ওআইসি সামিট শুক্রবার

শেখ হাসিনাকে আমন্ত্রণ ইলদিরিমের

প্রকাশ : ১৬ মে ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর নৃশংসতার প্রেক্ষাপটে বিশেষ সম্মেলন ডেকেছে ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)। এই সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় শেখ হাসিনাকে ফোন করেন তুরস্কের প্রধানমন্ত্রী। দুই নেতার মধ্যে ১৫ মিনিট কথা হয়।

প্রধানমন্ত্রীর প্রেস উইং জানিয়েছে, ফোনালাপে শেখ হাসিনাকে ইলদিরিম বলেছেন, আগামী শুক্রবার ফিলিস্তিনের ব্যাপারে ওআইসি একটি বিশেষ সম্মেলন আহ্বান করেছে।

এই সম্মেলনে যোগ দেওয়ার জন্য শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান তিনি। প্রধানমন্ত্রী এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, এটি একটি সময়োচিত পদক্ষেপ।

শেখ হাসিনাও মুসলিম উম্মাহকে এক হওয়ার জন্য আহ্বান জানান। তিনি ফিলিস্তিনে ইসরায়েলের শক্তি প্রয়োগের নিন্দা করে বলেন, এটা মানবাধিকার লঙ্ঘন।

তেলআবিব থেকে জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তর করায় শেখ হাসিনা ক্ষোভ প্রকাশ করেন এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি পূর্ণ সমর্থন পুনর্ব্যক্ত করেন।

গত সোমবার (১৪ মে) জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস খোলার প্রতিবাদে ফিলিস্তিনিরা বিক্ষোভে নামলে তাদের দমনে নির্বিচারে গুলি চালায় ইসরায়েলি সেনারা। এতে প্রাণ যায় নিরীহ-নিরস্ত্র ৫৮ ফিলিস্তিনি নাগরিকের, যাদের মধ্যে রয়েছে শিশুও।

"