বেলজিয়ামকে এগিয়ে রাখব

প্রকাশ : ১৪ জুলাই ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

বেলজিয়াম এবং ফ্রান্স দুই দলই ফাইনালে খেলতে পারত। কিন্তু দিন শেষে তাদের লড়তে হচ্ছে তৃতীয় স্থানের জন্য। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ নিয়ে মানুষের আগ্রহ কম থাকতে পারে। কিন্তু ম্যাচটি উভয় দলের জন্যই গুরুত্বপূর্ণ। যে চারটি দল সেমিফাইনালে এসেছে তার মধ্যে তৃতীয় ও চতুর্থ হওয়াটা গুরুত্বপূর্ণ। যারা জিতবে তারা তৃতীয় হবে। মানুষ তাদের রাশিয়া বিশ্বকাপের তৃতীয় দল হিসেবে জানবে।

এই ম্যাচে মানুষের আগ্রহ কম থাকলেও লড়াই হবে। উভয় দলই চাইবে অন্তত তৃতীয় হয়ে দেশে ফিরতে। তবু এই ম্যাচে বেলজিয়ামকে এগিয়ে রাখা যায়। সেমিফাইনালে তারা ফ্রান্সের বিপক্ষে সেরাটা দিয়ে খেলতে পারেনি। তারা ফাইনালে খেলা ও শিরোপা জেতার সামর্থ্য রাখে। যদিও সেমিফাইনালে হেরে যাওয়ায় সেটা আর হয়নি। একইভাবে ইংল্যান্ডও ভালো দল। তাদের সামনে সুযোগ ছিল ফাইনালে ওঠার। ৫২ বছর পর শিরোপা জেতার। কিন্তু তারা হেরে গেছে। তাদের দুর্ভাগ্য। আর কবে তারা আবার এমন সুযোগ তৈরি করতে পারে বলা মুশকিল। ভালো একটি দল ছিল ইংল্যান্ড। ক্রোয়েশিয়া তাদের হারিয়ে দিতে পারবেÑ এমনটি অনেকেই ভাবেননি। কিন্তু দিন শেষে ক্রোয়েশিয়া ফাইনালে। আর ইংল্যান্ড লড়ছে তৃতীয় স্থানের জন্য। অবশ্য ক্রোয়েশিয়ার বিপক্ষে ইংল্যান্ড তাদের সেরাটা দিয়ে খেলতে পারেনি।

গোল্ডেন বুট জয়ের দৌড়ে এগিয়ে আছেন ইংল্যান্ডের হ্যারি কেন। তিনি ছয় গোল করেছেন। অবশ্য এই সংখ্যাটিকে আর বাড়াতে পারেননি তিনি। গোলের সংখ্যা বাড়িয়ে নেওয়া সুযোগ আছে এই ম্যাচে। আর দু-একটা গোল হলে নিশ্চিতভাবেই গোল্ডেন বুট তিনি পাবেন। কেনের পড়ে রয়েছেন বেলজিয়ামের রোমেলু লুকাকু। তার গোল চারটি। চারটিই করেছেন গ্রুপপর্বে। আগের তিনটি ম্যাচে কোনো গোল পাননি তিনি। শেষ ম্যাচ ইংল্যান্ডের বিপক্ষে। কেনকে ধরতে হলে কমপক্ষে দুটি গোল করতে হবে লুকাকুকে। ইংল্যান্ডের বিপক্ষে সেটা হয়তো সহজ হবে না। কেনই গোল্ডেন বুট জয়ের ক্ষেত্রে এগিয়ে থাকবে।

"