আদালত প্রতিবেদক

  ১৮ এপ্রিল, ২০১৮

ওরিয়েন্টাল ব্যাংকের পাঁচ কর্মকর্তার ৬৮ বছর সাজা

এক যুগ আগে অর্থ আত্মসাতের চারটি মামলায় ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক পাঁচ কর্মকর্তাকে ৬৮ বছরের কারাদন্ড দিয়েছেন আদালত। এর মধ্যে একটি মামলায় দুই ব্যবসায়ীকে ১৭ বছর করে কারাদন্ডের পাশাপাশি অর্থদন্ড দেওয়া হয়েছে। আর ওরিয়েন্টাল ব্যাংকের আরেক কর্মকর্তা খালাস পেয়েছেন। ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মো. আখতারুজ্জামান গতকাল মঙ্গলবার এই রায় ঘোষণা করেন।

ব্যাপক অনিয়ম-দুর্নীতির কারণে বিগত বিএনপি-জামায়াত জোট সরকার আমলের শেষ দিকে সংকটে পড়ে তৎকালীন ওরিয়েন্টাল ব্যাংক। পরে ২০০৯ সালে মালিকানা হাতবদলে ব্যাংকটির নতুন নাম হয় আইসিবি ইসলামী ব্যাংক। ওরিয়েন্টাল ব্যাংকের সব দায় ও সম্পত্তি গ্রহণ করে এই ব্যাংক।

আসামিদের মধ্যে ওরিয়েন্টালের প্রিন্সিপাল ব্রাঞ্চের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহ মো. হারুন, সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মো. আবুল কাশেম মাহমুদুল্লাহ, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মাহমুদ হোসেন, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট কামরুল ইসলাম ও অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মো. ফজলুর রহমানকে চার মামলায় ৬৮ বছরের সাজা দিয়েছেন আদালত।

অর্থ আত্মসাতের ঘটনায় জড়িত ওই ব্যাংকের গ্রাহক মেসার্স আফজউদ্দিন ট্রেডার্সের মো. সালাউদ্দিন এবং নূর অ্যান্ড সন্সের তরিকুল ইসলামকে এক মামলায় ১৭ বছর কারাদ-ের পাশাপাশি জরিমানা করা হয়েছে।

আর ওরিয়েন্টাল ব্যাংকের উপব্যবস্থাপনা (ডিজিএম) পরিচালক ইমামুল হক চার মামলাতেই খালাস পেয়েছেন। আসামিদের মধ্যে কেবল তিনিই আদালতে উপস্থিত ছিলেন বাকি সবাই পলাতক বলে এ আদালতের পেশকার মোককারম হোসেন জানান।

২০০৫-০৬ সালে ওরিয়েন্টাল ব্যাংক থেকে আনুমানিক ৩৪ কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগে দুর্নীতি দমন কমিশন ২০০৬ সালের ২৯ ডিসেম্বর বিভিন্ন থানায় ৩৪টি মামলা করেন।

মঙ্গলবার যে চার মামলার রায় হলো, সেগুলো দায়ের করা হয়েছিল মতিঝিল থানায়। তদন্ত শেষে ২০১৩ সালে এসব মামলায় অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist