প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ মে, ২০১৮

বদলে যাচ্ছে বাংলাদেশের চিরায়ত প্রাক-বর্ষার রূপ

২ মাসে ৫২ শতাংশ বেশি বৃষ্টি

জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে বাংলাদেশের ঋতুবৈচিত্র্যে। বদলে যাচ্ছে প্রাক-বর্ষার রূপ। শত বছরের তথ্য বিশ্লেষণ করে পাওয়া গেছে এসব তথ্য। তারা বলছেন, প্রাক-বর্ষায় আবহাওয়ার যে রূপ ছিল, তা বিরূপ ?আকার ধারণ করছে। এই সময়ে স্বাভাবিকের তুলনায় বেশি পরিমাণে বৃষ্টির পাশাপাশি গত দুই বছরে বৃষ্টিপাতের ভৌগোলিক দিকও পরিবর্তন হয়েছে।

আবহাওয়াবিদরা প্রাক-বর্ষায় বেশি বৃষ্টিপাতের পরিমাণকে অস্বাভাবিক বলছেন। আর বৃষ্টিপাতের ভৌগোলিক যে পরিবর্তন হয়েছে তাকে নিয়ে উদ্বেগের কথা জানিয়েছেন তারা।

গত কয়েক দিন ধরে ঢাকাসহ দেশের মধ্যাঞ্চল, সিলেট ও হাওরাঞ্চল এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রচুর পরিমাণে বৃষ্টিপাত হয়েছে। উন্নয়ন কাজের জন্য বৃষ্টিতে ঢাকায় প্রায় প্রতিদিনই জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। বৃষ্টিপাতের সঙ্গে বজ্রপাতে প্রাণহানির

ঘটনা ভীত-সন্ত্রস্ত করে তুলেছে মানুষের জীবন।

আবহাওয়া অফিস জানিয়েছে, এপ্রিল মাসে সারা দেশে ৩৬ দশমিক ৭ মিলিমিটার বেশি বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। সারা দেশে গড়ে ১২৭ মিলিমিটার বৃষ্টিপাত হওয়ার কথা থাকলেও এই মাসে হয়েছে মোট ১৭৩ দশমিক ৭ মিলিমিটার, বৃষ্টিপাত হয়েছে মাসের ২৮ দিনই।

এপ্রিলে ঢাকায় ৫৭ দশমিক ৫ শতাংশ, ময়মনসিংহে ৭১ দশমিক ৬ শতাংশ, চট্টগ্রামে ১১ দশমিক ৩ শতাংশ, সিলেটে ৮ দশমিক ৩ শতাংশ, রাজশাহীতে সর্বোচ্চ ১০৯ দশমিক ৪ শতাংশ, রংপুরে ৫৭ শতাংশ, খুলনায় ৬৩ দশমিক ৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। আর বরিশালে স্বাভাবিকের তুলনায় ৬ দশমিক ১ শতাংশ কম বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিসের তথ্যানুয়ায়ী, মে মাসে সারা দেশে গড়ে ১৭ দিনে স্বাভাবিক ২৬০ মিলিমিটার বৃষ্টিপাত হয়। তবে এ মাসে ১৫-২০ দিনে ২৫০-৩১০ মিলিমিটার বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আর এ পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে ১৬ শতাংশ বেশি।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, এপ্রিলে ৩৬ দশমিক ৭ শতাংশ এবং মে মাসে এখন পর্যন্ত ১৬ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে মে মাসে হয়তোবা বৃষ্টিপাত স্বাভাবিক হয়ে যাবে। তিনি বলেন, এই সময়ে (মার্চ-মে) পশ্চিমা লঘুচাপের প্রভাবে বৃষ্টিপাত হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist