শাহ্জাহান সাজু

  ২৩ ফেব্রুয়ারি, ২০১৮

মামলাজটে ৩৪ হাজার কোটি টাকার রাজস্ব

মামলাজটে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে আটকে আছে প্রায় ৩৪ হাজার কোটি টাকার রাজস্ব। এদিকে জাতীয় রাজস্ব বোর্ডের আওতায় (এনবিআর) আটকে থাকা রাজস্বের অঙ্ক ৫০ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। এই বিপুল পরিমাণ রাজস্ব আদায়ে বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) ব্যবস্থা জোরদার করার নির্দেশ দিয়েছে সংস্থাটি। একই সঙ্গে মামলা নিষ্পত্তিতে উচ্চ আদালতের সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করতে স¤প্রতি মাঠপর্যায়ের অফিসগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। রাজস্ব বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এনবিআরের আয়কর, শুল্ক ও মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট অনুবিভাগের প্রায় ২৪ হাজার ৬৭২টি মামলা সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগে বর্তমানে বিচারাধীন। এসব মামলায় সরকারের প্রায় ৩৩ হাজার ৯৪৬ কোটি টাকার আর্থিক সংশ্লেষ সংবলিত রাজস্ব জড়িত রয়েছে। এর মধ্যে শুল্কে ১৭ হাজার ৫৭০টি, আয়কর বা প্রত্যক্ষ করে ৩ হাজার ৮৭৬টি এবং ভ্যাটে ৩ হাজার ২২৬টি মামলা বিচারাধীন। এই বিপুল পরিমাণ রাজস্ব আহরণে এবার জোর দিচ্ছে এনবিআর। কারণ রাজস্ব আহরণে বেশ পিছিয়ে পড়েছে প্রতিষ্ঠানটি। আয়কর, ভ্যাট ও শুল্ক মিলে জুলাই-জানুয়ারি সময়ে এনবিআরের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল এক লাখ ২৫ হাজার ৩১৩ কোটি টাকা। এনবিআরের সাময়িক হিসাবে দেখা গেছে, উল্লিখিত সময়ে লক্ষ্যমাত্রার বিপরীতে প্রতিষ্ঠানটি রাজস্ব আহরণ করতে পরেছে এক লাখ নয় হাজার ৫৭৩ কোটি টাকা। অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে ১৫ হাজার ৭৪০ কোটি টাকা পিছিয়ে রয়েছে এনবিআর।

এ বিষয়ে এনবিআরের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, প্রথমে ভ্যাটের একক বা অভিন্ন হার ১৫ শতাংশ হিসাব করে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কিন্তু চলতি অর্থবছরের বাজেটে শেষ পর্যন্ত নতুন ভ্যাট আইন বাস্তবায়ন না হওয়ায় এ খাতে আশানুরূপ রাজস্ব আহরণ করা সম্ভব হয়নি। পাশাপাশি সিগারেট, ব্যাংক, বীমাসহ বৃহৎ খাতগুলো থেকে রাজস্ব আহরণ কম হওয়ায় লক্ষ্যমাত্রা থেকে পিছিয়ে রয়েছে এনবিআর। এজন্য বিভিন্ন মামলায় যে হাজার হাজার কোটি টাকার রাজস্ব আটকে রয়েছে; সেখান থেকে রাজস্ব আহরণে জোর দেওয়া হচ্ছে বলে জানান তারা।

সূত্র জানায়, ইতোমধ্যেই এনবিআর থেকে এডিআরের মাধ্যমে মামলা নিষ্পত্তির বিষয়ে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে সুপ্রিম কোর্টের ওয়েবসাইট থেকে মামলার কললিস্ট (কার্যতালিকা) দেখে সংশ্লিষ্ট কমিশনাররা তাদের দফতরভুক্ত মামলাগুলো মনিটরিং করবেন। একই সঙ্গে সংশ্লিষ্ট সদস্যরা মামলার অগ্রগতি মনিটর করবেন। এ ছাড়া আদালতের রায়ের তথ্য সংগ্রহ করে রায় অনুযায়ী জড়িত রাজস্ব আহরণের কার্যকর ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে ওই নির্দেশনায়।

জানা গেছে, বিভিন্ন আপিল ফোরাম ও উচ্চ আদালতে বিপুলসংখ্যক মামলা বিদ্যমান থাকায় কর আদায় ব্যাহত হচ্ছে। এ সমস্যা থেকে উত্তরণের জন্য উচ্চ আদালতে অনিষ্পন্ন কর মামলাগুলো তদারকি ও অ্যাটর্নি জেনারেলের দফতরের সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষার জন্য লিগ্যাল সাপোর্ট টিম গঠন করা হয়েছে।

এনবিআরের সাময়িক হিসাবে দেখা গেছে, চলতি অর্থবছরের জুলাই-জানুয়ারি সময়ে রাজস্ব আহরণে সবচেয়ে বেশি ১৫ শতাংশ ঘাটতি দেখা দিয়েছে ভ্যাটে। ৪৮ হাজার ৯০২ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে এ সময়ে ভ্যাট থেকে রাজস্ব এসেছে ৪১ হাজার ৫৪০ কোটি টাকা। লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৭ হাজার ৩৬২ কোটি টাকা কম। আয়কর ও ভ্রমণ করে ৩৮ হাজার ৭৪৮ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে এনবিআর আহরণ করেছে ৩২ হাজার ৭৫৫ কোটি টাকা। লক্ষ্যমাত্রার চেয়ে কম আদায় হয়েছে ৫ হাজার ৯৯৩ কোটি টাকা। এ ছাড়া উল্লিখিত সময়ে শুল্ক থেকে রাজস্ব আহরণ হয়েছে ৩৫ হাজার ২৭৮ কোটি টাকা। আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৩৭ হাজার ৬৬৩ কোটি টাকা ।

জানা যায়, চলতি অর্থবছরে ৩২ শতাংশ প্রবৃদ্ধি ধরে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা। এর মধ্যে সর্বোচ্চ ৩৫ শতাংশ প্রবৃদ্ধি ধরে ভ্যাট থেকে আহরণের লক্ষ্য ধরা হয় ৯১ হাজার ২৫৪ কোটি টাকা, আয়কর থেকে ৮৭ হাজার ১৯০ কোটি ও শুল্ক থেকে ৭০ হাজার কোটি টাকা নির্ধারণ করেছে এনবিআর। এ ক্ষেত্রে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন সামনে রেখেই ভ্যাট খাতে সর্বোচ্চ ৯১ হাজার ২৫৪ কোটি টাকার লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও ‘মূল্য সংযোজন কর (মূসক) ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’ দুই বছরের জন্য স্থগিত করা হয়েছে। কিন্তু বাজেটে ভ্যাটের লক্ষ্যমাত্রায় কোনো ধরনের কাটছাঁট করা হয়নি। তাই এ খাত থেকে রাজস্ব আহরণের পরিমাণ লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ২০ হাজার কোটি টাকা কমে যেতে পারে বলে মনে করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বাজেট অধিবেশনের সমাপনী ভাষণে বলেছেন, ‘২০ হাজার কোটি টাকার রাজস্ব ঘাটতি যেভাবেই হোক ব্যবস্থা করতে হবে।’ এসব বিবেচনায় নিয়ে ঘাটিত পূরণে বকেয়া রাজস্ব আহরণ, অনিষ্পন্ন কর মামলা নিষ্পত্তিতে এডিআরে বেশি শুরুত্ব দেওয়া হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist