নিজস্ব প্রতিবেদক

  ২৩ জুন, ২০১৮

নৌকার মাঝি লিটন কামরান সাদিক

রাজশাহী সিলেট বরিশাল সিটি করপোরেশন নির্বাচন

আসন্ন রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশনের নির্বাচনে মেয়র পদে প্রার্থী চূড়ান্ত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। গতকাল শুক্রবার সন্ধ্যায় দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড ও সংসদীয় মনোনয়ন বোর্ডের যৌথসভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় রাজশাহী সিটি করপোরেশনের মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এইচ এম খায়রুজ্জামান লিটন, বরিশালে মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ এবং সিলেটে সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরানকে মনোনয়ন দেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে এই তিন সিটিতে কারা হচ্ছেন আওয়ামী লীগের প্রার্থীÑ এই প্রশ্নের উত্তর পাওয়া গেল।

এ ছাড়া কুড়িগ্রাম-৩ আসনের উপনির্বাচনে এম এ মতিনকে নৌকা প্রতীকের প্রার্থী করেছে ক্ষমতাসীন দলটি। গত ১১ মে জাতীয় পার্টির সংসদ সদস্য এ কে এম মাইদুল ইসলামের মৃত্যুতে কুড়িগ্রাম-৩ আসনটি শূন্য হয়। সভায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতাকর্মীদের বলেছেন, নির্বাচনে জয়ী হতে গিয়ে যেন দলের বদনাম না হয়। কেন্দ্র যে সিদ্ধান্ত নেবে সে সিদ্ধান্ত সবাইকে মেনে চলতে হবে। অন্যথায় তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, আওয়ামী লীগ নির্বাচন প্রশ্নবিদ্ধ করতে চায় না। সব নির্বাচনই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হতে হবে।মনোনয়ন বোর্ডের সভায় অধিকাংশ সদস্য উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, এই তিন সিটি নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে দলীয় মনোনয়ন কিনেছিলেন ১০ জন। এর মধ্যে বরিশালে পাঁচ, সিলেটে চার ও রাজশাহীতে একজন।

রাজশাহী থেকে একমাত্র প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম জমা দেন মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এইচ এম খায়রুজ্জামান লিটন। ওই সিটিতে আর কেউ মনোনয়ন ফরম তোলেননি। বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী হতে আওয়ামী লীগের মনোনয়নের আবেদন ফরম তুলেছেন বরিশাল মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাদিক আবদুল্লাহ। তার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেন মহানগর আওয়ামী লীগের সভাপতি গোলাম আব্বাস চৌধুরী। তার সঙ্গে ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস ও মহানগরের সাধারণ সম্পাদক এ কে এম জাহাঙ্গীর।

এ ছাড়াও বরিশাল সিটির মেয়র পদপ্রার্থী হতে দলীয় মনোনয়নের আবেদন করেছিলেন কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি খান আলতাফ হোসেন, জেলা আওয়ামী লীগের সহসভাপতি জাহিদ ফারুক, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, সহসভাপতি মীর আমিন উদ্দিন ও সদস্য মাহমুদুল হক খান।

সিলেটে মেয়র পদপ্রার্থী হিসেবে আওয়ামী লীগের মনোনয়ন কিনেছিলেন সাবেক মেয়র মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক কাউন্সিলর ফয়জুল আনোয়ার এবং অধ্যাপক জাকির হোসেন।

প্রসঙ্গত, আগামী ৩০ জুলাই রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন এবং ২৫ জুলাই কুড়িগ্রাম-৩ আসনের উপনির্বাচন হবে। আগামী ২৮ জুন তিন সিটি ও ২৪ জুন কুড়িগ্রাম-৩ আসনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist