আদালত প্রতিবেদক

  ২২ মে, ২০১৮

দুই মামলায় খালেদা জিয়ার জামিন শুনানি আজ

কুমিল্লায় হত্যা ও নড়াইলে মানহানির একটি মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা জামিন আবেদেনের শুনানি গতকাল হয়নি। অ্যাটর্নি জেনারেলের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানির জন্য আজ মঙ্গলবার ফের দিন ধার্য করেছেন আদালত। গতকাল সোমবার এ দুইটি মামলায় জামিন শুনানির জন্য কার্যতালিকায় ছিল। তবে এদিন রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম প্রস্তুতির জন্য সময় চান।

পরে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট ডিভিশন বেঞ্চ জামিন আবেদনের বিষয়ে শুনানির জন্য মঙ্গলবার বেলা আড়াইটায় সময় নির্ধারণ করে দেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, অ্যাডভোকেট মাসুদ রানা ও ব্যারিস্টার এহসানুর রহমান। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এর আগে গত রোববার আদালতের অনুমতি নিয়ে ৩টি মামলায় হাইকোর্টে জামিন আবেদন করেন খালেদা জিয়া।

অ্যাডভোকেট মাসুদ রানা বলেন, কুমিল্লায় হত্যা ও বিশেষ ক্ষমতা আইনে নাশকতার অভিযোগে করা দুইটি এবং নড়াইলে মানহানির এক মামলায় আমরা হাইকোর্টে জামিন আবেদনের অনুমতি চেয়ে আবেদন করি। আদালত আমাদের আবেদন মঞ্জুর করেন। সে অনুযায়ী আমরা আবেদন দায়ের করেছি। এর মধ্যে কুমিল্লায় হত্যা ও নড়াইলে মানহানির মামলা দুইটি শুনানির জন্য আজকের কার্যতালিকায় ছিল। অপরটি আগামী বৃহস্পতিবার কার্যতালিকায় আসতে পারে।

তিনি বলেন, ‘রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম প্রস্তুতির জন্য সময় চাইলে আদালত শুনানির জন্য মঙ্গলবার বেলা আড়াইটায় সময় ধার্য করেন।’

গত ১৬ মে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে দেওয়া হাইকোর্টের জামিন বহাল রাখেন আপিল বিভাগ। তবে তার কারামুক্তির জন্য আরো দুইটি মামলায় জামিন নিতে হবে। পাশাপাশি ৪টি মামলায় হাজিরা পরোয়ানা প্রত্যাহারের প্রয়োজন রয়েছে। সে অনুযায়ী খালেদা জিয়ার আইনজীবীরা গত বৃহস্পতিবার ঢাকার আদালতে দুইটি মানহানির মামলায় জামিনের আবেদন জানান। এছাড়া চারটি মামলায় হাজিরা পরোয়ানা প্রত্যাহারের আবেদন জানান। আদালত শুধু নাইকো মামলায় হাজিরা পরোয়ানা প্রত্যাহার করেছেন। বাকিগুলো পরে আদেশ দেয়া হবে উল্লেখ করে দিন ধার্য করেছেন।

এছাড়া কুমিল্লায় দায়ের হওয়া তিনটি মামলার মধ্যে দুইটি মামলায় জামিন আবেদন জানালে বিচারিক আদালত আগামী ৭ জুন শুনানির দিন ধার্য করেন।

উল্লেখ, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজা নিয়ে গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে আছেন খালেদা জিয়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist