আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ ফেব্রুয়ারি, ২০১৮

সৌদি সশস্ত্র বাহিনীতে ব্যাপক রদবদল

সৌদি আরবের বাদশাহ সালমান গত সোমবার মধ্যরাতে এক রাজকীয় ডিক্রি জারি করে সশস্ত্র বাহিনীতে বড় রদবদল এনেছেন; যাতে সেনাপ্রধান ও বিমান বাহিনীপ্রধানসহ বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি জোটের লড়াইয়ের তিন বছর পূর্ণ হওয়ার আগে বড় এই পরিবর্তন আনা হলো।

রয়টার্স জানিয়েছে, সোমবার ওই আদেশে নতুন কয়েকজন উপমন্ত্রী নিয়োগ দেওয়া হয়েছে। সৌদি অর্থনীতি ও প্রতিরক্ষা দফতরের গুরুত্বপূর্ণ পদে অপেক্ষাকৃত তরুণদের সামনে নিয়ে আসা হয়েছে; যাদের মধ্যে একজন নারীও আছেন। সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ রদবদলের যে খবর প্রকাশ করেছে, সেখানে কোনো কারণ ব্যাখ্যা করা হয়নি।

বিবিসি লিখেছে, মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ এই দেশে সা¤প্রতিক সময়ে যেসব বড় পরিবর্তন আনা হচ্ছে, তার পেছনে যুবরাজ মোহাম্মদ বিন সালমান রয়েছেন বলে ধারণা করা হয়। সৌদি যুবরাজ দেশটির প্রতিরক্ষামন্ত্রীরও দায়িত্বে রয়েছেন।

গত বছর যুবরাজের নেতৃত্বেই সৌদি আরবে ‘দুর্নীতিবিরোধী অভিযান’ চালানো হয়। ওই অভিযানে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে বেশ কয়েকজন মন্ত্রী, প্রিন্স আর ধনকুবেরকে রিয়াদের একটি হোটেলে আটকে রাখা হয়। তাদের কাউকে কাউকে পরে মোটা টাকার বিনিময়ে ছেড়ে দেওয়া হয়।

বিবিসি লিখেছে, ইয়েমেনে সৌদি হস্তক্ষেপও হয়েছিল যুবরাজ মোহাম্মদের সিদ্ধান্তে। সৌদি আরবের প্রচলিত নীতি ভেঙে তিনি যে নাটকীয় পরিবর্তন আনতে চান, সেটা ছিল তার প্রথম নজির। এবারের রদবদলে সেনাপ্রধান জেনারেল আবদুর রহমান আল বুনাইয়ানকে অবসরে পাঠিয়ে দেওয়া হয়, তার জায়গায় ফার্স্ট লেফটেন্যান্ট জেনারেল ফাইয়াদ বিন হামিদ আল-রুয়াইলিকে দায়িত্ব দেওয়া হয়েছে। গ্রাউন্ড ফোর্স ও এয়ার ডিফেন্স প্রধানের পদেও নতুন মুখ এসেছে।

চারজন মেজর জেনারেলকে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে পদোন্নতি দিয়ে বসানো হয়েছে নতুন দায়িত্বে। সৌদি আরবের ১৩টি প্রশাসনিক অঞ্চলের মধ্যে আল-জউফ, আসির ও হাইল অঞ্চলের আমির ও উপ-আমির পদে পরিবর্তন আনা হয়েছে। রিয়াদ ও মক্কার মেয়র পদেও এসেছে নতুন মুখ।

অর্থনীতি ও প্রতিরক্ষার দফতরগুলোতে নতুন কয়েকজন উপ ও সহকারী মন্ত্রীকে নিয়োগ দেওয়া হয়েছে। তাদের মধ্যে তামাদুর বিনতে ইউসেফ আল-রামা পেয়েছেন শ্রম মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্ব। রক্ষণশীল সৌদি আরবে এ রকম গুরুত্বপূর্ণ পদে একজন নারীর নিয়োগ বিরল ঘটনা।

এদিকে সৌদি আরবে এই প্রথমবারের মতো মেয়েদের সামরিক বাহিনীতে যোগ দেওয়ার জন্য আবেদনপত্র ছাড়া হয়েছে। দেশটির কিছু প্রদেশে সৈনিকের পদে সৌদি মেয়েদের জন্য আবেদন করার সুযোগ দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ মাসের শেষ নাগাদ পর্যন্ত আবেদনপত্র গৃহীত হবে। অবশ্য এই নারী সৈনিকদের ভ‚মিকা সম্পর্কে বলা হয়েছে যে, তাদের সরাসরি যুদ্ধ করতে হবে না। তারা বরং কাজ করবেন নিরাপত্তা বিভাগে।

আবেদন করার জন্য ১২টি যোগ্যতার কথা উল্লেখ করে বলা হয়েছে, তাদের বয়েস অবশ্যই ২৫ থেকে ৩৫-এর মধ্যে হতে হবে এবং তার কমপক্ষে হাই স্কুল পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। এ বছর জুন থেকে সৌদি আরবে মেয়েরা গাড়ি চালানোর অধিকার পেতে যাচ্ছেন। দুই সপ্তাহ আগে একজন শীর্ষস্থানীয় সৌদি ধর্মীয় নেতা শেখ আবদুল্লাহ আল মুতলাক বলেছেন, সৌদি নারীদের ঘরের বাইরে কালো আবায়া পরতেই হবেÑএমন কোনো কথা নেই, সংযত পোশাক পরলেই হলো। শেখ মুতলাকের এ উক্তি দেশটিতে ব্যাপক সাড়া ফেলে এবং এর পক্ষে-বিপক্ষে আলোচনা বিতর্ক শুরু হয় সামাজিক মাধ্যমে। এ ছাড়া সেপ্টেম্বরে সৌদি আরবে মেয়েদের ফুটবল খেলা দেখতে মাঠে যাওয়ার অনুমতি দেওয়া হয়; যা ছিল এক নজিরবিহীন ঘটনা। সৌদি আরবের জাতীয় দিবসের অনুষ্ঠানেও মেয়েদের অংশ নিতে দেওয়া হয়; যা এর আগে কখনো ঘটেনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist