নিজস্ব প্রতিবেদক

  ০২ মার্চ, ২০১৮

রাজস্ব ফাঁকি

অঙ্গীকারনামা দিয়ে পার পেল রবি

ফাঁকি দেওয়া রাজস্ব পরিশোধের অঙ্গীকারনামা দিয়ে প্রথমবারের মতো পার পেল বেসরকারি মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেড। সরকারি এই পাওনা পরিশোধের অঙ্গীকারনামা দেওয়ায় গতকাল বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির ব্যাংক হিসাব খুলে দিতে ব্যাংকের প্রধান নির্বাহীদের চিঠি দেওয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কমিশনার মো. মতিউর রহমানের স্বাক্ষর করা চিঠি সংশ্লিষ্ট ব্যাংক-প্রধানদের দেওয়া হয। এদিকে, রবির ব্যাংক হিসাব জব্দে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, তা গতকাল সকালে স্থগিত করেছেন আপিল বিভাগ।

সকল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো চিঠিতে বলা হয়, ‘বৃহৎ করদাতা ইউনিট, মূসক দফতরের উক্ত পত্রের মাধ্যমে রবি আজিয়াটা লিমিটেডের ব্যাংক হিসাব অপরিচালনযোগ্য (ফ্রিজ) করার জন্য পত্র প্রেরণ করা হয়। অতঃপর প্রতিষ্ঠান এ মর্মে অঙ্গীকারনামা দেয় যে, অবলিম্বে সরকারি পাওনা পরিশোধ করবে। এমতাবস্থায়, প্রতিষ্ঠানটির ব্যাংক হিসাব পরিচালনযোগ্য (আনফ্রিজ) করার অনুরোধ করা হলো।’ এর আগে রবি আজিয়াটা লিমিটেডের প্রধান অর্থ কর্মকর্তার (সিএফও) স্বাক্ষর করা একটি অঙ্গীকারনামার চিঠি এলটিইউর কমিশনার বরাবর পাঠানো হয়।

এ বিষয়ে এলটিইউ কমিশনার মো. মতিউর রহমান সাংবাদিকদের বলেন, রবি আজিয়াটা লিমিটেডের সিইও আমাকে বিদেশ থেকে এসএমএস করেছেন এলটিইউর যে রাজস্ব পাওনা রয়েছে তা দ্রæতই সমাধান করা হবে। এছাড়া সিএফও আমাকে চিঠি পাঠিয়েছেন ব্যাংক হিসাব খুলে দিলে আগামী রোববার টাকা দিয়ে দেবেন। বাকি যে রাজস্ব রয়েছে যেগুলোর জন্য মামলা হয়নি; সে টাকাগুলোও দ্রæত দিয়ে দেবেন। তাদের কথার ওপর আস্থা রেখেই আমরা তাদের ব্যাংক হিসাব যে অপরিচালনযোগ্য (ফ্রিজ) করেছিলাম, পরিচালনযোগ্য (আনফ্রিজ) করে দেওয়া হয়েছে। আশা করি, রবি তাদের প্রতিশ্রæতি অনুযায়ী, আগামী রোববার সরকারি পাওনা পরিশোধ করবে। আর পরবর্তী পাওনা যদি সঠিকভাবে দিয়ে দেয়, তাহলে রবি আইন অনুযায়ী, যে সাপোর্ট পাওয়ার তা তারা পাবে বলে জানান তিনি। আর প্রতিশ্রæতি ভঙ্গ করলে পুনরায় শক্ত অবস্থান নেওয়া হবে।

এলটিইউর (মূসক) কমিশনার আরো বলেন, ব্যাংক হিসাব জব্দের একই প্রক্রিয়ায় এর আগে দুইটি প্রতিষ্ঠান থেকে সরকারের পাওনা রাজস্ব আদায় করা হয়েছে। একটি থেকে ৩০ এবং অপরটি থেকে ২০ কোটি টাকা। এ প্রক্রিয়ার মাধ্যমে ভবিষ্যতে এলটিইউতে যতগুলো কোম্পানি রয়েছে বা থাকবে তাদের প্রতি এলটিইউর প্রতিশ্রæতি হলো, আমরা সততা, নিষ্ঠার সঙ্গে তাদের সার্ভিস দেব। তাদের যদি কোনো আইনগত ব্যাখ্যা লাগে, তাহলে আমাদের কাছে আসলে আইনগত ব্যাখ্যা দেব। ট্রেনিং লাগলে ট্রেনিং দেব। সব ধরনের সহযোগিতা দেব।

তবে আমাদের একটাই দাবি সরকারের যে পাওনা আছে তা সঠিকভাবে দেবেন। না দিলে এলটিইউর পক্ষ থেকে ছাড় দেওয়া হবে না বলে জানান তিনি।

এর আগে রবির পক্ষ থেকে দাবি করা হয়েছিল, কর ফাঁকির কোনো ঘটনাই ঘটেনি। তাদের সঙ্গে দীর্ঘদিনের বিরোধের জেরে এনবিআর অ্যাকাউন্ট বন্ধের নির্দেশনা দিয়েছে।

গত ২৬ ফেব্রুয়ারি ১৮ কোটি ৭২ লাখ ৮৮ হাজার ৩২ টাকা ৭০ পয়সা মূসক ও সম্পূরক শুল্ক ফাঁকি দেওয়ার অভিযোগে এনবিআর রবির ব্যাংক হিসাব তিন কার্যদিবসের জন্য জব্দ রাখতে দেশের সব ব্যাংককে প্রধান নির্বাহীদের কাছে চিঠি পাঠায়। ওই চিঠি ও সংশ্লিষ্ট আইনের বিধান চ্যালেঞ্জ করে গত ২৭ ফেব্রæয়ারি রিট করে রবি। প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্টের দ্বৈত বেঞ্চ রুল দেওয়ার পাশাপাশি ওই চিঠির কার্যকারিতা স্থগিত করেন। এনবিআর ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে গেলে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ গতকাল বৃহস্পতিবার হাইকোর্টের আদেশ তিন দিনের জন্য স্থগিত করে দেন। ফলে ব্যাংক আকাউন্ট বন্ধের নির্দেশনাই বহাল থাকে। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান। রবির পক্ষে শুনানি করেন আইনজীবী তানজিব-উল- আলম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist