সিটি নির্বাচন

বৃষ্টিবিঘ্নিত প্রচার বরিশালে

প্রকাশ : ১৩ জুলাই ২০১৮, ০০:০০

বরিশাল প্রতিনিধি

প্রতীক বরাদ্দের পর প্রচারণার তৃতীয় দিন গতকাল বৃহস্পতিবার দিনভর থেমে থেমে বৃষ্টি উপেক্ষা করে গণসংযোগে ব্যস্ত সময় পার করেছেন মেয়র ও কাউন্সিল প্রার্থীরা। ভোটারদের দ্বারে দ্বারে ঘুরেছেন প্রার্থীরা আর সেই সঙ্গে নগরীজুড়ে চলেছে মাইকিং। প্রার্থীরা বরিশালের উন্নয়নের কথা তুলে ধরে, নানা প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের মন জয় করার চেষ্টা করছেন।

কাউন্সিলর প্রার্থীরা নিজ নিজ ওয়ার্ডে ভোটারদের দরজায় দরজায় কড়া নাড়তে শুরু করেছেন।

গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় অশি^নী কুমার হল চত্বর থেকে অওয়ামী লীগ প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ নির্বাচনী প্রচারণা শুরু করেন। প্রচারণাকালে তিনি বলেন, নির্বাচন নিয়ে ধূম্রজাল ও ভোটারদের মধ্যে বিভ্রান্তি করার জন্য অপপ্রচার চালাচ্ছে বিএনপির প্রার্থী। নির্বাচন সুষ্ঠু, শান্তিপূর্ণ হবে বলেও তিনি জানান।

অপরদিকে, নাজিরেরপুল থেকে বিএনপি প্রার্থী মো. মজিবর রহমান সরোয়ার প্রচারণা শুরু করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী তার প্রতিশ্রুতি রক্ষার্থে বরিশালের নির্বাচন সুষ্ঠু করবেন। নতুবা এর রেশ জাতীয় সংসদ নির্বাচনে প্রভাব ফেলবে।

এ ছাড়াও নগরীর বিভিন্ন স্থানে প্রচার প্রচারণা করেছেন বাসদ মনোনীত প্রার্থী ড. মনীষা চক্রবর্তী, ইসলামী আন্দোলনের ওবায়দুর রহমান মাহবুব ও জাতীয় পার্টির প্রার্থী ইকবাল হোসেন তাপস।

এদিকে, রিটার্নিং কর্মকর্তার কাছে আওয়ামী লীগ প্রার্থীর বিরুদ্ধে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ করেছেন বিএনপির নির্বাচন পরিচালনায় আচরণ বি?ধি-সংক্রান্ত মনিটরিং উপকমিটির সদস্য সচিব অ্যাডভোকেট নাজিম উদ্দিন আহমেদ পান্না। এ বিষয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও বরিশাল জেলা নির্বাচন কর্মকর্তা মো. হেলাল উদ্দিন খান বলেন, অভিযোগ পাওয়ার পরপরই তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট পুলিশ প্রশাসন এবং দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেদের কাছে অভিযোগের কপি প্রেরণ করা হয়েছে। তাদের সুপারিশ অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে, বরিশাল সিটি নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের মেয়র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। একই সঙ্গে গঠন করা হয়েছে দফতর, প্রচার ও গণমাধ্যম যোগাযোগ বিষয়ক উপকমিটি।

১৪ সদস্য বিশিষ্ট মূল কমিটিতে বঙ্গবন্ধু পরিষদেও কেন্দ্রীয় উপদেষ্টা মাহাবুব উদ্দিন আহমেদ বীর বিক্রম, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. এ কে এম জাহাঙ্গীর, মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি অ্যাড. আফজালুল করিম, সহসভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও মেহেন্দিগঞ্জ উপজেলা চেয়ারম্যান অ্যাড. মুনসুর আহমেদ, বরিশাল জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. সৈয়দ ওবায়েদ উল্লাহ সাজু, গৌরনদীর পৌর মেয়র মো. হারিছুর রহমান হারিছ ও ছাত্রলীগের সাবেক নেতা তারিক বিন ইসলাম।

অপরদিকে, বিএনপির ধানের শীষ প্রতীকের নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। যে কমিটিতে মেয়র প্রার্থী মজিবর রহমান সরোয়ার নিজেই প্রধান হয়েছেন। তবে কমিটিতে সদস্য সচিব করা হয়েছে দক্ষিণ জেলা বিএনপির সভাপতি আলহাজ এবায়েদুল হককে। কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে বিএনপির কেন্দ্রীয় কমিটির বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাড. বিলকিছ আক্তার জাহান শিরিনকেও।

এদিকে, বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে বাছাই ও আপিলে বাতিল হওয়া জাতীয় পার্টির বিদ্রোহী মেয়র প্রার্থী বশির আহমেদ ঝুনুর মনোনয়নপত্রের বৈধতা দিয়েছেন উচ্চ আদালত।

প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থককে মারধর :

অপরদিকে, নগরীর ৩০ নং ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থককে মারধর ও তার দোকানে ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থীর বিরুদ্ধে। গত বুধবার রাতে ওয়ার্ডের অধীনস্ত পশ্চিম চহঠা তালুকদার বাড়ির মোড়ে এই ঘটনা ঘটে। হামলার শিকার ব্যবসায়ীর নাম মো. নূর উদ্দিন। তিনি ওই এলাকার বাসিন্দা।

শুক্রবার সুজনের জনগণের মুখোমুখি ৬ মেয়র প্রার্থী

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে যোগ্য ও সৎ প্রার্থী নির্বাচনে ভোটারদের মধ্যে সচেতনতা তৈরি করতে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের জনগণের মুখোমুখি করছে সুজন-সুশাসনের জন্য নাগরিক। আজ শুক্রবার সকাল ১০ টায় নগরীর অশ্বিনী কুমার হলে জনগণের মুখোমুখি হবেন তারা।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার বিশেষজ্ঞ ও সুজনের প্রতিষ্ঠাতা সম্পাদক ড. বদিউল আলম মজুমদারসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ। সিটি নির্বাচনকে কালো টাকা, পেশিশক্তি ও দলীয় প্রভাবমুক্ত করতে হলফনামায় প্রার্থীদের ব্যাংক হিসাবসহ তাদের ব্যক্তিগত তথ্যগুলো প্রচারের ব্যবস্থাও রয়েছে অনুষ্ঠানটিতে। অনুষ্ঠানের শেষ পর্বে মেয়র প্রার্থীদের সঙ্গে নাগরিকদের উন্মুক্ত প্রশ্ন ও উত্তর এবং তাদের বক্তব্য শুনে প্রার্থী পছন্দ করতে পারবেন।

"