নিজস্ব প্রতিবেদক

  ১৫ জুলাই, ২০১৮

ঢাকায় ভারতের বৃহত্তম ভিসা সেন্টার চালু

রাজধানীর যমুনা ফিউচার পার্কে নতুন ভিসা সেন্টার চালু করেছে ভারত; এটি সারাবিশ্বে দেশটির ভিসা সেন্টারগুলোর মধ্যে সর্ববৃহৎ।

বর্তমানে ঢাকায় ভারতের চারটি ভিসা সেন্টার চালু রয়েছে, অত্যাধুনিক সুবিধাসম্পন্ন নতুন ভিসা সেন্টার চালু হওয়ার পর ধীরে ধীরে অন্যগুলো গুটিয়ে ফেলা হবে বলে জানানো হয়েছে। আগামী ১৫ জুলাই থেকে ভারতীয় ভিসার আবেদনে ই-টোকেন পদ্ধতিও তুলে নেওয়া হচ্ছে।

গতকাল শনিবার বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং যৌথভাবে এই আবেদন কেন্দ্রের উদ্বোধন করেন। এই কেন্দ্র উদ্বোধনের সঙ্গে সঙ্গে বিদ্যমান ই-টোকেন ব্যবস্থাও প্রত্যাহার হয়ে গেছে। উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকায় ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলাসহ হাইকমিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ আবেদন কেন্দ্র হবে সমন্বিত ও অত্যাধুনিক। যমুনা ফিউচার পার্কে এই নতুন ভিসা আবেদন কেন্দ্রে ঢাকায় বিদ্যমান সব ভিসা আবেদন কেন্দ্র (মতিঝিল, উত্তরা, গুলশান ও মিরপুর রোড) প্রতিস্থাপিত হবে। মতিঝিল ও উত্তরায় অবস্থিত ভিসা আবেদন কেন্দ্র ১৫ জুলাই থেকে যমুনা ফিউচার পার্কে নতুন ভিসা আবেদন কেন্দ্রে প্রতিস্থাপিত হবে। বাকি দুইটি ভিসা আবেদন কেন্দ্রও (গুলশান ও মিরপুর রোড) ৩১ আগস্টের মধ্যে নতুন ভিসা আবেদন কেন্দ্রে স্থানান্তরিত হবে।

যমুনা ফিউচার পার্কে নতুন ভিসা আবেদন কেন্দ্র একটি মডেল ভিসা কেন্দ্র। ১৮ হাজার ৫০০ বর্গফুট বাণিজ্যিক এলাকায় অবস্থিত এই ভিসা আবেদন কেন্দ্রে থাকবে কম্পিউটার নিয়ন্ত্রিত টোকেন ভেন্ডিং মেশিন (প্রত্যাশিত প্রতীক্ষা সময় নির্দেশিত হবে), আরামদায়ক বসার ব্যবস্থা ও শীতাতপ নিয়ন্ত্রিত অপেক্ষা করার স্থান, কফি ও কোমল পানীয় ভেন্ডিং মেশিন, খাবার দোকান ও আবেদন জমা দেওয়ার জন্য ৪৮টি কাউন্টার। জ্যেষ্ঠ নাগরিক, নারী, মুক্তিযোদ্ধা ও ব্যবসায় ভিসা আবেদনের জন্য আলাদা কাউন্টার থাকবে। একটি বিশেষ সহায়তা ডেস্ক ও প্রিন্টিং, ফটোকপি ইত্যাদি সেবার জন্য কাউন্টার থাকবে, যেখানে মূল্য পরিশোধ করে সেবাগুলো পাওয়া যাবে। একটি প্রশস্ত ও নিরাপদ বিপণি কেন্দ্রে নতুন ভিসা আবেদন কেন্দ্র হওয়ায় আবেদনকারীদের আরামদায়ক ও নিরবচ্ছিন্ন ভিসা সেবা প্রদান সম্ভব হবে এবং আবেদনের জন্য অপেক্ষা করার সময়ও কমবে বলে দাবি করেছে হাইকমিশন। যমুনা ফিউচার পার্কে ভিসা আবেদন সেবা সমন্বয় এবং সুযোগ-সুবিধা ভারতীয় ভিসা আবেদন প্রক্রিয়া আরো সুদৃঢ় করতে এবং ভারত ও বাংলাদেশের মানুষে মানুষে সম্পর্ক শক্তিশালী করার জন্য ভারতীয় স্টেট ব্যাংকের সহযোগিতায় ভারতীয় হাইকমিশনের অব্যাহত প্রচেষ্টারই প্রতিফলন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist