নিজস্ব প্রতিবেদক

  ০৫ মার্চ, ২০১৮

জাফর ইকবাল সম্পূর্ণ শঙ্কামুক্ত

পুলিশের কিছু করার ছিল না : স্ত্রী

ছুরিকাঘাতে আহত প্রখ্যাত লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. জাফর ইকবাল আশঙ্কামুক্ত রয়েছেন। গতকাল রোববার ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) প্রেস ব্রিফিংয়ে চিকিৎসকরা এই কথা জানিয়েছেন। সকালে সিএমএইচের প্রশাসনিক ব্লকে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) আয়োজিত ব্রিফিংয়ে চিফ কার্ডিয়াক সার্জন এবং বাংলাদেশ আর্ম ফোর্সের কনসালটেন্ট সার্জন জেনারেল মেজর জেনারেল মুন্সি মো. মজিবুর রহমান জানান, অধ্যাপক জাফর ইকবাল এখন সম্পূর্ণভাবে আশঙ্কামুক্ত এবং সজ্ঞায় রয়েছেন। তিনি চিকিৎসকদের সহযোগিতা করছেন। এদিকে পুলিশের উপস্থিতিতে জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় বিভিন্ন মহল থেকে আইনশৃঙ্খলা বাহিনীর সমালোচনা হলেও জনপ্রিয় এই লেখকের স্ত্রী মনে করেন, পুলিশের করার কিছু ছিল না। গতকাল সম্মিলিত সামরিক হাসপাতালে অধ্যাপক ইয়াসমিন হক সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, স্টেজেই পুলিশ ছিল কিন্তু একটি উন্মুক্ত মঞ্চে যদি কেউ একজন হঠাৎ করে কিছু বের করে, শত শত স্টুডেন্টস সবাই ফুর্তি করছে... তখন কিন্তু কিছু করার থাকে না।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (এসইউএসটি) অধ্যাপক এবং ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিক্স (ইইই) বিভাগের প্রধান ড. জাফর ইকবাল গতকাল বিকেলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পসে ছুরিকাঘাতে আহত হলে উন্নত চিকিৎসার জন্য সিলেট থেকে গত শনিবার রাতেই ঢাকায় সিএমএইচে আনা হয়।

মজিবুর রহমান বলেন, অধ্যাপক জাফর ইকবালকে সিএমএইচে ভর্তির পর কয়েকজন চিকিৎসক তাকে চিকিৎসাসেবা দেন। তিনি এখন হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রয়েছেন।

তিনি আরো জানান, অধ্যাপক জাফর ইকবালকে ছুরি দিয়ে মাথার পেছনে চারটি, বাম হাতে একটি এবং পিঠে একটি আঘাত করা হয়েছে।

ব্রিফিংয়ে সিএমএইচের চিফ সার্জন ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহবুবুর রহমান উপস্থিত ছিলেন।

পরে অধ্যাপক জাফর ইকবালের শারীরিক পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অধ্যাপক ইয়াসমিন হক। তিনি বলেন, ২৪ ঘণ্টা আমাদের সঙ্গে পুলিশ থাকে। আমাদের কিন্তু অসম্ভব রকম প্রটেকশন দিয়েছে। আমি ফিল করি না যে এটার জন্য সঙ্গে সঙ্গে সরকারকে ব্লেইম করা, সঙ্গে সঙ্গে পুলিশকে ব্লেইম করা ঠিক হবে। হামলার সময়ের পরিস্থিতির বর্ণনা করে ইয়াসমিন হক বলেন, এটা কিন্তু একটা মুক্তমঞ্চ, অনেকজন দাঁড়াচ্ছে আমার মনে হয়, ওর কাছে যদি আরো বড় অস্ত্র থাকত, আঘাত আরো সিরিয়াস হতে পারত।

ঘটনাস্থলে দায়িত্বরত পুলিশের বিশেষ শাখার (এসবি) একজন সদস্য হামলাকারীকে বাধা দিতে গিয়ে আহত হন জানিয়ে পদার্থ বিজ্ঞানের শিক্ষক ইয়াসমিন বলেন, পুলিশ বেস্ট চেষ্টা করেছে, বাধা দিয়েছে। পুলিশ গত দুই বছর ধরেই ‘অসম্ভব আন্তরিকতার সঙ্গে’ তাদের নিরাপত্তা দেওয়ার চেষ্টা করে যাচ্ছে। ইনফ্যাক্ট, অনেক সময় জাফর ইকবাল ওদেরকে বলে, ‘আপনারা চলে যান, আপনারা কেন আছেন।’ ও ফিল করে যে ওকে বেশি গার্ড করা হচ্ছে।

হামলার শিকার হওয়ার কথা স্বামীর কাছ থেকেই প্রথম জানতে পারেন জানিয়ে তিনি বলেন, সাড়ে ৫টা পৌনে ৬টার দিকে আমাকে ফোন করেছে যে, ‘আমার ওপর একটা হামলা হয়েছে। আমি সুস্থ আছি, এখন হাসপাতালে নিয়ে যাচ্ছে আমাকে। আমি চাই না, তোমরা টিভি দেখে খবর পাও, এজন্য আমি তোমাকে বলছি। ব্লিডিং হচ্ছে, আমি যদি পরে কথা বলতে না পারি আমি ফাইন আছি।

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে ইয়াসমিন হক বলেন, তিনি এখানটায় নিয়ে আসার জন্য অ্যারেঞ্জ করেছেন। তিনি নিজে উদ্যোগী হয়ে কাজ করেছেন। আমি শুনেছি, তিনি নিজে ফোন করে শিক্ষকদের কাছ থেকে খোঁজ নিয়েছেন। তার স্বামী মানসিকভাবে দৃঢ় আছেন এবং শিগগিরই সুস্থ হয়ে ক্যাম্পাসে ফিরতে পারবেন বলে আশা করছেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist