নেদারল্যান্ডসকে হারিয়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো শিরোপা জিতে নেয় ইনিয়েস্তা, জাভি, ক্যাসিয়াস, পুয়োল, ভিয়াদের স্পেন। অতিরিক্ত সময়ে ইনিয়েস্তার গোলে ১-০ গোলে হল্যান্ডকে হারায় স্পেন।

২০০৬ ফাইনাল : ফ্রান্স বনাম ইতালি

মাঝের ২৪ বছর বিশ্বকাপের ফাইনালে দুটো ইউরোপীয় দল একই সঙ্গে ওঠতে পারেনি। এই ধারা পরে ভেঙে যায় ২০০৬ বিশ্বকাপে। ইতালি মুখোমুখি হয় ফ্রান্সের। মূল সময়ে ১-১ গোলে শেষ হওয়া ম্যাচটা টাইব্রেকে গড়ায়, টাইব্রেকে ফ্রান্সকে হারিয়ে চতুর্থবারের মতো শিরোপা জিতে নেয় ইতালি। তবে এই বিশ্বকাপ ফাইনাল স্মরণীয় হয়ে আছে জিদানের ঢুস কা-ের জন্য। ইতালির ডিফেন্ডার মার্কো মাতেরাজ্জির মুখে বাজে কথা শুনে প্ররোচিত হয়ে ঢুস মেরে বসেন জিদান। বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় বিশ্বমঞ্চ থেকে বিদায় নেন লাল কার্ড দেখে।

১৯৮২ ফাইনাল : ইতালি বনাম পশ্চিম জার্মানি

বিরাশিতে জার্মানিকে ৩-১ গোলে হারিয়ে নিজেদের তৃতীয় শিরোপা জিতে নেয় ইতালিয়ানরা। পুরো টুর্নামেন্টেই বিতর্কিত আর নেতিবাচক খেলার জন্য আলোচনায় আসা পশ্চিম জার্মানি সেবার ট্রফি নিতে পারেনি। এবারও পশ্চিম জার্মানির হয়ে ফাইনালে গোল করেন ব্রাইটনার, কিন্তু এবার শেষ রক্ষা হয়নি পশ্চিম জার্মানদের।

১৯৭৪ ফাইনাল : পশ্চিম জার্মানি বনাম হল্যান্ড

৫৪-এর হাঙ্গেরির মতো ৭৪-এর হল্যান্ডকেও বলা হচ্ছিল সে দেশের সোনালি প্রজন্ম। কিন্তু যাদের হাতে হাঙ্গেরির স্বপ্ন ভেঙে গিয়েছিল, সেই পশ্চিম জার্মানির হাতেই সেবার হল্যান্ডের স্বপ্নও গুঁড়িয়ে যায়। ক্রুইফের হল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে দেয় বেকেনবাওয়ারের পশ্চিম জার্মানি। ইয়োহান নিসকেন্সের দুই মিনিটের গোল নস্যাৎ হয়ে যায় পল ব্রাইটনার আর জার্ড মুলারের গোলে।

১৯৬৬ ফাইনাল : ইংল্যান্ড বনাম পশ্চিম জার্মানি

পশ্চিম জার্মানিকে ৪-২ গোলে হারিয়ে সেবার নিজেদের ইতিহাসের প্রথমবারের মতো শিরোপা জিতে নেয় ইংলিশরা। সে ম্যাচে ইংলিশদের এক গোল তো এখনো বিতর্কের জন্ম দেয়। তৃতীয় গোলে স্ট্রাইকার জিওফ হার্স্টের শটটা পোস্টে লেগে গোললাইন পেরিয়েছিল কি না, সে বিষয়ে নিশ্চিত না হয়েই গোলের বাঁশি বাজিয়ে দিয়েছিলেন রেফারি। সেই বিতর্কিত গোলের ওপর ভর করেই শিরোপা জিতে নিয়েছিলেন হার্স্ট, মুর, চার্লটনরা।

১৯৫৪ ফাইনাল : হাঙ্গেরি বনাম পশ্চিম জার্মানি

হাঙ্গেরি ফুটবলের তখন সোনালি প্রজন্ম। ফেরেঙ্ক পুসকাস, স্যান্দর ককসিস, ন্যান্দর হিদেকুটি, জোলতান জিবোর...সেবারের হাঙ্গেরি দলটা সামনে যাদের পাচ্ছিল তাদেরই বিধ্বস্ত করছিল। কিন্তু ফাইনালে কৌশলী পশ্চিম জার্মানির কাছে হার মানতে হয় হাঙ্গেরিকে। ৩-২ গোলে হেরে যায় হাঙ্গেরি। ১০ মিনিটের মধ্যে দুই গোলে পিছিয়ে গেলেও পরে তিন গোল দিয়ে ম্যাচ জিতে নেয় পশ্চিম জার্মানি।

১৯৩৮ ফাইনাল : ইতালি-হাঙ্গেরি

তৃতীয় বিশ্বকাপেও ফাইনালে মুখোমুখি হয়েছিল দুটো ইউরোপের দল, আর সেবারও গতবারের মতো দুই দলের একটি ছিল ইতালি। তবে পরেরবার প্রতিপক্ষ হিসেবে ইতালি পেয়েছিল হাঙ্গেরিকে। ৪-২ গোলে জিতে সেবারও শিরোপাটা নিজেদের করে নিয়েছিল ইতালিয়ানরা।

১৯৩৪ ফাইনাল : ইতালি-চেকোসেøাভাকিয়া

দ্বিতীয় বিশ্বকাপের ফাইনালেই দেখা গিয়েছিল দুটো ইউরোপের দলকে। সেবার চেকোসেøাভাকিয়াকে ২-১ গোলে হারিয়ে নিজেদের প্রথম শিরোপা জিতে নিয়েছিল ইতালি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist