নিজস্ব প্রতিবেদক

  ০৮ এপ্রিল, ২০১৮

‘বিচারপতি নিয়োগের খসড়া প্রস্তুত’

ন্যায়বিচার প্রতিষ্ঠায় আন্তরিক হতে হবে

প্রধান বিচারপতি

বিচারপ্রার্থী মানুষের ন্যায়বিচার প্রতিষ্ঠায় সবাই আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, আইন পেশায় জ্ঞান ও মেধা দিয়ে মক্কেলদের সহযোগিতা করতে হবে। এজন্য বেশি বেশি জ্ঞান চর্চা করতে হবে। সেক্ষেত্রে আইনজীবীদের কাছ থেকে পেশাগত অসদাচরণমূলক ব্যবহার কখনোই কাম্য নয়। গতকাল শনিবার দুপুরে রাজধানীর অফিসার্স ক্লাবে বার কাউন্সিল কর্তৃক নবীন আইনজীবীদের সনদ বিতরণী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এই অনুষ্ঠানেই আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, উচ্চ আদালতে বিচারপতি নিয়োগে আইনের খসড়া প্রস্তুত হয়েছে। শিগগিরই খসড়া মন্ত্রিপরিষদে উপস্থাপন করা হবে।

আইনমন্ত্রী বলেন, উচ্চ আদালতে বিচারপতি নিয়োগে নতুন আইন প্রণয়ন করা হচ্ছে। এরই মধ্যে এ আইনের খসড়া তৈরি করা হয়েছে। এটিও শিগগিরই মন্ত্রিপরিষদে উপস্থাপন করা হবে। আইনজীবীরা রিটায়ার্ড বেনিফিট পান না। তাই আইনজীবীদের বেনাভোলেন্ড ফান্ডকে আরো সমৃদ্ধ করতে ৪০ কোটি টাকা প্রদান করা হবে। এছাড়া বার কাউন্সিলের জন্য ১৫তলা ভবন নির্মাণের কাযক্রম চলছে। এটিও একনেকে পাস হচ্ছে।

মন্ত্রী বলেন, আইনজীবীদের কল্যাণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণে সরকার বদ্ধপরিকর। নতুন আইনজীবীদের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, আইন পেশা একটি শুরুত্বপূর্ণ পেশা। এখানে নিয়মিত অধ্যয়ন, সিনিয়রের সঙ্গে থেকে অভিজ্ঞতা অর্জন করতে হবে। তাহলে একজন আইনজীবী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করা সম্ভব। এ সময় তিনি তার আইনজীবী হওয়ার বিভিন্ন অভিজ্ঞতাও তুলে ধরেন।

বার কাউন্সিলের সনদ নেওয়া নবীন আইনজীবীদের শুভেচ্ছা জানিয়ে প্রধান বিচারপতি বলেন, আইনজীবী হিসেবে সফলতা অর্জন করতে হলে প্রয়োজন অধ্যবসায়। নিরলস শ্রম, সততা ও পেশার প্রতি আন্তরিকতা দিয়ে কাজ করলে তবেই সফলতা পাওয়া যায়। আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় আইনজীবীদের ভূমিকা অপরিসীম।

তিনি বলেন, বার ও বেঞ্চের সমন্বয়ে সুষ্ঠু বিচার ব্যবস্থা গড়ে উঠে। বার (আইনজীবী) ও বেঞ্চ (বিচারালয়) একে অপরের সম্পূরক। তবে কার্যক্রমের ভিন্নতা থাকবে। কিন্তু তাদের হাতে হাত দিয়ে একসঙ্গে হাঁটতে হবে। বিচার বিভাগের ভাবমূর্তি ক্ষুণœ হয় এমন কাজ করা যাবে না।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বার কাউন্সিলের সদস্য ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, এনরোলমেন্ট কমিটির সদস্য বিচারপতি ভবানী প্রসাদ সিংহ, সুপ্রিম কোর্টের বিচারপতি, সুপ্রিম কোর্টর সিনিয়র আইনজীবীসহ বার কাউন্সিলের বিভিন্ন পর্যায়ের নেতারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist