প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০১ ফেব্রুয়ারি, ২০১৮

ইকোনমিস্টের প্রতিবেদন

গণতন্ত্রসূচকে বাংলাদেশ আট ধাপ পিছিয়েছে

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) বৈশ্বিক গণতন্ত্রের সূচক-২০১৭তে বাংলাদেশের অবস্থান আট ধাপ পিছিয়েছে। গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে বাংলাদেশের স্কোরও ২০১৬ সালের তুলনায় কমেছে। ২০১৭ সালের সূচকে বাংলাদেশের অবস্থান ৯২তম এবং স্কোর ১০-এর মধ্যে ৫ দশমিক ৪৩। অথচ ২০১৬ সালে বাংলাদেশের অবস্থান ৮৪তম এবং এর স্কোর ৫ দশমিক ৭৩ ছিল।

লন্ডনভিত্তিক দ্য ইকোনমিস্ট গ্রুপের গবেষণা ও বিশ্লেষণ বিভাগ ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট গতকাল বুধবার সূচকটি প্রকাশ করেছে। তালিকায় আবারও শীর্ষস্থানটি দখল করেছে নরওয়ে। আর মাত্র ১ দশমিক শূন্য ৮ স্কোর নিয়ে সূচকের একদম তলানিতে অবস্থান করছে উত্তর কোরিয়া। ১৬৭টি দেশ নিয়ে সূচকটি তৈরি করা হয়েছে।

গণতন্ত্রের অবস্থা পর্যালোচনা করে দেশগুলোকে স্কোর দেওয়া হয়েছে। সর্বোচ্চ স্কোর ১০। এর মধ্যে যাদের স্কোর আট তাদেরকে পূর্ণ গণতন্ত্রের দেশ বলে বিবেচনা করা হয়। ইকোনমিস্টের পরিসংখ্যান বলছে, বিশ্বের মোট জনসংখ্যার ৫ শতাংশেরও কম মানুষ ‘পূর্ণ গণতন্ত্রের’ মধ্যে থাকে। এবার সারা বিশ্বের সার্বিক গণতান্ত্রিক পরিস্থিতিরও অবনতি হয়েছে বলে জানিয়েছে ইকোনমিস্ট। ২০১৬ সালে ১০ স্কোরের মধ্যে সারা বিশ্বের গড় অর্জন ছিল ৫ দশমিক ৫২। কিন্তু এইবার সার্বিক গড় ৫ দশমিক ৪৮। ইকোনমিস্টের সূচকে সাতটি মহাদেশের মধ্যে এশিয়া সার্বিক সূচকে নিচের দিকে রয়েছে। ১০ পয়েন্টের মধ্যে এশিয়ার গড় অর্জন ৫ দশমিক ৬৩। ইকোনমিস্টের গবেষণাটির ক্ষেত্রে পাঁচটি মানদন্ড অনুসরণ করা হয়ে থাকে। সেগুলো হলোÑনির্বাচনগুলো অবাধ ও সুষ্ঠু হয়েছে কি না, সরকারে ভারসাম্য আছে কি না, জনগণকে রাজনীতিতে যুক্ত করা হয় কি না, জনগণ তাদের সরকারকে সমর্তন করে কি না এবং তারা মতপ্রকাশের স্বাধীনতা পায় কি না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist