ব্রেকিং নিউজ

রেকর্ড ভাঙল ‘প্রতীকী পরিচ্ছন্নতা’

প্রকাশ : ১৪ এপ্রিল ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

১৫ হাজার ৩১৩ জন নগরবাসীকে সঙ্গে নিয়ে প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করে আগের সব রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ার ইতিহাস রচনা করেছে দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। গতকাল শুক্রবার সকাল ১০টা ৪৫ মিনিটে এই রেকর্ড গড়া হয়। গুলিস্তানের গোলাপ শাহ মাজার থেকে জিরো পয়েন্ট পর্যন্ত ৩০০ মিটার রাস্তা এক মিনিট ঝাড়ু দেওয়ার মাধ্যমে পরিচ্ছন্নতা কর্মসূচি পালিত হয়। ডিএসসিসি আয়োজিত প্রতীকী পরিচ্ছনতা কর্মসূচির এই রেকর্ড উৎসর্গ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। ‘মন সুন্দর যার সে রাখে দেশ পরিষ্কার’ এমন সেøাগানে গিনেস বুকে নতুন রেকর্ডের লক্ষ্যে শুক্রবার সকাল ৯টা থেকে শুরু হয় এই কর্মসূচি। সব কিছু ঠিক থাকলে গিনেস বুকে পরিচ্ছন্নতার তালিকায় ডিএসসিসির নাম আসবে বলে প্রত্যাশা করা হচ্ছে। ডিএসসিসি আয়োজিত এই কর্মসূচিতে নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। এর আগে কর্মসূচিতে অংশ নিতে শুক্রবার সকাল ৮টা থেকেই নগরভবনের সামনে লোকজনের সমাগম হতে থাকে।

সকাল থেকে প্রবেশের একটা গেটে গণনা করা হয়। তবে বের হবার প্রতিটি পথে গণনা মেশিন ছিল। ১০টি টিম এই গণনার কাজ করে। এছাড়া অডিট টিমে ছিলেন ৫০ জন। অডিট টিমের নেতৃত্ব দিয়েছেন পিনাকী দাশ। তিনি জানিয়েছেন, ১৫ হাজার ৩১৩ জন প্রতীকী পরিচ্ছন্ন কর্মসূচিতে অংশ নিয়েছেন। আতশবাজি ও গানের মধ্য দিয়ে এই রেকর্ড গড়া হয়। এর আগে ভারতের গুজরাটে ২০১৭ সালের ২৮ মে বদোধারা শহরের মিউনিসিপ্যাল করপোরেশন পাঁচ হাজার ৫৮ জন কর্মী নিয়ে এক কিলোমিটার রাস্তা পরিষ্কার করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম ওঠায়।

ডিএসসিসি কর্তৃপক্ষ জানিয়েছে, স্বচ্ছ ঢাকা গড়তে নগরবাসীকে সচেতন করতে প্রতীকী এই কর্মসূচির আয়োজন করা হয়। এর মাধ্যমে পুরো নগরী পরিচ্ছন্ন না হলেও জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে। পাশাপাশি এই শহরের নাম গিনেস ওয়ার্ল্ড বুকে লেখা থাকবে।

ডিএসসিসি ও রেকিট বেনকিজার বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ নামে এ প্রচার অভিযান কর্মসূচিতে সহায়তা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। কর্মসূচিতে জাতীয় স্কাউট, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), ফায়ার সার্ভিস, নৃত্যশিল্পী, চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, অভিনেতা, বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে লোকজন অংশ নিয়েছে।

বেলা পৌনে ১১টায় মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের নেতৃত্বে সবাই একসঙ্গে এক মিনিট ঝাড়ু দেন ওই সড়ক। রাস্তা ঝাড়ু দেওয়ার পর সেখান থেকে শোভাযাত্রা করে সবাইকে নিয়ে পল্টন মোড়ে যান মেয়র। সেখানে তিনি বলেন, ঢাকাবাসীর জন্য এটি একটি বিশেষ দিন, আনন্দের দিন।

আজ রেকর্ড গড়ার দিন। আজকে আমরা যে রেকর্ড গড়তে যাচ্ছি তা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করলাম।

মেয়র বলেন, আমরা দেখিয়েছি, ঢাকাবাসী নতুন প্রজন্মকে একটি সুন্দর পরিচ্ছন্ন ঢাকা উপহার দেওয়ার জন্য প্রস্তুত। আর এর মাধ্যমে আমরা আরেকটি বার্তা দিতে চাই, তা হলোÑ বাঙালি পরিচ্ছন্নতা সচেতন জাতি।

অন্যদের মধ্যে সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী, সংসদ সদস্য সানজিদা খাতুন, প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা, ঢাকা মহানগর পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, রেকিট বেনকিজারের পরিচালক (বিপণন) সৈয়দ তানজিম রেজওয়ান ও জিটিভির ব্যবস্থাপনা পরিচালক আমান আশরাফ ফায়েজ অনুষ্ঠানে যোগ দেন।

 

"