নিজস্ব প্রতিবেদক

  ০২ মার্চ, ২০১৮

নিবন্ধন শুরু

প্রথম হজ ফ্লাইট ১৪ জুলাই

চলতি বছর যারা হজে যাবেন তাদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে, চলবে ১১ মার্চ পর্যন্ত। আগামী ১৪ জুলাই বাংলাদেশ থেকে প্রথম হজ ফ্লাইট সৌদি আরবের উদ্দেশ্যে ছেড়ে যাবে। ধর্মমন্ত্রী মতিউর রহমান গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শাহজওয়াহের জাহান কবীর নামে একজন চিকিৎসকের হাতে হজ নিবন্ধনের কাগজপত্র তুলে দিয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন। ১৪ জুলাই হজ ফ্লাইট শুরুর তারিখ নির্ধারণ করা হয়েছে জানিয়ে ধর্ম সচিব আনিছুর রহমান বলেন, এবার যাতে ফ্লাইট বিপর্যয় না হয় সে বিষয়ে নিবিড় পর্যবেক্ষণ করা হবে। এবার থার্ড ক্যারিয়ারের কথা চিন্তা করা হচ্ছে না। হজযাত্রীদের ২৮ হাজার টাকা জমা দিয়ে প্রাক-নিবন্ধন করতে হয়েছে। এখন যে যে প্যাকেজের অধীনে হজে যাবেন, সেই প্যাকেজের বাকি টাকা জমা দিয়ে নিবন্ধন করতে হচ্ছে। সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এর আওতায় হজে যেতে এবার ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা এবং প্যাকেজ-২ এর আওতায় ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা লাগবে। প্রাক-নিবন্ধনের সময় জমা দেওয়া ২৮ হাজার টাকা বাদে প্যাকেজ-১ এর হজযাত্রীদের ৩ লাখ ৬৯ হাজার ৯২৯ টাকা এবং প্যাকেজ-২ এর যাত্রীদের ৩ লাখ ৩ হাজার ৩৫৯ টাকা সোনালী ব্যাংকের মতিঝিলের স্থানীয় কার্যালয় শাখায় ০০০২৩৩০০৯০৮ (Sale proceeds of Hajj Deposit) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অ্যাকাউন্টে জমা দিতে হবে।

যেসব ব্যক্তি ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে হজ করেছেন অথবা ভিসা পেয়েও হজে যাননি তাদের মধ্যে যারা এবার হজ করবেন তাদের অতিরিক্ত ৪৬ হাজার ৯৩৫ টাকা ওই অ্যাকাউন্টের মাধ্যমে পরিশোধ করতে হবে। কেউ আলাদা ফ্লাইটে হজে যেতে চাইলে অবশ্যই আলাদাভাবে নিবন্ধন করতে হবে।

বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের কাছ থেকে ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকার কম নেওয়া যাবে না জানিয় ধর্ম সচিব বলেন, বিভিন্ন সুযোগ-সুবিধার ওপর নির্ভর করে এই টাকার অংকে হেরফের হবে।

এবারের হজ কার্যক্রমে অংশ নেওয়ার জন্য ৭৭৪টি হজ এজেন্সিকে অনুমোদন দেওয়া হয়েছে জানিয়ে আনিছুর বলেন, যারা ভালো করবে তাদের পুরস্কৃত করা ছাড়াও প্রণোদনা ও সনদ দেওয়া হবে।

ধর্মমন্ত্রী জানান, গতবার হজের সময় অনিয়নের জন্য ৬৪টি হজ এজেন্সির লাইসেন্স বাতিল করে জামানত বাজেয়াপ্ত করা হয়েছে। ১৭টি লাইসেন্স স্থগিত করে জরিমানা এবং ৪৯টি এজেন্সিকে জরিমানার পাশাপাশি তিরস্কার করা হয়েছে। এর বাইরে ১২টি এজেন্সিকে সতর্ক এবং ৫১টিকে অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী। সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে এবার ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২১ অগাস্ট হজ হতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist