প্রায় সোয়া ২ কোটি শিশু ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে কাল

প্রকাশ : ১৩ জুলাই ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কাল শনিবার। এই ক্যাম্পেইনে ৬ থেকে ৫৯ মাস বয়সী ২ কোটি ১৯ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাসের প্রায় ২৫ লাখ শিশুকে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ১ কোটি ৯৪ লাখ শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন এসব কথা জানান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা একই সঙ্গে শিশুর বয়স ছয় মাস পূর্ণ হওয়ার পর থেকে মায়ের বুকের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোসহ অন্যান্য পুষ্টি বার্তা প্রচার করা হবে। এই ভিটামিন ‘এ’ খাওয়ানোর ফলে শিশু রাতকানা রোগ থেকে রক্ষা পায়। তবে শুধু রাতকানা রোগ থেকেই নয়, ভিটামিন ‘এ’ শিশুদের আরো বহুবিধ উপকার করে। এর মধ্যে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ অবদান রাখে।

জাহিদ মালেক বলেন, শনিবার দেশজুড়ে ১ লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রসহ অতিরিক্ত আরো ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হবে। প্রতিটি ক্যাম্পে কমপক্ষে দুইজন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করবে। বিশ্বের আর কোনো দেশে এত সংখ্যক শিশুকে এক সঙ্গে এভাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয় না। এই ক্যাম্পেইন পর্যালোচনার জন্য ক্যাম্পেইনের দিন প্রতিটি উপজেলায়, জেলায় ও কেন্দ্রে সার্বক্ষণিক কন্ট্রোল রুম খোলা থাকবে।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, শিশু আগে থেকে অসুস্থ বা ডায়রিয়া থাকলে ওই অবস্থায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ালে সমস্যা হতে পারে। জীবন ঝুঁকির মতো কোনো সমস্যা হয় না। এ কারণে অসুস্থ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো নিষেধ। তারপরও কোনো সমস্যা হলে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি আমাদের নেওয়া আছে। সুস্থ হওয়ার পর ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে, বলেন তিনি।

"