গাজীপুর সিটিতে ভোট ২৬ জুন

প্রকাশ : ১৪ মে ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

আগামী ২৬ জুন অনুষ্ঠিত হবে স্থগিত গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনের ভোট। এর আগে আগামীকাল ১৫ মে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু সংক্ষুব্ধ এক ব্যক্তির করা রিটের কারণে এ নির্বাচন স্থগিত হয়। পরে বিএনপির প্রার্থী হাসান উদ্দীন সরকার ও আওয়ামী লীগের প্রার্থী মো. জাহাঙ্গীর হোসেনের নির্বাচনের স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে করা রিটের ওপর শুনানি শেষে আদালত আগামী ২৮ জুনের মধ্যে এ নির্বাচন সম্পন্নের তাগিদ দেন।

আদালতের নির্দেশনা অনুযায়ী নির্বাচন কমিশন (ইসি) গতকাল রোববার কমিশন সভা করে নতুন করে ভোটের তারিখ নির্ধারণ করে। সভায় সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মো. নুরুল হুদা। এতে উপস্থিত ছিলেন অপর চার নির্বাচন কমিশনার, কমিশন সচিবসহ ঊধ্বর্তন কর্মকর্তারা। গতকাল বিকেল ৩টায় বৈঠক শেষে ইসি সচিব মো. হেলালুদ্দীন আহমেদ বলেন, আগামী ২৬ জুন গাজীপুর সিটি করপোরেশনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তবে আগামী ১৮ জুন থেকে প্রার্থীরা প্রচারণা চালাতে পারবেন।

কমিশন সচিব বলেন, নির্বাচনী প্রচারণার বিধি অনুযায়ী ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগে অর্থাৎ ২৪ জুন দিবাগত রাত ১২টার আগেই সব ধরনের প্রচারণা বন্ধ করতে হবে। ৩০ জুন দিবাগত রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় কোনো ব্যক্তি জনসভা আহ্বান, অনুষ্ঠান বা তাতে যোগদান করতে এবং কোনো মিছিল বা শোভাযাত্রা করতে বা তাতে যোগদান করতে পারবেন না। কোনো ব্যক্তি উক্ত বিধান লঙ্ঘন করলে অন্যূন ছয় মাস থেকে অনধিক সাত বৎসর কারাদন্ডে দন্ডিত হবেন।

গত বৃহস্পতিবার সেই তিনটি আপিলের শুনানি শেষে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ হাইকোর্টের আদেশ স্থগিত করে আগামী ২৮ জুনের মধ্যে ইসিকে নির্বাচন করার আদেশ দিয়েছেন।

"