নিজস্ব প্রতিবেদক

  ১১ এপ্রিল, ২০১৮

চিকিৎসকরা উদ্বিগ্ন

হাত হারানো রাজীব লাইফ সাপোর্টে

সড়ক দুর্ঘটনায় ডান হাত হারানো রাজীব হোসেনের শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক। তাকে নিয়ে উদ্বিগ্ন চিকিৎসকরা। গতকাল মঙ্গলবার বেলা পৌনে ২টার দিকে রাজীবের এই অবস্থার কথা জানান ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের অর্থোপেডিকস বিভাগের প্রধান শামসুজ্জামান শাহীন। তিনি সাংবাদিকদের সামনে রাজীবের পরিস্থিতির বর্ণনা করতে গিয়ে আবেগতাড়িত হন। কান্না সংবরণ করেন।

অধ্যাপক শামসুজ্জামান জানান, মাথায় আঘাতের কারণে নিউরোলজিক্যাল অবস্থার অবনতি হওয়ায় ও শ্বাসকষ্ট বেড়ে যাওয়ার রাজীবকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে।

তিনি বলেন, গত সোমবার রাজীব নিজে উঠে বসে কথা বলেছে। আমি ওকে বলেছি, তুমি খাওয়া-দাওয়া কর ঠিকমতো। আমাদের সহযোগিতা কর। আমরা তোমার কৃত্রিম হাত বানিয়ে দেওয়ার চেষ্টা করছি। আমরা কাজও শুরু করেছি।

রাজীবের মামা জাহিদুল ইসলাম বলেন, সোমবার রাত ৯টার দিকে রাজীব বলেছিল, আমি বাড়ি যাব।’

শামসুজ্জামান বলেন, রাজীবের সিটিস্ক্যান রিপোর্ট ভালো ছিল। ভোররাত ৪টার দিকে তার শ্বাসকষ্ট শুরু হয়। তাকে প্রথম অক্সিজেন দেওয়া হয়। নেবুলাইজেশন করার ফলে স্বাভাবিকভাবে শ্বাস নিতে থাকেন। তখন সাপোর্ট তুলে নেওয়া হয়। কয়েক ঘণ্টার মধ্যে রাজীবের শারীরিক অবস্থার মারাত্মক অবনতি ঘটে।

শামসুজ্জামান বলেন, রাজীবের সর্বশেষ সিটিস্ক্যান রিপোর্ট খুবই উদ্বেগজনক। তিনি জানান, গ্লাসগো কমা স্কেল (জিসিএস) ১৪ থেকে ১৫ হলে মানুষের মস্তিষ্ক স্বাভাবিকভাবে কাজ করে বলে ধরে নেওয়া হয়। ৮ থেকে ৯ হলে বুঝতে হবে রোগীর অবস্থা সংকটজনক। রাজীবের জিসিএস লেভেল এখন ৩।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য ও নিউরোসার্জন কনক কান্তি বড়ুয়া বলেন, আইসিসিইউয়ের প্রটোকল অনুযায়ী, যে চিকিৎসা হওয়ার কথা তা রাজীবের হয়েছে। তাকে নতুন একটি ওষুধ দেওয়া হয়েছে। ২৪ ঘণ্টা এই ওষুধ চলবে। অস্ত্রোপচার হবে না। তার অবস্থা খুবই সংকটজনক।

জাতীয় সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ কনক কান্তি বড়ুয়ার সঙ্গে ছিলেন। তিনি রাজীবের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। রাজীবের পরিবারও তার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist