নিজস্ব প্রতিবেদক

  ১১ জুন, ২০১৮

লঘুচাপ নিম্নচাপে পরিণত ৩ নম্বর সংকেত বহাল

বর্ষা আসার কয়েক দিন আগে নিম্নচাপের প্রভাবে ঊপকূলে বয়ে যাচ্ছে ঝড়ো হাওয়া। সেই সঙ্গে মাঝারি থেকে ভারি বৃষ্টি হচ্ছে ঢাকাসহ দেশের দক্ষিণপশ্চিমাঞ্চলের অনেক এলাকায়।

এদিকে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর বিস্তারে বৃষ্টির প্রবণতা বাড়ছে। এর প্রভাবে উত্তরাঞ্চলে বিরাজমান তাপপ্রবাহও ধীরে ধীরে কমে আসছে।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, উত্তরপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি আরও উত্তর উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে মৌসুমী নিম্নচাপে রূপ নিয়ে গতকাল রোববার দুপুরে সন্দ্বীপ ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছিল।

সন্ধ্যায় এটি স্থল নিম্নচাপে পরিণত হয়। এটি আরও উত্তর/উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে মধ্যরাত নাগাদ সীতাকু-ের কাছ দিয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে। স্থল নিম্নচাপটি ঝড়ো হাওয়ার পাশাপাশি বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে পড়বে বলে জানান আবুল কালাম।

তিনি বলেন, ঝড়ো হাওয়ার কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এদিকে রোববারও যশোর, কুষ্টিয়া, রাজশাহী, বগুড়া, দিনাজপুর, ময়মনসিংহ এবং সিলেট এলাকা দিয়ে তাপপ্রবাহ বয়ে যায়। মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টির প্রবণতা বাড়ায় মৃদু এই তাপপ্রবাহ কয়েক দিনের মধ্যে প্রশমিত হতে পারে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও ঢাকা বিভাগে বিস্তার লাভ করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist