মুন্সীগঞ্জ প্রতিনিধি

  ২৯ এপ্রিল, ২০১৮

স্বপ্নের পদ্মা সেতু

চতুর্থ স্প্যান বসছে মে’র শুরুতেই

পদ্মা সেতুর চতুর্থ স্প্যান বসছে মে মাসের শুরুতেই। আর এটি বসলে স্বপ্নের এই সেতুর ৬০০ মিটার দৃশ্যমান হবে। এরই মধ্যে সব প্রস্তুতিও শেষ হয়েছে। সবকিছু ঠিক থাকলে মে মাসের ১/২ তারিখেই বসবে চতুর্থ স্প্যান। এ লক্ষ্যে চতুর্থ এই স্প্যান ‘৭ই’ এখন একেবারেই প্রস্তুত। সোনালি রঙের ওপর দেওয়া হয়েছে ধূসর রং। কুমারভোগে পদ্মা সেতুর বিশেষায়িত ইয়ার্ডের পেন্টিং শেডে এই স্প্যানটির রঙের ফিনিশিংও শেষ।

কালার শপ থেকে প্রায় ৩২০০ টন ওজনের ১৫০ মিটার দীর্ঘ স্প্যানটি বের করে ক্রেনের লাইনে করে (ট্রেন লাইনের মতো) পদ্মা তীরের জেটির কাছে নেওয়ার প্রস্তুতি শুরু হয়েছে। এখানেই ভাসমান ক্রেনবাহী জাহাজ স্প্যানটি পাঁজাকোল করে নিয়ে যাবে জাজিরা প্রান্তের দিকে। ৪১ নম্বর খুঁটি এখন পুরোপুরি প্রস্তুত এই স্প্যান বহনে। এদিকে স্প্যানের একাংশের ভার বহনের জন্য তৈরি বিশেষ অবকাঠামোটি এখন ৩৯ নম্বর খুঁটি থেকে সরিয়ে আনা হচ্ছে ৪০ নম্বর খুঁটিতে।

পদ্মা সেতুর ৪২টি খুঁটির মধ্যে ২৯টি খুঁটির কাজ চলছে। দ্রুত এগিয়ে যাচ্ছে খুঁটির কাজ। তবে ১৩টি খুঁটির কাজের পাইলের কাজ এখনো শুরু হয়নি। খুব শিগগিরই এই খুঁটিগুলোর কাজ শেষ হবে। সেতুর মাওয়া প্রান্তের ৯ এবং ১২ নম্বর খুঁটির নকশায় পাইলের বটম সেকশনের কাজ চলছে। বৈচিত্র্যময় পদ্মার তলদেশের গভীরে নরম মাটি থাকার কারণে ৩৩, ৩৪, ৩৫ ও ৩৬ নম্বর খুঁটির ডিজাইনে পরিবর্তন আনা হয়েছে। পরিবর্তিত ডিজাইনে এই চার খুঁটিতে সাতটি করে পাইল বসছে। এর মধ্যে অন্যান্য খুঁটির মতো রেকিং ছয়টি পাইল এবং মাঝে ভার্টিক্যাল অর্থাৎ সরাসরি সোজা আরো একটি অতিরিক্ত পাইল স্থাপন হচ্ছে। তবে দৈর্ঘ্য কমিয়ে ১২৮ থেকে ১১৪ মিটার করা হবে। এছাড়া ১৫, ১৯, ২৪, ২৫ ও ২৮ নম্বর খুঁটিতেও একই ডিজাইনে ৭টি করে পাইল বসবে। তলদেশের নরম মাটি, সেই একই কারণে পদ্মা সেতুর ৬, ৭, ৮, ৯, ১০, ১১, ১২, ২৬, ২৭, ২৯, ৩০, ৩১ ও ৩২ নম্বর খুঁটিতেই একই ডিজাইনে ৭টি করে পাইল বসবে। এইগুলোর লেন্থ নির্দিষ্ট করে দেওয়া হলেও ১১টি নকশা এখন পাওয়া যায়নি। এছাড়াও সেতুর দুই পারে হচ্ছে সংযোগ সেতুর (ভয়াডাক্ট) কাজ। দুই পারে ৩৬৫টি পাইল। এর মধ্যে জাজিরা প্রান্তে ১৯৩টি পাইলের সব বসে গিয়ে এর ওপর আরো ৪০টি ক্যাপ হচ্ছে। আর মাওয়া প্রান্তের ১৭২টি পাইলের মধ্যে ১১৬টি পাইল হয়ে গেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist