ক্রীড়া ডেস্ক

  ১৫ জুলাই, ২০১৮

বেলজিয়ামের সান্ত্বনার জয়

ইংল্যান্ড ও বেলজিয়াম। ফাইনালের মঞ্চ থেকে ছিটকে যাওয়া দুই তারকা। শনিবার তারা মুখোমুখি হয়েছিল তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে। এই ম্যাচে ইংল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে সান্ত¦নার জয় পেয়েছে বেলজিয়াম। তৃতীয় হওয়ার আক্ষেপ ঘুচেছে। অর্জিত হয়েছে বিশ্বকাপে বেলজিয়ামের সেরা সাফল্য। ১৯৮৬ সালে তারা তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মাঠে নেমেছিল। সেবার ফ্রান্সের কাছে হেরে চতুর্থ হয়েছিল তারা।

তৃতীয় হওয়ার আক্ষেপ ঘোচানোর সুযোগ ছিল ইংল্যান্ডের সামনেও। কিন্তু তারা সেই আক্ষেপ ঘোচাতে পারেনি। ১৯৯০ সালে ইতালির কাছে ২-১ গোলে হেরে চতুর্থ হওয়ার পর এবার আবার তারা চতুর্থ হয়েই বিদায় নিল।

শনিবার ইংল্যান্ডের বিপক্ষে শুরু থেকেই ছন্দে ছিল বেলজিয়াম। তাদের গতি, ছন্দ ও আক্রমণের সামনে সুবিধা করতে পারেনি ইংলিশরা। আক্রমণাত্মক খেলার ফল বেলজিয়াম পেয়ে যায় ম্যাচের ৪ মিনিটেই। এ সময় নেসার চাদলির ক্রস থেকে বল পেয়ে গোল করেন থমাস মিউনিয়ের। শুরুতেই পিছিয়ে পড়ে গোল শোধ দিতে মরিয়া হয়ে ওঠে ইংল্যান্ড। একের পর এক আক্রমণ শানায়। কিন্তু সব আক্রমণ ও প্রচেষ্টা থমকে দাঁড়ায় থিবাউট কোর্তোয়ার কাছে। একের পর এক প্রচেষ্টা রুখে দিয়ে বেলজিয়ামের জাল অক্ষত রাখেন কোর্তোয়া। তাতে ১-০ গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধের খেলা শেষ করে বেলজিয়াম।

বিরতির পর উভয় দল সমানে আক্রমণ শানাতে থাকে। ইংল্যান্ডের আক্রমণগুলো বেলজিয়ামের রক্ষণভাগ ও কোর্তোয়ার কাছে গিয়ে শেষ হতে থাকে। ৭০ মিনিটের সময় ইংল্যান্ড গোল শোধের সেরা সুযোগটি পেয়েছিল। এ সময় মার্কাস রাশফোর্ড বল বাড়িয়ে দেন এরিক দায়েরকে। তার নেওয়া শট জালে আশ্রয় নিতে যাচ্ছিল। কিন্তু এমন সময় উড়ে এসে গোললাইনের সামান্য সামনে থেকে বল কর্নারের বিনিময়ে বাইরে পাঠিয়ে দিয়ে সেভ করেন বেলজিয়ামের রক্ষণভাগের খেলোয়াড় টবি আলদেরওয়েইর্ল্ড।

৮০ মিনিটের সময় ডি বক্সের মধ্যে মিউনিয়েরকে উঁচু করে বল বাড়িয়ে দেন ফাবিয়ান ডেলফ। উড়ন্ত বলে জোরালো শট নেন মিউনিয়ের। তার নেওয়া শট ডানদিকে ঝাঁপিয়ে পড়ে রুখে দেন ইংল্যান্ডের গোলরক্ষক ডর্জান পিকফোর্ড। এর ঠিক দুই মিনিটের মাথায় মাঝমাঠে বল পেয়ে যান কেভিন ডি ব্রুইন। তিনি বল বাড়িয়ে দেন ইজেন হ্যাজার্ডকে। হ্যাজার্ড বল নিয়ে দ্রুতবেগে ছুটে যান ডি বক্সের দিকে। তাকে আসতে দেখে কিছুটা এগিয়ে আসেন ইংল্যান্ডের গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। সুযোগ বুঝে পেনাল্টি বক্সের সামনে থেকেই জোরালো শট নেন হ্যাজার্ড। তার ডান পায়ে নেওয়া নিচু শট বামকোনা দিয়ে জালে আশ্রয় নেয়।

বাকি সময়ে আরো বেশ কয়েকটি আক্রমণ শানায় বেলজিয়াম। চালায় ইংল্যান্ডও। কিন্তু তার কোনোটি থেকেই গোল পায়নি কেউ। ফলে ২-০ গোলের জয় নিয়ে তৃতীয় হয়ে মাঠ ছাড়ে রবার্তো মার্টিনেজের শিষ্যরা।

রাশিয়া বিশ্বকাপে দুইবারের দেখায় দুইবারই জয় পেল বেলজিয়াম। গ্রুপপর্বে ১-০ গোলে ও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ২-০ গোলে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist