কূটনৈতিক প্রতিবেদক

  ০৭ মার্চ, ২০১৮

গ্রাম থেকেই গুম রোহিঙ্গা নারীরা

মিয়ানমার সরকার রাখাইন রাজ্যে অভিযান শুরু করার ছয় মাস পরও জাতিগত নিধন অভিযান বন্ধ করেনি বলে অভিযোগ করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সহকারী মহাসচিব অ্যান্ড্রু গিলমোর। তিনি বলেছেন, সেখানে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর ‘সন্ত্রাসের রাজত্ব’ অব্যাহত রয়েছে। এখনো বহু মানুষ না খেয়ে থাকতে বাধ্য হচ্ছেন। গ্রামের নারী ও মেয়ে-শিশুরা নিখোঁজ হচ্ছে এবং তাদের পরে আর কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না।

চার দিনের সফর শেষে গতকাল মঙ্গলবার ঢাকায় গণমাধ্যমে দেওয়া বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সংখ্যালঘু এই মুসলিম বর্মী জনগোষ্ঠীর ওপর এখনো পরিকল্পিতভাবে সহিংসতা চালানো হচ্ছে। বিশেষ করে গ্রামের নারী ও মেয়ে-শিশুরা নিখোঁজ হয়ে যাচ্ছে এবং তাদেরকে পরে আর কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না। বর্তমানে মিয়ানমারের যে পরিস্থিতি তাতে সেখানে ফিরে গিয়ে নিরাপদে বসবাস করা অসম্ভব।

তিনি বলেন, মিয়ানমার সরকার সারা বিশ্বকে এটা বলতে ব্যস্ত যে তারা রোহিঙ্গাদের গ্রহণ করতে প্রস্তুত, কিন্তু ঠিক একই সময়ে তার বিভিন্ন বাহিনী রোহিঙ্গাদেরকে বাংলাদেশের দিকে পাঠিয়ে দিচ্ছে। তবে নির্যাতনের অভিযোগ অস্বীকার করে মিয়ানমারের সেনাবাহিনী শুরু থেকেই বলে আসছে যে তারা সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে।

এন্ড্রু গিলমোর বাংলাদেশের দক্ষিণাঞ্চলীয় কক্সবাজার ঘুরে দেখে বলেন, সেখানে আমি যা দেখেছি, যা শুনেছি তা থেকে অন্য কিছু উপসংহার টানা যায় না। হত্যা ও গণ-ধর্ষণের পরিবর্তে এখন সেখানে একটু কম মাত্রায় সন্ত্রাস চালানো হচ্ছে, লোকজনকে ক্ষুধার্ত থাকতে বাধ্য করা হচ্ছে।

রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য বাংলাদেশ ও মিয়ানমারের কর্মকর্তাদের মধ্যে আলাপ আলোচনা চলছে তবে গত সপ্তাহে সীমান্তে বর্মী সৈন্যের সমাবেশ ঘটানোয় নতুন করে উদ্বেগের সৃষ্টি হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist