নিজস্ব প্রতিবেদক

  ২৮ ফেব্রুয়ারি, ২০১৮

আইনজীবীদের ভুলেই খালেদা জিয়া জেলে

আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, খালেদা জিয়ার আইনজীবীরা যথাযথ আইনি প্রক্রিয়ায় না গিয়ে শুধু শুধু আদালতকে দুষছেন। অথচ এই আইনজীবীদের ভুলের কারণেই তিনি আজ কারাগারে। খালেদা জিয়ার কারাগারে যাওয়া বা জামিন হওয়া না হওয়ার বিষয়ে সরকারের কোনো হাত নেই। আপিল বিভাগ তার নিজের নিয়মেই চলছে। গতকাল মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ন্যাশনাল জাস্টিস কো-অর্ডিনেশন কমিটির (এনজেসিসি) উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ অভিযোগ করেন।

এ সময় পুরোনো কারাবিধি সংশোধন হওয়া দরকার বলে মন্তব্য করে আইনমন্ত্রী বলেন, সরকার মামলা জট কমিয়ে আনার বিভিন্ন উদ্যোগ হাতে নিয়েছে। আমরা ‘প্রিজন অ্যাক্ট ১৮৯৪’ সংশোধনের উদ্যোগও নিয়েছি। কেননা ১২৪ বছর আগের কলোনিয়াল আইনটি আমাদের শাস্তি দেওয়ার জন্য করা হয়েছিল। তাই আইনটি সংশোধন করে আমরা ‘প্রিজন অ্যান্ড কারেক্টাল অ্যাক্ট ২০১৮’ করতে চাচ্ছি। আইনমন্ত্রী বলেন, মামলা জট না কমাতে পারলে বিচার বিভাগের প্রতি জনগণের আস্থা আসবে না। জট কমলে আস্থা বাড়বে। তখনই আমরা আইনের শাসন প্রতিষ্ঠা করতে সক্ষম হব।

অনুষ্ঠানে বিভাগটির যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা, উম্মে কুলসুম, আইজি প্রিজন ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন, অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক মোখলেসুর রহমান, সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. মো. জাকির হোসেন, ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী প্রমুখ উপস্থিত ছিলেন।

বিকাশ কুমার সাহা এ কমিটি গঠন সম্পর্কে বলেন, মামলা দ্রæত নিষ্পত্তির জন্যই ‘এনজেসিসি’ গঠন করা হয়েছে। এর মূল কাজই হচ্ছে মামলার জটিলতা চিহ্নিতকরণ। কমিটির প্রধান আইনমন্ত্রী। আর সদস্য থাকবেন আইন মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিব, অর্থ সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বার কাউন্সিল প্রতিনিধি, সুপ্রিম কোর্ট বার প্রতিনিধি, আইজি প্রিজন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, জাতীয় মানবাধিকার কমিশন প্রতিনিধি, প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রতিনিধিসহ বিচার সংশ্লিষ্টরা।

তিন মাসে একটি বৈঠক করবে কমিটি। যেখানে এক গবেষক মাঠ পর্যায় থেকে তথ্য সংগ্রহ করে বৈঠকে উপস্থাপন করবেন। ইউএনডিপির সহায়তায় এ কমিটি জেলা পর্যায়েও সহকারী জেলা জজের নেতৃত্বে পরিচালিত হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist