উন্নয়নশীল দেশে অগ্রযাত্রা

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে সংসদে প্রস্তাব পাস

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশ উন্নয়নশীল দেশের অগ্রযাত্রায় যুক্ত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দেশের জনগণকে ধন্যবাদ জানিয়ে সংসদে উত্থাপিত প্রস্তাব সর্বসম্মতভাবে পাস হয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে এ প্রস্তাব উত্থাপন করেন স্বতন্ত্র সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরাজী। প্রস্তাবে বলা হয়, সংসদের অভিমত এই যে, জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের উন্নয়ন নীতি বিষয়ক কমিটি (সিডিপি) বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের অগ্রযাত্রায় যুক্ত করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দেশের জনগণকে ধন্যবাদ জানানো হোক। প্রস্তাবের ওপর বিরোধী দলীয় নেতাসহ প্রায় ৩০ জন মন্ত্রী ও সংসদ সদস্য আলোচনায় অংশ নেন। আলোচনা শেষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রস্তাবটি কণ্ঠভোটে দিলে সর্বসম্মতভাবে পাস হয়।

প্রস্তাবটি উত্থাপন করে রুস্তম আলী ফরাজী বলেন, বঙ্গবন্ধু স্বাধীনতার স্বল্প সময়ে বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ উপহার দিয়েছিলেন। কিন্তু তাকে সপরিবারে হত্যার পর দেশের উন্নয়ন থমকে দাঁড়ায়। বাংলাদেশের বর্তমান ঈর্ষণীয় এই সাফল্যের পেছনে রয়েছে বঙ্গবন্ধুর স্বপ্ন, যা বাস্তবায়ন করছেন তাঁরই কন্যা শেখ হাসিনা।

আলোচনায় অংশ নিয়ে সরকার ও বিরোধী দলের সংসদ সদস্যরা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ, সাহসী ও প্রজ্ঞাবান নেতৃত্বের কারণেই বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়ক দিয়ে ধাবমান। একমাত্র তার যোগ্য নেতৃত্বের কারণেই বাংলাদেশ আজ বিশ্বের সামনে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে।

বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ বলেন, যে অর্জন আমরা করেছি এই অর্জন ধরে রাখতে হবে এবং এগিয়ে নিতে হবে।

তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজভান্ডারী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে দেশের ক্ষমতা ছিল বলেই বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশে পরিণত হতে পেরেছে। বিএনএফের এস এম আবুল কালাম আজাদ বলেন, শেখ হাসিনা শুধু দেশরতœ নন, বিশ্বরতœ তা প্রমাণিত হয়েছে। তাই বার বার দরকার নৌকা ও শেখ হাসিনার সরকার।

আনিত প্রস্তাবের ওপর আলোচনায় আরো অংশ নেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, আবদুল মতিন খসরু, আবদুর রহমান, অধ্যাপক আলী আশরাফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, খালিদ মাহমুদ চৌধুরী, মৃণাল কান্তি দাস, মোহাম্মদ তাজুল ইসলাম, মনিরুল ইসলাম, সানজিদা খানম, ফজিলাতুন নেসা বাপ্পি, নাভানা আক্তার, সাবিনা আক্তার তুহিন, বজলুল হক হারুন, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী ও জাসদের শিরীন আখতার প্রমুখ।

 

"