প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৫ জুলাই, ২০১৮

বাড়ছে পানি : বন্যার পদধ্বনি

দেশের বিভিন্ন নদ-নদীর পানি বাড়ার প্রবণতার মধ্যেই ভারী বর্ষণসহ বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। গতকাল বুধবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টিসহ বিস্তীর্ণ অঞ্চলে বন্যার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এদিকে, ভারী বৃষ্টিপাত ও বিরূপ আবহাওয়ার কারণে কক্সবাজার বিমানবন্দরে উড়োজাহাজ ওঠানামায় বিঘœ ঘটেছে। এ ছাড়া ধলাই ও মনু নদী খনন এবং স্থায়ী বাঁধ নির্মাণের দাবিতে ‘মনু বাঁচাও, ধলাই বাঁচাও, বাঁচাও প্রতিবেশ’ সেøাগান নিয়ে মৌলভীবাজারে অবস্থান কর্মসূচি পালন করেছেন মনু ও ধলাই পাড়ের জনগোষ্ঠী। পাহাড়ি ঢল ও বৃষ্টিপাত অব্যাহত থাকায় সুরমা নদীর পানি বৃদ্ধি পেয়ে সুনামগঞ্জের নিচু এলাকা প্লাবিত হয়েছে। শহরের সাধারণ মানুষের মনে বন্যার আতঙ্ক দেখা দিয়েছে। লালমনিরহাটে ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়েছে। এতে নদী তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। চট্টগ্রামের হাটহাজারীতে গত দুই দিনের হালকা মাঝারি ভারী বর্ষণে আবার ও বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। বন্যার ফলে নিমাঞ্চলে মাছ ধরার উৎসব চলছে।

কক্সাবাজার : গতকাল বেলা ১২টা ২০ মিনিট পর্যন্ত ঢাকা থেকে আসা দুটি উড়োজাহাজ অবতরণ না করে ফিরে গেছে বলে কক্সবাজার বিমানবন্দরের ব্যবস্থাপক মো. সাইদুজ্জামান জানিয়েছেন। তিনি বলেন, ভারী বৃষ্টিপাত ও বিরূপ আবহাওয়ার কারণে দুটি উড়োজাহাজ কক্সবাজারে নামতে না পেরে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে জরুরি অবতরণ করেছে। পরে বেলা সাড়ে ১২টার দিকে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় উড়োজাহাজ উঠানামা শুরু হয়েছে।

কক্সবাজার আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আবদুর রহমান বলেন, গতকাল সকাল থেকে মুষলধারে একটানা ভারী বৃষ্টিপাত অব্যাহত ছিল। সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড হয় ৫৪ মিলিমিটার।

মৌলভীবাজার : মনু ও ধলাই পাড়ের জনগোষ্ঠী বন্যার স্থায়ী সমাধানের লক্ষ্যে সর্বস্তরের মানুষ ঐক্যবদ্ধ হয়ে অবস্থান কর্মসূচি পালন করেন। গতকাল সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজার কার্যালয়ের সামনে এই কর্মসূচি পালন করা হয়। এতে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগ সভাপতি নেছার আহমদ, পৌর মেয়র ফজলুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান মিজান, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রাধাপদ দেব সজল, প্রেস ক্লাব সভাপতি আবদুল হামিদ মাহবুব, সাধারণ সম্পাদক সালেহ এলাহি কুটি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) জেলা সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন নজরুল, ওয়ার্কার্স পার্টির সম্পাদক মন্ডলীর সদস্য সৈয়দ আমিরুজ্জামান, কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক নিলিমেষ ঘোষ বলু প্রমুখ।

সুনামগঞ্জ : উজান থেকে নেমে আসা ঢল আর টানা বৃষ্টির কারণে সুরমার পানি বেড়ে সুনামগঞ্জ জেলা শহরের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। শহরের সুরমা নদীর তীরবর্তী সাহেব বাড়িঘাট পশ্চিমবাজার, বড়পাড়া, কাজির পয়েন্ট এলাকার রাস্তায় পানি উঠে গেছে। ফলে স্থানীয়দের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এভাবে পানি বাড়তে থাকলে বন্যা হওয়ার আশঙ্কা প্রকাশ করেন সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রঞ্জন কুমার দাস।

