হাসমত আলী, গাজীপুর, নাঈম হাসান টঙ্গী ও রাজীবুল হাসান শ্রীপুর থেকে

  ২৫ জুন, ২০১৮

পাল্টাপাল্টি সংবাদ সম্মেলনে শেষ হলো প্রচারযুদ্ধ

শেষ দিনের প্রচারযুদ্ধ গতকাল রোববার মধ্যরাতে শেষ হয়েছে। আগামীকাল মঙ্গলবার চলবে ভোটযুদ্ধ। রাত পোহালেই ভোটররা তাদের পছন্দের প্রার্থীকে বেছে নিবেন। রাজধানীর উপকণ্ঠ গাজীপুর সিটিতে নগরপিতা নির্বাচনের জন্য এদিন সকাল ৮ থেকে বিকেল ৪ পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

এই নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতায় আছেন সাতজন। তবে স্বাভাবিকভাবেই সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী জাহাঙ্গীর আলম আর বিএনপির হাসান উদ্দিন সরকারকে নিয়ে। ফলে পুরো দেশের দৃষ্টি গাজীপুরে। ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে বেশির ভাগ ভোটারই ঠিক করে ফেলেছেন, কার হাতে তুলে দিবেন ওয়ার্ড কিংবা নগরীর উন্নয়নের দায়িত্ব। এরই মধ্যে ভোট গ্রহণের কাজে ব্যবহৃত ব্যালট পেপারসহ অন্য মালামাল বণ্টন করে সংশ্লিষ্টদের কাছে বুঝিয়েও দেওয়া হয়েছে।

আজ সোমবার প্রিজাইডিং অফিসাররা পুলিশি পাহারায় কেন্দ্রগুলোতে নিয়ে যাবেন এসব সামগ্রী। এদিকে, নির্বাচনী এলাকার গতকাল থেকেই অতিরিক্ত সংখ্যক পুলিশ, র?্যাব ও বিজিবি নামতে দেখা গেছে। নগরীর বিভিন্ন স্থানে ২৯ প্লাটুন বিজিবি, র?্যাবের ৫৮টি টিম এবং পুলিশের ৫৭টি মোবাইল ও ২০টি স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে বলে নিশ্চিত করেছেন গাজীপুর সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল। ৫৭টি সাধারণ এবং ১৯টি সংরক্ষিত ওয়ার্ডবিশিষ্ট এ সিটি করপোরেশনের মোট ভোটার ১১ লাখ ৩৭ হাজার ৭৩৭ জন। এরমধ্যে ৫ লাখ ৭৯ হাজার ৯৩৫ জন পুরুষ এবং ৫ লাখ ৬৭ হাজার ৮০১ জন নারী ভোটার। এ নির্বাচনে মেয়র পদে সাতজন, সংরক্ষিত আসনে (নারী কাউন্সিলর) ৮৪ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২৫৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২০১৩ সালে গাজীপুর ও টঙ্গী পৌরসভার ৩২৯ দশমিক ৫৩ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গাজীপুর মহানগরের যাত্রা শুরু হয়েছিল।

নারী ভোটারদের কাছে শেষ বেলায় প্রার্থীরা : মোট ভোটের প্রায় অর্ধেক নারী। তাই জয়ের হিসাব-নিকাশে নারী ভোটারদের গুরুত্ব অধিক। নগরপিতার আসনে বসতে হলে নারী ভোট একটি বড় বিষয়। তাই শেষ সময়ে মেয়র, কাউন্সিলর প্রার্থীরা ছুটছেন নারী ভোটারদের কাছে। দুপুর ১ টায় শহরের হ্যাড়িকেন কারখানার সামনের ফটকে একাধিক প্রার্থীকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। কারখানা থেকে বের হওয়া নারী শ্রমিকদের আকুতি জানাচ্ছে তাদের প্রার্থকে ভোট দেওয়ার জন্য।

জাহাঙ্গীর আলমের মতবিনিময় সভা বাতিল : নির্বাচনী বিধিতে ভোট গ্রহণের ৪৮ ঘণ্টা আগে বহিরাগতদের নির্বাচনী এলাকায় নিষিদ্ধ থাকলেও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এক মতবিনিময় সভায় অংশ নেন। পরে সাংবাদিকদের প্রশ্নের মুখে সভাস্থল থেকে চলে যান তিনি। পরে মুহূর্তেই ওই মতবিনিময় সভা বাতিল করে দেন ক্ষমতাসীন দলের মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলম।

এদিকে, দলীয় সূত্রে জানা গেছে, খুলনা সিটি করপোরেশন নির্বাচনের অভিজ্ঞতা গাজীপুরে কাজে লাগাতে চায় আওয়ামী লীগ। ক্ষমতাসীন দলটি খুলনা সিটি করপোরেশন নির্বাচনে নিজেদের নেওয়া কৌশলকে ব্যবহার করে জয় ছিনিয়ে আনতে চায়। অন্যদিকে, বিএনপি চায়, খুলনায় সরকারি দলের কৌশলের কাছে পরাজিত হওয়ার বৃত্ত থেকে বেরিয়ে আসতে।

সম্প্রতি ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, খুলনায় যেভাবে সুষ্ঠু ভোট হয়েছে একইভাবে গাজীপুরেও অবাধ ভোট হবে। উন্নয়নের লক্ষ্যে ভোটাররা নৌকা প্রতীককেই বেছে নেবে।

