প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৫ মার্চ, ২০১৮

দেশজুড়ে নিন্দা প্রতিবাদ মানববন্ধন

তদন্তে তিন সদস্যের কমিটি

বিশিষ্ট লেখক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতারা। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমসহ দেশজুড়ে মানববন্ধন ও প্রতিবাদ সভা হয়েছে। সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠনের কর্মী, সাংবাদিক, শিক্ষক ও সাধারণ নাগরিক এ কর্মসূচিতে অংশ নেন। এসব কর্মসূচি ও বিবৃতিতে অবিলম্বে জাফর ইকবালের হত্যাচেষ্টার দেশ থেকে বিচারহীনতার সংস্কৃতির অবসান ঘটানোর দাবি জানান। অন্যথায় মৌলবাদী সাম্প্রদায়িক চক্র উৎসাহিত হবে বলে মন্তব্য করেন তারা। এদিকে হামলার ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক জাফর ইকবালের ওপর অতর্কিত হামলা আসলেই ন্যক্কারজনক ঘটনা। এর তীব্র নিন্দা জানাচ্ছি। জঙ্গিরা এই খ্যাতিমান লেখককে মেরে ফেলার জন্যই এই হামলা চালিয়েছিল। তাদের পরিকল্পনা সফল হয়নি। গতকাল রোববার সিলেটের গোলাপগঞ্জের হাজিপুর আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের নতুন ভবনের উদ্বোধন ও আলোচনা সভায় প্রধান অতিথি বক্তব্য তিনি মন্তব্য করেন। তিনি বলেন, আমাদের নতুন প্রজন্মকে শুধু শিক্ষিত করলেই হবে না, তাদের দিকে খেয়াল রাখতে হবে। তারা কী করছে, তারা কি কোন জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পৃক্ত হচ্ছে? এসব বিষয়ে অভিভাবকদের লক্ষ্য রাখতে হবে। তিনি নতুন প্রজন্মকে আলোর পথে নিয়ে যেতে শিক্ষক ও অভিভাবকদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের আহ্বান জানান।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (ইনু) সভাপতি হাসানুল হক ইনু এবং সাধারণ সম্পাদক শিরীন আখতার এক বিবৃতিতে বলেন, আটক হামলাকারীকে আইনের আওতায় এনে দ্রুত বিচার নিশ্চিত করতে হবে। এছাড়া ড. মুহম্মদ জাফর ইকবালের সুচিকিৎসা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তারা।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মো. শাহ আলম বিবৃতিতে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রকাশ্য দিবালোকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একজন শিক্ষাবিদের ওপর এ ধরনের হামলা দেশের সার্বিক নিরাপত্তা ব্যবস্থার নাজুক চিত্র তুলে ধরেছে। তারা অবিলম্বে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে ড. জাফর ইকবালের দ্রুত সুস্থতা কামনা করেন।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এক যুক্ত বিবৃতিতে বলেন, ড. জাফর ইকবালের ওপর হামলা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। যে উগ্র ধর্মীয় সাম্প্রদায়িক গোষ্ঠী বাংলাদেশকে পাকিস্তানের ভাবধারায় চালিত করতে চায়, সেই অপশক্তিরই কাজ এটা। হামলার নেপথ্য খলনায়কদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনার দাবি জানান তারা।

সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি জিয়াউদ্দিন তারেক আলী ও সাধারণ সম্পাদক সালেহ আহমেদ যুক্ত বিবৃতিতে বলেন, জাফর ইকবাল মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনা বোধের প্রতীক হিসেবে মশাল জ্বালিয়ে রেখেছেন। তার ওপর এই বর্বর ও নৃশংস হামলা নিঃসন্দেহে মৌলবাদী সাম্প্রদায়িক শক্তির কাজ। হামলাকারীদের দ্রুত ও যথাযথ বিচার নিশ্চিত করতে হবে। বিবৃতিতে আরো বলা হয়, এর আগেও অধ্যাপক হুমায়ুন আজাদকে হত্যার উদ্দেশ্যে একই কায়দায় হামলা করা হয়েছিল।

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি মাজহারুল ইসলাম বিবৃতিতে এ ধরনের ন্যক্কারজনক ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। প্রতিনিধিদের পাঠানো খবরÑ

শাবিপ্রবি : অধ্যাপক ড. জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় উত্তপ্ত হয়ে উঠেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ক্যাম্পাস। গতকাল সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে কয়েক হাজার শিক্ষার্থী মানববন্ধন করেন। পরে সকাল ১০টায় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে সারা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। ‘সাস্টিয়ান এক হও, জাফর ইকবালের ওপর হামলা কেন?’, ‘বিচার চাই, বিচার চাই’ বিভিন্ন স্লোগান দিয়ে শিক্ষার্থীরা ক্যাম্পাস প্রদক্ষিণ করেন। এ সময় বিক্ষোভকারীরা ড. জাফর ইকবালের ওপর হামলাকারীর বিচার এবং ঘটনার সুষ্ঠু তদন্ত করে নেপথ্যের ব্যক্তিদের চিহ্নিত করার দাবি জানান। এছাড়া তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, শাহজালাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক ফোরাম, শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব, শাখা ছাত্রলীগ, জাতীয়তাবাদী ছাত্রদল, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টসহ বিভিন্ন ছাত্র সংগঠন।

হামলা নিন্দনীয় ও অনাকাক্সিক্ষত মন্তব্য করে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জানান, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আবদুল গণিকে প্রধান করে গঠিত এ কমিটির অন্য সদস্যরা হলেন রসায়ন বিভাগের অধ্যাপক সাইফুল ইসলাম ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক শহিদুর রহমান।

পিরোজপুর : দুপুরে শহরের সার্কিট হাউসের সামনে মানববন্ধন হয়। প্রেস ক্লাব সভাপতি শফিউল হক মিঠু, সাধারণ সম্পাদক ফসিউল ইসলাম বাচ্চু, সাবেক সভাপতি একে আজাদ, পিরোজপুর জেলা রিপোর্টার্স ক্লাবের সভাপতি জহিরুল হক টিটুসহ অন্যরা এতে বক্তব্য দেন। জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় জড়িতদের দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা।

সাতক্ষীরা : সকালে সম্মিলিত সামাজিক আন্দোলনের নেতাকর্মীরা জেলা শহরের রাস্তায় বিক্ষোভ মিছিল করেন। পরে প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচিতে অংশ নেন তারা। সংগঠনের আহ্বায়ক শরীফুল্লাহ কায়সার সুমনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন সাতক্ষীরা প্রেস ক্লাবের সভাপতি আবু আহমেদ, সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, প্রথম আলোর স্টাফ রিপোর্টার কল্যাণ ব্যানার্জি, সংগঠনের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক আকবর হোসেন রাজুহ অনেকে। জড়িতদের শাস্তির দাবি জানান তারা।

ঠাকুরগাঁও : জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে দুপুরে শহরের চৌরাস্তা মোড়ে মানববন্ধন করেছে জেলা মহিলা পরিষদ। এছাড়া বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠনের কর্মী, সাংবাদিক, শিক্ষক, সাধারণ নাগরিক অংশ নেন। বক্তারা বলেন, এ হামলা বাংলাদেশের ওপর। জড়িতদের দ্রুত শাস্তি দেওয়া হোক।

সুনামগঞ্জ : দিরাই উপজেলার জগদল ইউনিয়নের কলিয়ারকাপন এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ করছে স্থানীয়রা। দুপুরে কলিয়ারকাপন সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এ কর্মসূচিতে জেলার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist