খুলনায় ৫ ও গাজীপুরে ৯ মেয়র প্রার্থী বৈধ

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৮, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

আসন্ন খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে খুলনায় ৫ জন ও গাজীপুরে ৯ প্রার্থীকে বৈধ বলে ঘোষণা করা হয়েছে। গতকাল রোববার মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে এই ঘোষণা দেয় সংশ্লিষ্ট নির্বাচন কমিশন। প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট-

খুলনা : খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) নির্বাচনে মেয়র পদে মনোনয়ন জমা দেওয়া ৫ প্রার্থীকেই বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। গতকাল রোববার বেলা ১১টায় মেয়র পদে ৫ প্রার্থীর মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ ইউনুচ আলী প্রার্থীদের বৈধ বলে ঘোষণা করেন।

তারা হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী দলের মহানগর শাখার সভাপতি তালুকদার আবদুল খালেক, বিএনপি মনোনীত প্রার্থী দলের মহানগর সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জু, জাতীয় পার্টি মনোনীত এস এম শফিকুর রহমান মুশফিক, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত অধ্যক্ষ মাওলানা মুজ্জাম্মিল হক এবং বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি মনোনীত দলের মহানগর শাখার সাধারণ সম্পাদক মিজানুর রহমান বাবু।

দুই দিনব্যাপী মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের প্রথম দিন গতকাল রোববার মেয়রদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে পর্যায়ক্রমে সংরক্ষিত ১নং ওয়ার্ড থেকে ৫নং ওয়ার্ড পর্যন্ত সংরক্ষিত ৬নং ওয়ার্ড থেকে ১০নং ওয়ার্ড পর্যন্ত, সাধারণ ১, ২ ও ৩নং ওয়ার্ড, ৪, ৫ ও ৬নং ওয়ার্ড, ৭, ৮ ও ১০নং ওয়ার্ডের মনোনয়নপত্র বাছাই করা হচ্ছে।

গাজীপুর : গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি) নির্বাচনে মেয়র পদে প্রার্থী ৯ জনের মনোনয়নপত্র বৈধ এবং একজনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছেন রিটার্নিং অফিসার। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের প্রথমদিন গতকাল রোববার নির্বাচনের রিটার্নিং অফিসার রকিব উদ্দিন মন্ডল এ তথ্য জানান। ফলে এ নির্বাচনে মেয়র পদে ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গতকাল রোববার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গাজীপুর শহরের বঙ্গতাজ অডিটরিয়ামে স্থাপিত সিটি নির্বাচনের রিটার্নিং অফিসারের কার্যালয়ে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন যাচাই-বাছাই করা হয়। গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসারের স্টাফ অফিসার মো. রেজাউল ইসলাম জানান, এ নির্বাচনের ১০ জন মেয়র প্রার্থী মানোনয়নপত্র দাখিল করেছেন। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের প্রথম দিন ৯ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। বৈধ প্রার্থীরা হলেন বাংলাদেশ আওয়ামী লীগ প্রার্থী গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর আলম, বিএনপি প্রার্থী বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান মো. হাসান উদ্দিন সরকার, জাসদের মো. রাশেদুল হাসান রানা, ইসলামী ঐক্যজোটের প্রার্থী ইসলামী ঐক্যজোটের কেন্দ্রীয় যুগ্ম মহাসচির মাওলানা ফজলুর রহমান ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কাজী মো. রুহুল আমিন, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. নাসির উদ্দিন, বাংলাদেশ ইসলামী ফন্টের মো. জালাল উদ্দীন, স্বতন্ত্র প্রার্থী হিসেবে গাজীপুর মহানগর জামায়াতের সভাপতি মো. সানাউল্লাহ এবং আরেক স্বতন্ত্রপ্রার্থী ফরিদ আহমদ। এছাড়া স্বতন্ত্র প্রার্থী মো. আফছার উদ্দিনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

এছাড়া বোরবার সন্ধ্যা পর্যন্ত সিটি করপোরেশনের মেয়র প্রার্থীদের মনোনয়নপত্র ছাড়াও ২৭টি সাধারণ আসনের কাউন্সিলর পদে মনোনয়নপত্র যাচাই-বাছাই করা শুরু হয়েছে। গাজীপুর সিটি নির্বাচনে ৫৭টি সাধারণ আসনের কাউন্সিলর পদে ২৯৪ জন প্রার্থী ও ১৯টি সংরক্ষিত আসনে কাউন্সিলর পদে ৮৭ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

"