শক্তিশালী পুঁজিবাজার গড়তে বাজেটের পর বৈঠক : অর্থমন্ত্রী

প্রকাশ : ১৮ মে ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ama ami

শক্তিশালী পুঁজিবাজার গড়তে বাজেটের পরে স্টেক হোল্ডারদের সঙ্গে বসবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ওই বৈঠকে পুঁজিবাজারের উন্নয়নে করণীয় দিকগুলো খুঁজে বের করা হবে বলেও জানিয়েছেন তিনি। গতকাল বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘বাংলাদেশে দীর্ঘমেয়াদি অর্থায়ন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

শিল্পায়নে দীর্ঘমেয়াদে অর্থায়নের উৎস হিসেবে বাংলাদেশের শেয়ার বাজার মোটেই কার্যকর হয়নি বলে দুঃখ প্রকাশ করেন মুহিত। আমাদের এখানে দীর্ঘমেয়াদি অর্থায়নে বাণিজ্যিক ব্যাংকগুলো কাজ করছে। কিন্তু এটা তাদের কাজ না। শেয়ারবাজার এই দীর্ঘমেয়াদি অর্থায়নের উৎস হওয়া উচিত। তাই দীর্ঘমেয়াদি অর্থায়নের মাধ্যম করার লক্ষ্যে শেয়ারবাজারকে সাজাতেই হবে।

অর্থ মন্ত্রণালয়, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বিশ্ব ব্যাংক এই সেমিনারের আয়োজন করে।

সেমিনারে বিএসইসির চেয়ারম্যান খায়রুল হোসেন বলেন, বাংলাদেশের শেয়ারবাজার এখনো রিটেইল ইনভেস্টর (ক্ষুদ্র বিনিয়োগকারী) নির্ভর, যা বাজারের মূল সমস্যা। এই সমস্যা কাটিয়ে উঠতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ানো দরকার।

বিশ্ব ব্যাংকের আবাসিক প্রতিনিধি চিমিয়াও ফান বলেন, বাংলাদেশ ধারাবাহিকভাবে উন্নতি করছে। তবে সক্ষমতা থাকার পরও ৮ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করতে না পারাটা দুঃখজনক।

আইএফসি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি জো ওয়ের্নার বলেন, কৌশলগত বিনিয়োগকারী হিসেবে ডিএসইর সঙ্গে চীনা কনসোর্টিয়ামের চুক্তির মাধ্যমে বাংলাদেশের শেয়ারবাজার দীর্ঘমেয়াদে উপকৃত হবে।

এ সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়া এবং অর্থ সচিব ইউনুসুর রহমান বক্তব্য দেন।

"