নিজস্ব প্রতিবেদক

  ২৫ মে, ২০১৮

সিটি নির্বাচনের প্রচারে থাকবেন এমপিরাও

সব জল্পনা-কল্পনা শেষ। এখন থেকে সিটি করপোরেশন নির্বাচনের প্রচারে অংশ নিতে পারবেন এমপিরা। এমপি পদটি লাভজনক না হওয়ায় নির্বাচন কমিশন (ইসি) এই আইন প্রণেতাদের এ সুযোগ দিয়েছেন। এর আগে রাষ্ট্রের সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে তালিকাভুক্ত থাকায় অন্যদের মতো এমপিরাও স্থানীয় নির্বাচনের প্রচারে অংশগ্রহণে অযোগ্য ছিলেন।

গতকাল বৃহস্পতিবার কমিশন সভায় নির্বাচন কমিশন এই প্রস্তাব অনুমোদন করেছে। সভায় সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মো. নুরুল হুদা। সিইসিসহ অপর চার নির্বাচন কমিশনার, কমিশন সচিবসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। আইন মন্ত্রণালয়ের যাচাই-বাছাইয়ের পর এ বিষয়ে পরিপত্র জারি হলে এটি কার্যকর হবে। তবে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের আগে এটি কার্যকর হওয়ার সম্ভাবনা কম। কিন্তু ঈদের আগে বরিশাল, রাজশাহী ও সিলেট সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করে আগামী জুলাইয়ের শেষ সপ্তাহে ভোটের তারিখ নির্ধারণ হতে পারে। এ তিন সিটি নির্বাচনে এমপিদের সরব উপস্থিতি দেখা যাবে।

বৈঠকের পর নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, নির্বাচন কমিশন অনুসন্ধান করে দেখেছে সংসদ সদস্যরা কোনো লাভজনক পদে নেই। তাদের কার্যালয় নেই, সরকারি গাড়ি ব্যবহার করে না, ব্যক্তিগত কর্মকর্তা কর্মচারী নেই। যেহেতু তারা লাভজনক পদে নেই সেহেতু তারা অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে তাদের চিহ্নিত করা হয়নি। তাই সংসদ সদস্যরা প্রচারে অংশ নিতে পারবেন। তবে কোনো প্রার্থী বা সংসদ সদস্য বা নির্বাচনী এজেন্ট সার্কিট হাউসে থাকতে পারবেন না। এ ছাড়া সিটি করপোরেশন নির্বাচন প্রচারণা বিধিমালার ১১টি বিষয়ের ওপরে সংশোধনী প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এখন পোস্টার ঝুলিয়ে দিতে হবে।

নির্বাচনে প্রচারণার সময় প্রতীকের প্রতিকৃতি ছাড়া অন্য কোনো কিছু ব্যবহার করা যাবে না জানিয়ে কমিশন সচিব বলেন, যেমন ধরেন একটা আনারস। আসলটা ব্যবহার করা যাবে না। আনারসের প্রতিকৃতি ব্যবহার করা যাবে। ধানের শীষ ব্যবহার করা যাবে কি না, এমন প্রশ্নে সচিব বলেন, এটা আমরা ওইভাবে এভারেজে করেছি। প্রতিকৃতি ছাড়া অন্য কিছু ব্যবহার করা যাবে না। নৌকার প্রতিকৃতি বানিয়ে ব্যবহার করবে। রেপলিকা ব্যবহার করবে। এর আগে ছিল প্রতীক হিসেবে জীবন্ত প্রাণী ব্যবহার করা যাবে না। এখন আসছে প্রতীকের প্রতিকৃতি ছাড়া কিছু ব্যবহার করা যাবে না।

সংশোধন করা হয়েছে মেয়র পদের প্রার্থী প্রত্যেক ওয়ার্ডে একটি করে নির্বাচনী ক্যাম্প করতে পারবেন। আগে ছিল শুধু থানায়। আগে নির্বাচনী প্রচারে হেলিকপ্টার বা অন্য কোনো আকাশযান ব্যবহার করার বিধান ছিল না। তবে দলীয়প্রধান যাতায়াতের ব্যবহার করতে পারবেন। তবে প্রচারে হেলিকপ্টার বা আকাশযান ব্যবহার করা যাবে না। আর কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে ভোটারদের পানীয় বা খাদ্যের আয়োজন বা পরিবেশন করতে পারবে না।

আসন্ন গাজীপুর সিটি নির্বাচনে এটা প্রয়োগ হবে কি না এমন প্রশ্নে সচিব বলেন, এটা অনুমোদন করা হয়েছে। ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে যাবে, গাজীপুরে সংসদ সদস্যের এ সুযোগ পাওয়ার সম্ভাবনা খুবই কম।

আওয়ামী লীগের প্রস্তাব বিবেচনা করে এটা করা হয়েছে কি না, এমন প্রশ্নে বলেন, নির্বাচন কমিশনের স্টেক হোল্ডার বিভিন্ন রাজনৈতিক দল। অনেকভাবে তারা প্রস্তাবনা নিয়ে আসেন। ইসির কাছে যেটা মনে হয় যুক্তিযুক্ত তখন ইসি আলোচনার মাধ্যমে বিবেচনা করে থাকে। গাজীপুর এখন শিডিউলভুক্ত হয়ে আছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist