যশোর প্রতিনিধি

  ১০ মার্চ, ২০১৮

বাংলাদেশ-ভারত সীমান্তের আট কিলোমিটার ‘অপরাধমুক্ত’

রাতে থাকছে ড্রোন

বাংলাদেশ-ভারত সীমান্তের ৮ দশমিক ৩ কিলোমিটার এলাকা ‘ক্রাইম ফ্রি জোন’ বা অপরাধমুক্ত এলাকা হিসেবে ঘোষণা করেছে দুই দেশের সীমান্তরক্ষা বাহিনী বিজিবি ও বিএসএফ। গতকাল শুক্রবার দুপুরে যশোরের শার্শা সীমান্তের বিপরীতে ভারতের উত্তর চব্বিশ পরগনা জেলার বনগাঁও সীমান্তে ৬৪ বিএসএফ ব্যাটালিয়নের কাল্যাণী বিওপির আওতাধীন সীমান্ত এলাকায় এই ‘ক্রাইম ফ্রি জোন’ উদ্বোধন করা হয়। অপরাধমুক্ত এলাকায় রাতে ড্রোনের মাধ্যমে নজরদারি করা হবে বলে জানিয়েছেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন। তিনি বলেন, চোরাকারবারিরা বিজিবি ও বিএসএফের কমন শত্রু। তাই তাদের প্রতিরোধের লড়াইও হবে যৌথভাবে। এখন থেকে এখনে উভয় দেশের সীমান্তরক্ষা বাহিনী যৌথভাবে টহল দেবে।

বিজিবি প্রধান বলেন, ২০১৭ সালের অক্টোবরে ভারতের নয়া দিল্লিতে বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের বৈঠকে সীমান্ত অপরাধ প্রতিরোধের কৌশল হিসেবে ‘ক্রাইম ফ্রি জোন’ ঘোষণার প্রস্তাব তোলা হলে বিএসএফ মহাপরিচালক তাতে সমর্থন দেন। এর ধারাবাহিকতায় উভয় দেশের সম্মতিতে পরীক্ষামূলকভাবে এই ‘ক্রাইম ফ্রি জোন’ প্রতিষ্ঠার সিদ্ধান্ত হয়। ওই সীমান্তের বাংলাদেশ অংশে অপরাধ বন্ধে ইতোমধ্যে ক্লোজড সার্কিট ক্যামেরা, সার্চ লাইট, থার্মাল ইমেজারসহ বিভিন্ন নজরদারি প্রযুক্তি বসিয়েছে বিজিবি।

বিএসএফ প্রধান কে কে শর্মা বলেন, ভারত ও বাংলাদেশের বন্ধুত্ব দীর্ঘদিনের। আমরা চাই সীমান্ত এলাকার মানুষের জীবনমান আরো উন্নত হোক। এই অপরাধমুক্ত এলাকায় নজরদারি আরো বাড়ানো হবে। নজরদারি বাড়ানোর পাশাপাশি সীমান্তে অপরাধ প্রতিরোধে স্থানীয় জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির ওপর জোর দেন বিএসএফ ও বিজিবি প্রধান।

যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন, বিএসএফের মহাপরিচালক কে কে শর্মাসহ দুই দেশের পদস্থ কর্মকর্তারা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন।

ভারতের কালিয়ানি গ্রামের বাসিন্দা অমিত ম-ল জানান, তাদের সরকার ইতোমধ্যে সীমান্তবাসীদের জন্য ১০০ দিনের কাজের একটি প্রকল্প শুরু করেছে। সেখানে প্রতিদিন কাজের জন্য একজন ১৪১ রুপি পান। সীমান্তবর্তী গ্রামের দরিদ্র মানুষকে আর্থিকভাবে স্বাবলম্বী করে তুলতে পারলে সীমান্ত অপরাধ কমে আসবে বলে মনে করেন তিনি।

বাংলাদেশের দৌলতপুরের বাসিন্দা আতাউর রহমানও মনে করেন, অপরাধমুক্ত এলাকা ঘোষণা করায় নজরদারি বাড়বে, তা সীমান্তবর্তী এলাকার বাসিন্দাদের জন্যই ভালো হবে। তবে দীর্ঘ সীমান্তের আট কিলোমিটার এলাকা অপরাধমুক্ত ঘোষণা করে অপরাধ কমানো কতটুকু সম্ভব হবে তা নিয়ে সন্দেহ রয়েছে কারো কারো।

তারা বলেন, চোরাচালানের জন্য পুটখালী এলাকার কুখ্যাতি আছে। যদি ওই এলাকায় নজরদারি বাড়ানো হয়, তাহলে চোরাকারবারিরা আরো উত্তরে গাতীপাড়া সীমান্ত ব্যবহার করতে পারে। বাংলাদেশ সীমান্তবর্তী এক গ্রামবাসী বলেন, গাতীপাড়া সীমান্ত দিয়ে চোরাকারবারিরা ইছামতি নদী ব্যবহার করে তেরঘর এলাকায় ঢুকতে পারে।

নজরদারি বাড়ানোর পাশাপাশি সীমান্ত রক্ষার দায়িত্বে থাকা বাহিনী ও সংস্থাগুলো সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করলে অপরাধ অনেকাংশে কমে যাবে বলে মনে করেন তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist