খুলনায় প্রার্থীর সমর্থকদের গ্রেফতার না করার নির্দেশ

প্রকাশ : ১৫ মে ২০১৮, ০০:০০

আদালত প্রতিবেদক
ama ami

খুলনা সিটি করপোরেশন নির্বাচনে কোনো রাজনৈতিক দলের নেতাকর্মী, সমর্থক ও প্রচারণাকারীদের গণগ্রেফতার ও হয়রানি না করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত পুলিশের মহাপরিদর্শক, খুলনার পুলিশ কমিশনার ও পুলিশ সুপারকে এ নির্দেশ দেওয়া হয়েছে। বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাহজাহানের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ গতকাল সোমবার রুলসহ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মওদুদ আহমদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

মোতাহার হোসেন সাজু বলেন, জনস্বার্থে বিএনপির এক ভাইস চেয়ারম্যানের করা এ রিটটি মূলত দলীয় স্বার্থে। কারণ তারা সুনির্দিষ্ট মামলা ছাড়া কাউকে গ্রেফতার করা হয়েছে এমন একটি তথ্যও দেখাতে পারেননি। উভয়পক্ষে শুনানি শেষে আদালত গ্রেফতার সংক্রান্ত আপিল বিভাগের নির্দেশনা অমান্য করে খুলনায় গ্রেফতার বা হয়রানি না করতে পুলিশের মহাপরিদর্শক, খুলনার পুলিশ কমিশনার ও পুলিশের সুপারকে নির্দেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে রুলও জারি করা হয়েছে।

এর আগে রোববার খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনকে কেন্দ্র করে দলের নেতাকর্মীদের নির্বিচারে গ্রেফতারের অভিযোগ তুলে হাইকোর্টে রিট করেন বিএনপির ভাইস চেয়ার?ম্যান মো. শাহজাহান।

"