খুলনার ভোটে সন্তুষ্ট ইসি

বিএনপির অভিযোগ তদন্ত হবে

প্রকাশ : ১৬ মে ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার মাধ্যমে সবার আশা-আকাক্সক্ষার প্রতিফলন ঘটছে দাবি করে সন্তোষ প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। অনিয়মের পরিমাণ এক শতাংশও নয় দাবি করে স্মরণকালের মধ্যে এই নির্বাচন সবচেয়ে ভালো ও সুন্দর হয়েছে বলে জানিয়েছে সাংবিধানিক সংস্থাটি। কেসিসি নির্বাচনের ভোটগ্রহণ শেষে গতকাল মঙ্গলবার বিকালে রাজধানীর নির্বাচন ভবনে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে ইসির পক্ষ থেকে এসব দাবি করা হয়। এসব বিএনপির নানা অনিয়মের অভিযোগ খন্ডন করে তাদের অভিযোগ সুনির্দিষ্ট নয় বলে দাবি করা হয়। তবে কেন্দ্র থেকে পোলিং এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ তদন্ত করে দেখা হবে বলে আশ^াস দেন কমিশন সংশ্লিষ্টরা। নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, এটি স্থানীয় সরকার নির্বাচন। যতটুকু হয়েছে তাতে কমিশন সন্তুষ্ট। তিনি বলেন, কেসিসির ২৮৯টি কেন্দ্রের মধ্যে মাত্র তিনটি কেন্দ্র অনিয়মের কারণে স্থগিত করা হয়েছে। বাকি ২৮৬টি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। নির্বাচন কমিশন ৩৫ জন পর্যবেক্ষক নিয়োগ দিয়েছিল। গণমাধ্যমে যে অনিয়ম এবং ব্যালটে সিল মারার ছবি দেখানো হয়েছেÑ তা ওই তিনটি কেন্দ্রেরই বলে দাবি করেন তিনি।

নির্বাচনে অনিয়মের বিষয়ে বিএনপির অভিযোগের জবাবে ইসি সচিব বলেন, একটি দল অভিযোগ করতেই পারে। কিন্তু কমিশন নিজস্ব কর্মকর্তাদের মাধ্যমে বিষয়টি খতিয়ে দেখেছে। সুষ্ঠু ও সুন্দরভাবে ভোটগ্রহণ হয়েছে। যেখানে অনিয়ম হয়েছে সেখানে আইনশৃঙ্খলা বাহিনী, ম্যাজিস্ট্রেট এবং ইসির কর্মকর্তারা গিয়ে বিষয়টির সুরাহা করেছেন। তবে ভোট কেন্দ্র থেকে বিএনপির পোলিং এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ তদন্ত করে দেখা যেতে পারে।

এদিকে খুলনা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে বিএনপির অভিযোগ সুনির্দষ্ট নয় বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী। নির্বাচন ভবনে খুলনা সিটি করপোরেশন নির্বাচনের পর্যবেক্ষণ সেল পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, বিএনপি প্রার্থীর পোলিং এজেন্টকে ভোট কেন্দ্র থেকে বের দেয়ার যে অভিযোগ করা হয়েছে তা সুনির্দিষ্ট নয়। যাদের বের করে দেয়া হয়েছে তারা কারও এজেন্ট কিনা সে বিষয়টি দেখার আছে। যাদের পরিচয়পত্র না থাকে, কেবল তাদেরই কেন্দ্র থেকে বের করে দেয়া হয়। জালভোট ও অনিয়মের অভিযোগের বিষয়ে শাহাদাত হোসেন চৌধুরী বলেন, দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন সুষ্ঠু হয়েছে।

"