অন্যদিকে, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, খুলনার মতো ষড়যন্ত্রের ভোট গাজীপুরে হতে দেওয়া হবে না। প্রধান দুই রাজনৈতিক দলের সাধারণ সম্পাদক ও মহাসচিব যাই বলুন না কেন, ভোটারদের ভেতর উৎসাহের পাশাপাশি আশঙ্কাও কম নয়।

সরকারি দলের মাঠ পর্যায়ের নেতাকর্মীদের মধ্যে ভোটে জেতার বিষয়ে উৎসাহ থাকলেও আশঙ্কা কম নেই। ভোটের রাজনীতির নানা সমীকরণ বিশ্লেষণ চলছে নেতাকর্মীদের মধ্যে। নীরব ভোট আর সরব ভোটের পাশাপাশি দলের বিদ্রোহী কাউন্সিলরদের তৎপরতা দলের বিজয়ে কতটা প্রভাব ফেলতে পারে সেটাও বিবেচনায় রয়েছে। কর্মীদের কাছ থেকে তথ্য নিয়ে নীতি নির্ধারকরা ছক কষছেন দলীয় প্রার্থীকে জেতাতে। পাশাপাশি চলছে ভোটের দিনের জন্য কর্মকৌশল তৈরির কাজ।

জাহাঙ্গীর আলমের সংবাদ সম্মেলন : আমি খুনি পরিবারের বিরুদ্ধে লড়ছি; নির্বাচনে ভোট-ত্রাসের অভিযোগ বিএনপি প্রার্থী হাসান উদ্দিন সরকারের ‘পুরনো অভ্যাস’ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ প্রার্থী জাহাঙ্গীর আলম। বিএনপি প্রার্থীর বিরুদ্ধে পাল্টা অভিযোগ করে তিনি বলেন, ‘আমি খুনি পরিবারের বিরুদ্ধে লড়ছি। আমার মা-ও আমাকে সাবধান করেছেন। তবে, নগরবাসীর জন্য আমি যেকোনো ত্যাগ স্বীকার করতে রাজি আছি।’

বিকেলে হ্যারিকেন এলাকায় নিজ বাড়ির পেছনে খালি জায়গায় আয়োজিত সংবাদ সম্মেলনে জাহাঙ্গীর আলম বিএনপি প্রার্থীর বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বলেন, আমি খুনি পরিবারের বিরুদ্ধে লড়াই করছি। উনি (হাসান উদ্দিন সরকার) আমাকে যথেচ্ছ ভাষায় গালিগালাজ করছেন। একজন বয়োজ্যেষ্ঠ ব্যক্তির কাছ থেকে এমনটা আশা করা যায় না। উনি ভোট না চেয়ে অভিযোগ করে যাচ্ছেন।

জাহাঙ্গীর আলম বলেন, উনি অভিযোগ করছেন, তার এজেন্টদের কেন্দ্রে না যেতে ভয়ভীতি দেখানো হচ্ছে। উনি ওনার সব এজেন্টদের চেনেন কি না, তা নিয়ে আমার যথেষ্ট সন্দেহ রয়েছে। অথচ আমরা নির্বাচন-প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছি। আমরা দলগতভাবে এজেন্টদের একাধিকবার প্রশিক্ষণের ব্যবস্থা করেছি।

বিএনপি প্রার্থীর অভিযোগ চ্যালেঞ্জ করে তিনি আরো বলেন, নির্বাচনের পরিবেশ বিঘিœত হয়, এমন কোনো একটি কাজ তিনি করেছেন, এমন উদাহরণ হাসান সরকার দিতে পারবেন না। ৪২৫টি কেন্দ্রের প্রতিটি জায়গায় তিনি গিয়েছেন। হাসান সরকারের সঙ্গে ব্যক্তিগতভাবে কথা বলেছেন। সহযোগিতা করেছেন। অথচ হাসান সরকার তাকে নিয়ে বাজে কথা বলে চলেছেন।

জাহাঙ্গীর আলম বলেন, আমার বিরুদ্ধে ভোট-সন্ত্রাসের যে অভিযোগ তিনি করেছেন, এটি তার পুরনো অভ্যাস। ১৯৮৬ ও ১৯৮৮ সালের নির্বাচনে তিনি কিভাবে ভোট নিয়েছেন, সেটা গাজীপুরের মানুষ জানেন। তাদের ইতিহাস হচ্ছে মানুষকে রক্তাক্ত করার ইতিহাস।’

আবহাওয়া ‘সুবিধার মনে হচ্ছে না’ হাসান সরকার : আনুষ্ঠানিক প্রচারের শেষ দিনে এসে ভোটের পরিবেশ নিয়ে আবারও শঙ্কার কথা বলেছেন বিএনপির প্রার্থী হাসান উদ্দিন সরকার। গতকাল টঙ্গী এলাকার দলের প্রধান নির্বাচনী কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, শেষ মুহূর্তের আবহাওয়া সুবিধার মনে হচ্ছে না। এর ব্যাখ্যায় ধানের শীষের প্রার্থী বলেন, অত্যন্ত বিশ্বস্ত বিশেষ মাধ্যমে আমি অবহিত হয়েছি, খুলনা রেঞ্জের পুলিশ গাজীপুরে সিটি নির্বাচনের জন্য আনা হয়েছে। খুলনায় যে কৌশলে নির্বাচন করা হয়েছে, সেভাবে এখানে সম্পন্ন করার জন্য। ভোট গণনা শেষ হয়ে গেলে পরে বের হয়ে যাবে। ব্যালটে সিল মেরে মহিলাদের মাধ্যমে ‘পাঠানোর পরিকল্পনাও’ করা হয়েছে বলে অভিযোগ করেন হাসান সরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist