নোবেলজয়ী তাওয়াক্কল বললেন

রাখাইনে রোহিঙ্গাদের ওপর বর্বর গণহত্যা হয়েছে

প্রকাশ : ১২ মে ২০১৮, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

রোহিঙ্গাদের ওপর বর্বর গণহত্যা হয়েছে বলে মন্তব্য করেছেন নোবেলজয়ী মানবাধিকার কর্মী ও সাংবাদিক তাওয়াক্কল কারমান। গতকাল শুক্রবার সকালে চট্টগ্রামের পাঁচতারকা হোটেল র‌্যাডিসন ব্লুতে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী ও ষষ্ঠ সমাবর্তন উপলক্ষে দুই দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রোহিঙ্গা সংকট নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্রুত হস্তক্ষেপ কামনা করে তাওয়াক্কল কারমান বলেন, রোহিঙ্গা বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত বড় কোনো প্রচেষ্টা চালিয়ে যাওয়া। এ মানুষগুলো নির্যাতনের শিকার হয়ে গৃহহারা হয়ে পড়েছে। লুট করা হয়েছে তাদের সর্বস্ব। সেখানে পুরোপুরি বর্বর গণহত্যা হয়েছে। প্রায় পাঁচ লাখ মানুষকে সিরিয়ায় হত্যা করা হয়েছে শুধু ক্ষমতা টিকিয়ে রাখার জন্য। এমন ঘটনা ঘটানো হচ্ছে মিয়ানমারেও। তিনি বলেন, ‘সম্প্রতি আমরা রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শনে গিয়ে ১০০ জনের বেশি নারীর সঙ্গে কথা বলেছি, যারা সবাই মিয়ানমারে ধর্ষণের শিকার হয়েছেন। এসব নারী তাদের চোখের সামনে ঘটে যাওয়া বর্বরতার বর্ণনা দিয়েছেন। তাদের কারো বাবা, কারো স্বামী, কারো ভাই, কারো ছেলেমেয়েকে চোখের সামনে কেটে হত্যা করা হয়েছে।’

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের প্রতিষ্ঠাবার্ষিকী ও সমাবর্তন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানমালার প্রথম দিন ‘অ্যা ব্রিজ টোয়ার্ডস সাসটেইনেবল ডেভেলপমেন্ট : ওভারকামিং থ্রেটস টু সারভাইভাল’ শীর্ষক আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা কামাল আহমদ ও উপাচার্য প্রফেসর নির্মলা রাও। এতে টরন্টো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইজেলদিন আবুলাইশ, বিশ্বব্যাংকের সাবেক ভাইস প্রেসিডেন্ট ড. ইসমাইল সেরাজেলদি ও জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি প্রামিতা প্যাটেল প্রমুখ বক্তব্য দেন।

 

"