সংসদে যুব প্রতিমন্ত্রী

বেকারদের ৮০০ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে

প্রকাশ : ০৯ জুলাই ২০১৮, ০০:০০

সংসদ প্রতিবেদক

আত্মকর্মসংস্থানের লক্ষ্যে গত ৯ বছরে ৫ লাখ ৮৬ হাজার ৫৯১ জন বেকার যুবক ও যুব মহিলাকে ৮১৬ কোটি ৩৩ লাখ ৬ হাজার টাকা ঋণ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার। গতকাল রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য মো. আনোয়ারুল আজীমের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, যুব উন্নয়ন অধিদফতর বেকার যুবকদের দক্ষ মানবসম্পদে পরিণত করতে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক মোট ৭৫টি ট্রেডে দেশব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করছে। গত ৯ বছরে ২২ লাখ ৩৭ হাজার ৮৬ যুবক ও যুব মহিলাকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

তিনি বলেন, যুব উন্নয়ন অধিদফতর, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো এবং এস এ ট্রেডিংয়ের যৌথ উদ্যোগে ‘হাউসকিপিং’ বিষয়ে প্রশিক্ষণ প্রদানের ফলে ২০১৪ সাল থেকে ২০১৭ পর্যন্ত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ১ হাজার ৯৮৪ জন এবং হংকংয়ে ৬১ জন মোট ২ হাজার ৪৫ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

মিনা স্টেডিয়াম বাস্তবায়ন না হওয়ায় বিষয়ে সাতক্ষীরা-৪ আসন থেকে নির্বাচিত এমপি এস এম জগলুল হায়দারের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমি শ্যামনগরে এ স্টেডিয়ামের স্থান পরিদর্শন করেছিলাম। প্রথম পর্যায়ে এটি বাস্তবায়ন করা সম্ভব হয়নি। তবে এমনকি এমপি সাহেবও পরবর্তীতে আমার সঙ্গে সাক্ষাৎ করেননি। তবে দ্বিতীয় পর্যায়ে স্টেডিয়ামটি বাস্তবায়ন করার জন্য আমি বিবেচনা করব।

পরে এমপি জগলুল হায়দার এ প্রসঙ্গে বলেন, আমি দুই দফায় চাহিদাপত্র (ডিও) দিয়েছি। কিন্তু মন্ত্রী এ ব্যাপারে কেন পদক্ষেপ নেননি তা আমি তার দফতরে সাক্ষাৎ করে জানতে চাইব।

"