বিশ্ব গণমাধ্যমেও বঙ্গবন্ধু স্যাটেলাইট

প্রকাশ : ১৩ মে ২০১৮, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

বাংলাদেশের প্রথম ভূ-উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে সফল উৎক্ষেপণের খবর উত্তাপ ছড়িয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমেও। গুরুত্বের সঙ্গে খবরটি ফলাও করে ছেপেছে বিশ্বের গণমাধ্যমগুলো। গত শুক্রবার দিবাগত রাত (বাংলাদেশ সময়) ২টা ১৪ মিনিটে স্বাধীন বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ডানা মেলে মহাকাশে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উৎক্ষেপণ স্টেশন থেকে ৩৬ হাজার কিলোমিটার দূরের নিজস্ব কক্ষপথে ছুটে যায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। এটি কক্ষপথে পৌঁছতে নির্ধারিত ৩৩ মিনিট সময় নেয়। এর কিছুক্ষণ পর ভূ-পৃষ্টে ফিরে আসে রকেটটি।

স্যাটেলাইট উৎক্ষেপণে বার্তা সংস্থা রয়টার্সের খবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য উদ্ধৃত করে বলা হয়, আজ আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ ও বাঙালি জাতির জন্য একটি অত্যন্ত

আনন্দ ও গৌরবের দিন। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মধ্য দিয়ে আজ আমরা মহাকাশে বাংলাদেশের পতাকা উত্তোলন করছি। বার্তা সংস্থা এএফফির বরাত দিয়ে ভারতের এনডিটিভি তাদের খবরে স্যাটেলাইটটির বর্ণনা দিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য উদ্ধৃত করে। পাশের বিভিন্ন দেশও এ স্যাটেলাইটের সেবা পেতে পারে বলেও সংবাদে উল্লেখ করা হয়। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনএ’র খবরে বলা হয়, স্যাটেলাইটটি বাংলাদেশ ছাড়াও ওই অঞ্চলে টিভি ইন্টার ও টেলিকম সেবা দেবে।

এছাড়া ফক্স নিউজসহ অন্য গণমাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর খবর প্রকাশ করা হয়।

 

"