সিলেট : সুরমা, কুশিয়ারা, সোমেশ্বরীসহ কয়েকটি নদী বিপৎসীমার ওপর দিয়ে বইছে। কানাইঘাটে সুরমার পানি গত ২৪ ঘণ্টায় ৪৬ সেন্টিমিটার বেড়ে বুধবার সকাল ৯টায় বিপৎসীমার ১০২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। এ ছাড়া সারিঘাটে সারিগোয়াইন নদী, সিলেট ও শেরপুরে কুশিয়ারার পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়। জাদুকাটা নদী লরেরগড় পয়েন্টে বিপৎসীমা স্পর্শ করেছে।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র গতকাল জাফলংয়ে দেশের সর্বোচ্চ ১৮৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। আর জাফলংয়ের উত্তরে ভারতের চেরাপুঞ্জিতে ২২৫ মিলিমিটার রেকর্ড করা হয়েছে।

লালমনিরহাট : তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি রোববার ভোর থেকে পানি অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। পাটগ্রাম উপজেলার দহগ্রামের চর, হাতীবান্ধা উপজেলার সানিয়াজান, গড্ডিমারী, ধুবনী, সিন্দুর্না, পাটিকাপাড়া, ডাউয়াবাড়ী, কালিগঞ্চ উপজেলার পশ্চিম কাশিরাম, চর বৈরাতী, নোহালী চর, শৈলমারী চর, ভোটমারী চর, হাজিরহাট চর, আমিনগঞ্জ চর, কাঞ্চনশ্বর চর ও রুদ্ধেশ্বর চর, আদিতমারী উপজেলার চন্ডমারী, দক্ষিণ বালাপাড়া, আরাজি ছালপাক, চরগোবর্ধন ও লালমনিরহাট সদর উপজেলার কালমাটি, খুনিয়াগাছা, রাজপুর, তিস্তা, গোকুন্ডা, মোগলহাট, বনগ্রামসহ তিস্তা নদীর তীরবতী গ্রামগুলো প্লাবিত হয়েছে।

রংপুর : ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে রংপুরের গঙ্গাচড়ায় সৃষ্ট বন্যায় উপজেলার তিস্তা তীরবর্তী সাতটি ইউনিয়নের প্রায় ১৫ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। শনিবার রাত থেকে হঠাৎ করেই তিস্তার পানি বাড়তে থাকে। এতে উপজেলার লক্ষ্মীটারী ইউনিয়নের চর শংকরদহ, জয়রাম ওঝা, চর ইশোরকোল, চল্লিশশাল, গান্নারপাড়, বাঁধেরপাড়; কোলকোন্দ ইউনিয়নের চর মটুকপুর, চিলাখাল, আলমবিদিতর ইউনিয়নের হাজীপাড়া, ব্যাংকপাড়া, নোহালী ইউনিয়নের চর বাগডহরা, চর নোহালী, মর্নেয়া ইউনিয়নের ছোট রুপাই, কামদেব, রামদেব, নরসিংহ, গজঘণ্টা ইউনিয়নের ছালাপাক ও রমাকান্তসহ উপজেলার সাতটি ইউনিয়নের প্রায় ১৫ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। এসব পরিবারের সদস্যরা মানবেতর জীবনযাপন করছে।

হাটহাজারী (চট্টগ্রাম) : হাটহাজারীতে গত দুই দিনের হালকা, মাঝারি, ভারী বর্ষণে আবার ও বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। বর্ষণের ফলে সৃষ্ট পাহাড়ি ঢলে মন্দাকিনী খালের বেড়িবাঁধ হাতিমারা সংলগ্ন এলাকার, এনায়েতপুর এলাকার মরাবিপুলার বেড়িবাঁধ, মির্জাপুর এলাকার বদরখালী খালের বেড়িবাঁধ, পৌরসভার মুন্দরীছরার মিরেরখীল অংশের বেড়িবাঁধের ভাঙা অংশ দিয়ে ঢলের পানি লোকালয়ে ঢুকে পড়ে এলাকায় বন্যার সৃষ্টি হয়েছে। গতকাল বুধবারও বর্ষণের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতি কম ছিল। বন্যার কারণে খড়ের গাদা নষ্ট হয়ে যাওয়ায় গবাদি পশুর খাদ্য সংকট তীব্র আকার ধারণ করেছে। বন্যার ফলে নিমাঞ্চলে মাছ ধরার উৎসব চলছে। বন্যার পানিতে ভাসা জাল বসিয়ে ব্যাপক হারে ছোট বড় মাছ নিধন চলছে। সচেতনমহল বন্যার পানিতে ভাসা জাল বসিয়ে ব্যাপক হারে মাছ নিধন বন্ধের জন্য দায়িত্বশীল প্রশাসনের আশু প্রয়োজনীয় হস্তক্ষেপ কামনা করছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা আক্তার উননেছা শিউলী উত্তর হাটহাজারীর বিভিন্ন বন্যাকবলিত এলাকা পরিদর্র্শন করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist