যানজট নিরসনের দাবি

ঢাকা-চট্টগ্রাম রুটে বাস না চালানোর ঘোষণা

প্রকাশ : ১৪ মে ২০১৮, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

যানজট নিরসনের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আজ সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বাস না চালানোর ঘোষণা দিয়েছেন পরিবহন মালিক-শ্রমিকরা। এ ছাড়াও সোমবারের মধ্যে যানজট নিরসন না হলে মঙ্গলবার থেকে প্রতিদিন দুপুর ১২টা থেকে বেলা ৩টা পর্যন্ত যাত্রীবাহী কোনো বাস না চালানোরও ঘোষণা দিয়েছেন তারা। গতকাল রোববার বাস মালিক সমিতি ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন যৌথভাবে এ ধর্মঘটের ডাক দেয়। বিষয়টি নিশ্চিত করে

আন্তজেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কফিল উদ্দিন বলেন, ঢাকা-চট্টগ্রাম রুটে চলমান এই যানজটে একদিকে যাত্রী ভোগান্তি যেমন বেড়েছে, অন্যদিকে পরিবহন মালিকরা আর্থিক ক্ষতির শিকার হচ্ছেন। এভাবে চলতে থাকলে আসন্ন রোজা ও ঈদে যানজট আরো চরম আকার ধারণ করবে।

এদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কয়েক দিন ধরে চলা যানজট এখনো অব্যাহত আছে। গতকাল রোববার ফেনী থেকে মিরসরাইয়ের বড় দারোগাহাট পর্যন্ত প্রায় ৩৪ কিলোমিটার দীর্ঘ গাড়ির জট দেখা গেছে। এই সড়কে কোথাও থেমে থেমে ঘুরছে গাড়ির চাকা, আবার কোথাও একেবারেই থেমে আছে। এ যানজট মহাসড়কের দুদিকে কুমিল্লা ও চট্টগ্রামে গিয়ে ঠেকেছে। পাঁচ-ছয় ঘণ্টায় ঢাকা-চট্টগ্রাম যাতায়াত করা গেলেও এখন ২০ ঘণ্টায়ও পৌঁছানো যাচ্ছে না। এই মহাসড়কে গাড়ি চালানো এখন ড্রাইভার-মালিক-যাত্রীদের জন্য বড় কষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন বাস মালিক সমিতির নেতারা।

ফেনী জেলা পুলিশ পরিদর্শক (ট্রাফিক) মীর গোলাম ফারুক বলেন, মহাসড়কের ফেনীর ফতেহপুর রেলক্রসিং থেকে পার্শ্ববর্তী বিসিক শিল্পাঞ্চল দিয়ে বিকল্প সড়ক চালুর কারণে যানজট ধীরে ধীরে কমে আসছে। গত শনিবার রাত ১০টা নাগাদ চট্টগ্রামমুখী গাড়িগুলো ফেনীর বিসিক শিল্পাঞ্চল হয়ে মহিপাল উড়ালসড়ক দিয়ে পার করে দেওয়া শুরু হয়।

"