মুশফিকের একার লড়াই

প্রকাশ : ১৫ মার্চ ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

নিদাহাস ট্রফিতে আগের ম্যাচে শ্রীলঙ্কার ছুড়ে দেওয়া ২১৪ রানের পাহাড় জয় করেছিল বাংলাদেশ। কিন্তু কাল ভারতের করা ১৭৬ রান পাড়ি দিতে পারেনি টাইগাররা। মুশফিকুর রহিমের একার লড়াইয়ের পর বাংলাদেশ হেরেছে ১৭ রানে। নির্ধারিত ওভারে ৬ উইকেটে ১৫৯ রান তুলতে সক্ষম হয়।

কঠিন লক্ষ্যে ব্যাট করতে নামা টাইগারদের শুরুটা অবশ্য খুব একটা ভালো হয়নি। ৬১ রানের মধ্যে হারাতে হয় তামিম ইকবাল (২৭), লিটন দাশ (৭), সৌম্য সরকার (১) ও মাহমুদউল্লাহ রিয়াদ (১১)। তবে সাব্বির রহমান ও মুশফিকুরের পঞ্চম উইকেটে ৬৫ রানের জুটিটা অবশ্য আশা দেখিয়েছিল। কিন্তু শেষ দিকে পরিস্থিতির দাবি মিটিয়ে ব্যাটিং করতে পারেনি বাংলাদেশ। ওয়াশিংটন সুন্দর (৪-০-২২-৩) ও যুজভেন্দ্র চাহালের (৪-০-২১-১) নিয়ন্ত্রিত বোলিংয়ে আস্কিং রেটের চাপে শেষ হয়ে যায় টাইগাররা। আসরের প্রথম দল হিসেবে রান তাড়ায় ব্যর্থ হলো বাংলাদেশ। ৫৫ বলে ৭২ রানে অজেয় থাকেন মুশফিক। ২৩ বলে ২৭ রানের ঘুমপাড়ানি ইনিংস খেলেন সাব্বির।

কলম্বোতে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ব্যাট হাতে উড়ন্ত সূচনা করে ভারত। উদ্বোধনী জুটিতে যোগ করে ৭০ রানে। ৩৫ রানে বিদায় নেন শিখর ধাওয়ান। দ্বিতীয় উইকেট জুটিটা আরো বড়। ১০২ রানের। সুরেশ রায়না ৩০ বলে ৪৭ রান করেন। তবে ধীরগতিতে ইনিংস শুরু করা রোহিত শর্মা ৬১ বলে ৮৯ রানের ঝড়ো ইনিংস খেলেছেন। যা তাকে এনে দিয়েছে ম্যাচ সেরার পুরস্কার। শেষ পর্যন্ত ভারতের সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেটে ১৭৬ রান।

নেপাল ট্র্যাজেডির কারণে এদিন কালো আর্মব্যান্ড পড়ে মাঠে নেমেছিল বাংলাদেশ দল। কিন্তু শোককে শক্তিতে রূপান্তর করতে পারেননি টাইগাররা। তবে ফাইনালে ওঠার একটা সুযোগ আছে টাইগারদের সামনে। আগামীকাল শ্রীলঙ্কার বিপক্ষে জিতলেই শিরোপা লড়াইয়ের টিকিট পাবে বাংলাদেশ।

 

"