নিজস্ব প্রতিবেদক

  ২৩ মে, ২০১৮

প্রাথমিকে ট্রাফিক আইন শিক্ষার তাগিদ প্রধানমন্ত্রীর

পদ্মা সেতুর রেল সংযোগসহ ১৬ প্রকল্পের অনুমোদন

৩৯ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে ‘পদ্মা সেতু রেলসংযোগ’ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এটিসহ মোট ১৬ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের বাংলা-ইংরেজির পাশাপাশি পরিষ্কার-পরিচ্ছন্নতা, ট্রাফিক আইন-কানুন বিষয়ে শিক্ষা দেওয়ার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী। সভায় ৩৮ হাজার ৩৯৭ কোটি টাকা ব্যয়ে ‘চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪)’ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

প্রকল্পটি অনুমোদনের সময় প্রধানমন্ত্রী বলেন, প্রাথমিক শিক্ষায় শিশুদের পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে শিক্ষা দিতে হবে। যাতে শিক্ষার্থী নিজের পাশাপাশি পরিবেশ পরিষ্কার রাখার বিষয়ে ছোটবেলা থেকেই শিক্ষা অর্জন করে। সব শিক্ষা প্রতিষ্ঠানের পাশেই হাইওয়ে রয়েছে। তাই ট্রাফিক আইন কানুনও শেখাতে হবে ছোটবেলা থেকেই। কীভাবে রাস্তা পার হতে হয়, কীভাবে ওভারপাস ও ওভারব্রিজ ব্যবহার করতে হয়- এ বিষয়ে শিশুদের প্রাথমিক শিক্ষা দিতে হবে।

একনেক সভায় প্রধানমন্ত্রী আরও বলেন, ইংরেজি আন্তর্জাতিক ভাষা। শিশুদের বাংলার পাশাপাশি ইংরেজিসহ আরও একটি ভাষা শেখাতে হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রেল সংযোগে মোট ব্যয় ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা। এর মধ্যে জিটুজি পদ্ধতিতে চীন সরকার দেবে ২১ হাজার ৩৬ কোটি টাকা। এ বিষয়ে এরই মধ্যে চীনের সঙ্গে একটি চুক্তিও সই হয়েছে।

পদ্মা সেতুর রেল সংযোগের মূল কাজ এখনো শুরু হয়নি। শুধু ভূমি অধিগ্রহণ ও পুনর্বাসন কাজ চলছে। ফলে এর সময় ও ব্যয় বেড়েছে। রাজধানী ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ১৬৯ কিলোমিটার নতুন রেলপথ যশোর পর্যন্ত যাবে। এই প্রকল্প নির্মাণে ৪ হাজার ২৬৯ কোটি ২৭ লাখ টাকা ব্যয় বাড়ানো হয়েছে। বাস্তবায়নে আরো দুই বছর সময় বেড়েছে প্রকল্পটির।

সভাশেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, এর আগে ২০১৬ সালের ৩ মে পদ্মা সেতু হয়ে নতুন রেল সংযোগ স্থাপনের জন্য ৩৪ হাজার ৯৮৮ কোটি ৮৬ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পের অনুমোদন দেয় সরকার। প্রকল্পটি বাস্তবায়নের মেয়াদ ছিল ২০১৬ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের জুন পর্যন্ত। এখন তা ২০২৪ সালের জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। নানা কারণে প্রকল্প সংশোধন ও সময় বেড়েছে বলে জানিয়েছেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, একনেক সভায় মোট ১৬ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। বাজেটের আগে শেষ সভায় প্রকল্পগুলোর মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ৯৬ হাজার ২৩৪ কোটি টাকা। এর মধ্যে প্রকল্প সাহায্য ৪৩ হাজার ২২১ কোটি টাকা। বাকি টাকা দেবে সরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist