কক্সবাজার প্রতিনিধি

  ০১ মে, ২০১৮

এক্সিলেন্স জাহাজ পরিদর্শন শেষে মোঃ তাজুল ইসলাম এমপি

শিল্প-কারখানায় গ্যাসের সংকট শিগগিরই দূর হবে

বিদ্যুৎ, জ্বালানি মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি মোঃ তাজুল ইসলাম এমপি বলেছেন, কক্সবাজারে মহেশখালীর মাতারবাড়ী থেকে রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহ শুরু হলে বন্ধ শিল্প-কারখানা চালু করা যাবে। কাতার থেকে এলএনজি নিয়ে আসা জাহাজ ‘এক্সিলেন্স’ পরিদর্শন শেষে গত রোববার সাংবাদিকদের এ কথা বলেন তিনি। তার মতে, বিদ্যুৎ খাতে এখন গ্যাসের যে সংকট রয়েছে তা কেটে যাবে শিগগিরই।

এ দিন সকালে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ (বানৌজা) ‘আবু বকর’যোগে চট্টগ্রাম থেকে মহেশখালী যায় সংসদীয় স্থায়ী কমিটির এই সদস্য এবং বিভিন্ন সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তার সমন্বয়ে গঠিত প্রতিনিধিদল।

প্রতিনিধিদলের সঙ্গে ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়নবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের চেয়ারম্যান পবন চৌধুরী, জ্বালানি সচিব নাজিমউদ্দিন, কমান্ডার বিএন ফ্লিট রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক প্রমুখ।

সালমান এফ রহমান বলেন, বর্তমানে গ্যাসের চাপ না থাকার কারণে শিল্প খাতে যে সমস্যা চলছে সেটি নিরসন হবে সরকারের এলএনজি আমদানি ও সরবরাহের এই উদ্যোগে।

বাংলাদেশের এলএনজি যুগে প্রবেশ একটি ঐতিহাসিক মাইলফলক উল্লেখ করে সরকারি কর্মকর্তারা জানান, কাতার থেকে পেট্রোবাংলার আমদানি করা এলএনজির প্রথম চালান নিয়ে আসা বেলজিয়ামের পতাকাবাহী সবচেয়ে বড় জাহাজ ‘এক্সিলেন্স’ গত ২৪ এপ্রিল মাতারবাড়ী উপকূল থেকে তিন কিলোমিটার দূরে নোঙর করে।

২৭৭ মিটার লম্বা, ৪৪ মিটার প্রস্থ এবং ১২ দশমিক ৫ মিটার ড্রাফটের (জাহাজের পানির নিচের অংশ) এ জাহাজে রয়েছে ১ লাখ ৩৬ হাজার ঘনমিটার তরল গ্যাস। জাহাজটি ব্যবহৃত হবে ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রিগ্যাসিফিকেশন ইউনিট (এফএসআরইউ) বা ভাসমান টার্মিনাল হিসেবে। এ জাহাজ থেকে সমুদ্রের পানির উষ্ণতাকে ব্যবহার করে এলএনজিকে আবার প্রাকৃতিক গ্যাসে রূপান্তর করে ৯১ কিলোমিটার দীর্ঘ পাইপলাইনের সাহায্যে চট্টগ্রামসহ সারা দেশে সরবরাহ করা হবে। ফলে গ্যাসভিত্তিক বিনিয়োগ ও শিল্পকারখানা স্থাপন, উৎপাদন ও কর্মসংস্থানের পথ সুগম হবে। বহুমুখী অর্থনৈতিক দুয়ার খুলে যাবে। বাসা-বাড়ির গ্যাসের সংকট দূর হবে। ব্লু-ইকোনমি নতুন মাত্রা পাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist