বাংলাদেশের সামনে রানের পাহাড়

প্রকাশ : ১১ মার্চ ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

প্রথম ম্যাচে ঘুম পাড়ানি ব্যাটিংয়ের কারণে হারতে হয়েছে বাংলাদেশকে। নিদাহাস ট্রফির উদ্বোধনী ম্যাচে বল হাতেও ভারতের বিপক্ষে খুব একটা সুবিধা করতে পারেনি টাইগাররা। কাল শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচেও ছন্নছাড়া বোলিং করেছেন মুস্তাফিজ-তাসকিন-রুবেল-নাজমুলরা। তাদের বেধড়ক পিটিয়ে নির্ধারিত কুড়ি ওভারে ৬ উইকেটে ২১৪ রানের পাহাড় গড়েছে লঙ্কানরা। এই রানের জবাব দিতে গিয়ে নিশ্চিতভাবেই অগ্নিপরীক্ষা দিতে হবে মাহমুদউল্লাহ রিয়াদের দলকে। কাল টসে হেরে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা করে শ্রীলঙ্কা। উদ্বোধনী জুটিতে ৪.২ ওভারেই ৫৬ রান তুলে ফেলেছিল চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। অবশেষে বিধ্বংসী জুটি ভাঙেন মুস্তাফিজুর রহমান। বাঁ-হাতি এই পেসারের দ্বিতীয় ওভারের তৃতীয় বলে স্ট্যাম্পই উড়ে যায় ২৬ রান করা দানুষ্কা গুনাথিলাকার।

এরপর কুশল মেন্ডিস আর কুশল পেরেরা দুই কুশল মিলে বাংলাদেশি বোলারদের ওপর ভালোই তান্ডব চালিয়েছেন। দ্বিতীয় উইকেটে তারা গড়েন ৮৫ রানের জুটি। অবশেষে এই জুটিটি ভাঙেন মাহমুদউল্লাহ রিয়াদ। ইনিংসের ১৪তম ওভারে টাইগার অধিনায়কের বলে সাব্বির রহমানের ক্যাচ হয়ে ফেরেন ৩০ বলে ৫৭ করা কুশল মেন্ডিস। একই ওভারে দাসুন শানাকাকে শূন্য রানে আউট করে টাইগারদের খেলায় ফিরিয়েছেন রিয়াদ। এই ক্যাচটিও নেন সাব্বির। এরপর তাসকিন আহমেদের বলে আরেকটি দুর্দান্ত ক্যাচ সাব্বিরের। এবার আউট ২ রান করা চান্দিমাল। তবে দ্রুত কয়েকটি উইকেট তুলে নিতে পারলেও লঙ্কানদের রানের গতি আটকাতে পারেনি টাইগাররা।

শেষ ওভারের দ্বিতীয় বলে মুস্তাফিজকে খেলতে গিয়ে বল ওপরে তুলে দেন কুশল পেরেরা। উইকেটরক্ষক মুশফিকুর রহীমের ক্যাচ হয়ে ফেরেন ৪৮ বলে ৭৪ রান করা এই ব্যাটসম্যান, তারপরের বলই থিসারা পেরেরাকে শূন্য রানে নাজমুল আপুর ক্যাচ বানান মুস্তাফিজ। উপুল থারাঙ্গা অপরাজিত ছিলেন ১৫ বলে ৩২ রানে।

এর আগে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। বৃষ্টির কারণে নির্ধারিত সময়ে টস হতে পারেনি। ১৫ মিনিট বিলম্বে টস হয়।

"